জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানার উপায় (বিস্তারিত এখানে)

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা : আপনারা যারা জন্ম নিবন্ধন তৈরি করার জন্য ইতোমধ্যে অনলাইনে আবেদন করে থাকেন। এবং অনলাইন আবেদন করার পরেও জন্ম নিবন্ধন সনদ হাতে পেয়ে না থাকেন।

সেক্ষেত্রে আপনারা জন্ম নিবন্ধন সনদের বর্তমান অবস্থা কি সেটি জেনে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানার উপায় (বিস্তারিত এখানে)
জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানার উপায় (বিস্তারিত এখানে)

তাই বর্তমান সময়ে জন্ম নিবন্ধনের সকল কাজ অনলাইন এর মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে, সেহেতু আপনার জন্ম নিবন্ধন সনদ তৈরি করার জন্য দ্রুত কার্যক্রমে গিয়েছে।

সে সাথে কতদিনের মধ্যে আপনার জন্ম নিবন্ধন সনদ হাতে পেতে পারেন, সে সম্পর্কে ধারণা অর্জন করার জন্য আজকের এই আর্টিকেলটি প্রকাশ করা হয়েছে।

তাই আপনি যদি অনলাইনের মাধ্যমে, জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানার উপায় হতে থাকেন। তাহলে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করে বিস্তারিত জেনে নিন।

আপনারা জন্ম নিবন্ধন আবেদন করার সময় যে ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করেছিলেন। মূলত সেই ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জেনে নিতে পারবেন।

তার জন্য আপনার মোবাইল ফোনের যে কোন ব্রাউজার চালু করে, আপনারা জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থান লিখে সার্চ করতে পারেন।

কিন্তু যারা সরাসরি ওয়েবসাইট লিংকে যেতে চান তাদের সুবিধার জন্য আমরা একটি লিংক প্রস্তুত করেছি।

তাই আপনারা জন্ম নিবন্ধনের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন। সেই ওয়েবসাইটে থাকা সবার উপরে থাকা 3 ডট চেনের উপরে ক্লিক করে ধরে রাখবেন।

তারপর আপনার সামনে জন্ম নিবন্ধনের অপশন চলে আসবে। সেখান থেকে জন্ম নিবন্ধন অপশনের ওপর ক্লিক করলেই, জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা জানার জন্য অপশন চলে আসবে।

আপনি যদি ভালোভাবে না বুঝতে পারেন তাহলে, আপনারা সরাসরি এই bdris.gov.bd/br/application/status লিংকে প্রবেশ করুন। তারপর আপনারা সহজেই জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা কি, সেটি জানার জন্য অফিশিয়াল পেইজে প্রবেশ করতে পারবেন।

পারবেন সেই ওয়েবসাইটে গিয়ে আপনার আবেদন পত্রের ধরন অপশনে গিয়ে সর্বপ্রথম আবেদনের অবস্থা সিলেক্ট করবেন। সেখানে প্রথম অপশনে, লেখা রয়েছে জন্ম নিবন্ধনের আবেদন।

সেই অপশন সিলেক্ট করার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন এর আবেদনের অবস্থা কি সেটি চেক করতে পারবেন। তার জন্য আপনাদের আরও প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

এছাড়া সেই পেজ থেকে আপনার জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধনের আবেদন। অন্যান্য তথ্যের আবেদন করার ক্ষেত্রে কোন অবস্থায় রয়েছে সেটি দেখতে পারবেন।

তারপর আপনার জন্ম নিবন্ধন সনদের আবেদনের অবস্থা দেখার জন্য, আপনার আবেদন করার সময় যে, এপ্লিকেশন আইডি পেয়েছিলেন সেটি সঠিকভাবে পূরণ করতে হবে।

আপনার যদি অ্যাপলিকেশন আইডি মনে হারিয়ে যাই। সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ অনলাইন প্রেম কপি থেকে সংগ্রহ করুন। এছাড়া আবেদনকারীর বিরুদ্ধে যে মোবাইল নাম্বার প্রদান করা রয়েছে সেই মোবাইল নাম্বারের মেসেজটি দেখুন।

আবেদন পত্রের প্রিন্ট কপি থেকে আপনারা সে তথ্য সংগ্রহ করে নিবেন। এছাড়া মোবাইল এসএমএসের মাধ্যমে এপ্লিকেশন আইডি সংগ্রহ করে নিয়ে দ্বিতীয় ঘরে সঠিকভাবে যুক্ত করবেন।

তারপর নিচের বক্সে থাকা জন্ম তারিখ অপশনে জন্ম নিবন্ধন সনদে থাকা, জন্ম তারিখ সঠিকভাবে যুক্ত করতে হবে।

এরকমভাবে ধাপে ধাপে সকল তথ্য সঠিকভাবে প্রদান করা হয়ে গেলে। আপনারা যখন অনুসন্ধান করুন বাটনে ক্লিক করবেন। সেই সময় আপনার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা দেখানো হবে।

এক্ষেত্রে যদি ইংরেজিতে এপ্লাইড লেখা থাকে। তবে আপনারা বুঝতে পারবেন যে, আপনার জন্ম নিবন্ধন সনদ কর্তৃপক্ষ গ্রহণ করেছেন। এবং পরবর্তী কাজ চলমান আছে।

সেখানে যদি ইংরেজিতে বা বাংলায় লেখা থাকে, আপনার জন্ম নিবন্ধন সনদ পিন করার জন্য তৈরি করা হয়েছে।

তবে বুঝে নেবেন আপনার জন্ম নিবন্ধন সনদ দেওয়া হবে। আপনি স্থানীয় সরকার বিভাগের কার্যালয় থেকে, অল্প সময়ের মধ্যে সংগ্রহ করে নিতে পারবে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আশা করি জন্ম নিবন্ধন সনদের বর্তমান অবস্থা সম্পর্কে, উক্ত আলোচনা অনুসরণ করে ধারণা অর্জন করতে পারলেন।

এছাড়া জন্ম নিবন্ধন সনদ সম্পর্কে আপনি যদি আরো কোন কিছু জানতে চান? তাহলে আমাদের ওয়েবসাইটের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

আমরা আপনাদের সুবিধার জন্য এই ওয়েবসাইটে, বিভিন্ন ধরনের জন্ম নিবন্ধন তথ্য সংক্রান্ত পোস্ট আপলোড করে দেখছি। আপনাদের প্রয়োজন অনুযায়ী আর্টিকেল গুলো, আমাদের ওয়েবসাইট ভিজিট করে পড়ে নিতে পারেন।

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment