জমির দলিল খরচ 2023

জমির দলিল খরচ : বর্তমান সময়ে আমরা জমি ক্রয় করতে চাইলে, অবশ্যই দলিল সম্পন্ন করতে হবে। আর দলিল করার জন্য সরকারি একটি ফি প্রদান করতে হয়।

তো কোন ধরনের জমির দলিল খরচ কত টাকা, সে বিষয়ে অনেকেই জানে না। তাই আজকের এই আর্টিকেলে, আপনাদের সুবিধার জন্য জানানো হবে-

সাফ কবলা দলিল, দানপত্র দলিল, হেবা দলিল, বন্টন নামা দলিল, অসিয়াত নামা দলিল, উইল দলিল, নাদাবে দলিল, বায়না দলিল, আদালতে সাব-কবলা দলিল খরচ 2023 সম্পর্কে বিস্তারিত।

জমির দলিল খরচ 2023
জমির দলিল খরচ 2023

আপনারা যারা উপরুক্ত জমির দলিল সংক্রান্ত তথ্য এবং দলিল খরচ কত টাকা সে বিষয়ে জানতে চান? তারা আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

সাফ কবলা দলিল খরচ

যেকোনো জমির মালিক তার সম্পত্তি অন্যের কাছে বিক্রি করলে, যে দলের সম্পাদন করা হয়, তাকে সাফ কবলা বা খরিদা কবলা বলা হয়।

কবলা নির্ধারিত, দলিল লেখার পরে, মানে বিক্রেতাদের অফিসে উপস্থিত হয়ে দলিল গ্রহীতা, খরিদ্দার এর বরাবর রেজিস্ট্রি করে দিবে, তাকে মূলত সাফ কবলা দলিল বলা হয়।

তো সাফ কবলা দলিল রেজিস্টিক খরচ কত টাকা হবে। সে বিষয়ে জানতে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

হস্তান্তরিত জমির দলিলের লিখিত মূল্য ১,০০০ টাকা দলিলের মূল্য ২,৪০০ টাকা বা তার কম হলে, নগদ অর্থ এবং চব্বিশ হাজার টাকার বেশি হলে প্রে-অর্ডার এর মাধ্যমে, স্থানীয় সোনালী ব্যাংক লিমিটেড শাখায় জমা দিতে হবে।

দানপত্র দলিল খরচ

বর্তমান সময়ের যে কোন সম্প্রদায়ের মানুষ তার সম্পত্তি যে কাউকে দান করতে পারবেন। উক্ত দানপত্র দলিল বিহীন অবস্থায় সকল প্রকার ক্ষমতা দেয়া হবে। স্বত্ব দাতা’র কোন প্রকার দাবি থাকলে দানপত্র শুদ্ধ বলে বিবেচিত হবে না।

তো দানপত্র দলিল করতে খরচ কত টাকা হবে, সে বিষয়ে জানতে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

দানপত্র দলিল রেজিস্ট্রি খরচ, উপজেলা সাব রেজিস্টারি অফিস স্থানান্তর সম্পত্তির দলিলের লিখিত মূল্য ২৫০০ টাকা দলিলের মূল্য 24 হাজার টাকা বা তার কম হলে, নগদ অর্থ চব্বিশ হাজার টাকা বেশি হলে, প্রে অর্ডারের মাধ্যমে, সোনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে।

বণ্টননামা দলিল খরচ

বণ্টননামা জমির দলিল লিখিত বৃহত্তম পক্ষের অংশের মূল্য বাবদ দিয়ে মোট ২৯ লক্ষ থেকে পঞ্চাশ লক্ষ টাকা হলে, বারোশো টাকা হতে দুই হাজার টাকা হবে।

বন্টন কৃত জমের দলের লিখিত বৃহত্তম এক পক্ষের অংশ মূল্য বাবদ দিয়ে মোট মূল্য ৫০ লক্ষ টাকার বেশি হলে দুই হাজার টাকা হবে।

অসিয়ত নামা দলিল খরচ

কোন মৃত ব্যক্তি তার মৃত্যুর আগে, তার জমির ব্যবস্থা করার জন্য যে ইচ্ছা ব্যক্ত করেন। সেটি উইল কোন মুসলমান ইসলামী আইন অনুযায়ী ইচ্ছাপত্র দিলে তাকে কি বলে উইল ওসিয়ত একমাত্র দলিল করার দরকার পড়ে না।

মৃত্যু শয্যায় কোন ব্যক্তি উইল করার পরে বেঁচে উঠলে তার খাওয়া পরার মত কোন অসুবিধা না হয়। সেজন্য উইলকারী কর্তৃক উইল বাতিল করার ক্ষমতা রাখেন।

না দাবি দলিল খরচ

আপনি যদি না দাবি দলিল সম্পন্ন করতে চান? তাহলে এই দলিল লিখিত মূল্য ১০০০ টাকা ২৪ হাজার টাকা বা তার কম হলে নগদ অর্থ সোনালী ব্যাংক শাখায় প্রে অর্ডার এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

বায়না দলিল খরচ

গত 2021 জমি রেজিস্ট্রি খরচ কত টাকা, সাব-কবলা জমির দলিল খরচ বিক্রি দলিল বা সাব-কবলা জমি ফ্ল্যাট, প্লট ইত্যাদি ক্রয় বিক্রয়ের দলিল কে সাফ কবলা বা বায়না দলিল বলা হয়।

তাই একটি বায়না পত্র দলিল সম্পাদনের ৩০ দিনের ভেতরে রেজিস্ট্রি সম্পন্ন করতে হয়। এটি বাধ্যতামূলক রেজিস্ট্রেশন আইনের 17 ধারা মোতাবেক আপনাকে বায়না পত্র দলিল লেখক বা আইনজীবীর মাধ্যমে সম্পাদন করে নিতে হবে।

এছাড়া আপনারা চাইলে, বায়না পত্র দলিল উপজেলা সাব রেজিস্ট্রি অফিসাতে রেজিস্ট্রেশন সম্পন্ন করে নিতে পারবেন।

তো বন্ধুরা আপনারা যারা জমির দলিল খরচ ২০২৩ কত টাকা, এ বিষয়ে জানতে চান? তারা উপরে উল্লেখিত আলোচনা অনুসরণ করে, কোন ধরনের জমির দলিল খরচ কত টাকা সে বিষয়ে জানতে পারেন।

আমরা আপনাদের সুবিধার জন্য এখানে, বিভিন্ন ক্যাটাগরির জমির দলিল খরচ সম্পর্কে আলোচনা করেছি।

শেষ কথাঃ

আপনি যে ক্যাটাগরির জমির দলিল করতে চাচ্ছেন, তার প্রতিটি খরচ সম্পর্কে আমরা উপরোক্ত অংশে জানিয়েছি। এখন আপনার প্রয়োজনীয় দলিল সম্পন্ন করতে কত টাকা খরচ হবে সেটি যাচাই করে দেখতে পারেন।

আর এই আর্টিকেল সম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top