ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র

ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র : বর্তমান সময়ে, আপনারা যারা ফ্ল্যাট কিনতে চান? তারা google সন্ধান করে জানতে চাই, ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার মধ্যে কিভাবে চুক্তির সম্পাদন করতে হয়।

তাই তাদের সুবিধার কথা চিন্তা করে, আজকের এই আর্টিকেলে, ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র সম্পাদন সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব।

ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র
ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র

তাই আপনি যদি এ বিষয়ে বিস্তারিত ধারণা পেতে চান? তাহলে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

একজন ফ্ল্যাট ক্রেতা হিসেবে আপনার উচিত হবে, চুক্তিপত্রটি বারবার পুনঃনিরক্ষন করে দেখা। উক্ত ফ্ল্যাট বিক্রির চুক্তিপত্রে এমন কিছু শর্ত দেওয়া থাকে।

যেগুলো সঠিকভাবে না দেখলে, বিক্রেতা ক্রেতাকে বিভিন্ন ধরনের সমস্যায় ফেলতে পারে। যার ফলে আইনি সুযোগ নষ্ট করে দিতে পারে ক্রেতাকে।

তার জন্য, ফ্ল্যাট চুক্তিপত্র বারবার পড়ে দেখে নিতে হবে অবশ্যই। বিশেষ করে, চুক্তিপত্রটি আপনার পরিচিত কোন আইনজীবীর মাধ্যমে যাচাই করে নিবেন।

যদিও ফ্ল্যাট বিক্রির চুক্তিপত্রে অনেক কিছু উল্লেখ থাকে। বিশেষ করে, ফ্ল্যাটের আয়তন, কমন স্পেস, প্রতি স্কয়ার ফুটের দাম, ফ্লাটের দাম সহ আরো ইত্যাদি তথ্য। যে বিষয়গুলো ক্রেতাকে খুবই গুরুত্ব সহকারে, জেনে নিতে হবে।

সেখানে যদি কোন সমস্যা থাকে তাহলে, নতুন করে, চুক্তিপত্র সম্পাদন করতে হবে। তো একটি ফ্ল্যাট বিক্রয় চুক্তিপত্রে কি কি থাকবে সে বিষয়ে আমরা আপনার সামনে তুলে ধরছি।

তো চলুন জেনে নেয়া যাক। ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র কিভাবে তৈরি করতে হয়। এবং চুক্তি পত্রে কি কি থাকে সে বিষয়ে বিস্তারিত।

ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র (নমুনা)

১। সাধারণত ফ্ল্যাট বিক্রয়ের চুক্তিপত্রে দেখা যায়, যে ফ্ল্যাটের পজেশন স্থানান্তরের সময়সীমা একটি সময় ধরে, দেখিয়ে দেওয়া হয়। যা দুই তিন বছর, তবে নির্দিষ্ট সময় দেওয়া হয় না।

ফ্লাট ক্রেতার উচিত হবে, একটি নিশ্চিত, চুক্তি করা যেখানে মূলত সময়সীমা নির্দিষ্ট থাকবে। বিশেষ করে, কোন বছরে,  কোন তারিখের মধ্যে স্থানান্তর করা হবে। সে বিষয়ে বিস্তারিত উল্লেখ করে নিতে হবে।

২। ফ্ল্যাট বিক্রির চুক্তিপত্রে উল্লেখ থাকে যে, যদি ফ্ল্যাট ক্রেতা নির্দিষ্ট সময় এর মধ্যে ফ্লাটের দাম পরিশোধ না করেন। সেক্ষেত্রে তাকে শতকরা হারে সুদ প্রদান করতে হবে।

তবে এটি লেখা থাকে না যে, যদি প্রোমোটার নির্দিষ্ট সময় এর মধ্যে ফ্ল্যাটটি সম্পূর্নভাবে স্থানান্তর না করতে পারেন। তবে ক্রেতাকে তিনি কি ক্ষতিপূরণ দেবেন।

৩। নির্দিষ্ট সময় এর মধ্যে ফ্লাট স্থানান্তর না করার স্বপক্ষে যে শর্তগুলো চুক্তিপত্রে দেখানো হয় থাকে। যেমন- প্রাকৃতিক দুর্যোগ এর জন্য দেরি, শ্রমিকের সমস্যার জন্য দেরি, হাতের বাইরে কোন পরিস্থিতির জন্য দেরি, আরো ইত্যাদি এ গুলো সবকিছুই অস্পষ্ট শর্ত।

মনে করুন- ভূমিকম্প এর কারণে, ফ্ল্যাট নির্মাণে কোন ক্ষতি হয়, আবার শ্রমিকরা কোন কারণে কাজ বন্ধ করে দেয়। সেই সময় চাতুরি পূর্ণ শর্ত ক্রেতার বিরুদ্ধে ব্যবহার করার চেষ্টা করা হতে পারে।

এছাড়া নিয়ন্ত্রণের বাইরে কোন পরিস্থিতি, এগুলো পুরোপুরি একটি অস্পষ্ট শর্ত। পরিস্থিতির নির্দিষ্ট ব্যাখ্যা করা প্রয়োজন হবে, চুক্তিপত্র।

৪। ফ্লাট ক্রয় বিক্রয় চুক্তিপত্রে ক্রেতা ও বিক্রেতা উভয়ই পারস্পারিক সাক্ষরতার দায় বাধ্যতামূলক। তবে বাস্তবে দেখা যায় যে, ফ্ল্যাট বিক্রয়ের চুক্তি শর্ত গুলোর বেশিরভাগ বিক্রেতা বা প্রোমোটারের স্বপক্ষে থাকে।

এরূপ পরিস্থিতিতে, ক্রেতার করণীয় কি? 

  • ফ্ল্যাট বাসা কিনতে গিয়ে, একেবারে তাড়াহুড়া করা যাবে না।
  • ফ্ল্যাট বিক্রেতার কথা গুলো ভালো ভাবে বিশ্লেষণ করতে হবে।
  • ফ্ল্যাট বাসা কেনার সময় অবশ্যই একজন দক্ষ আইনজীবীকে আপনার সঙ্গে রাখতে হবে।
  • ফ্ল্যাট বিক্রেতা আইনজীবীকে ভরসা করার আগে দ্বিতীয় বার ভেবে নিবেন।

অনলাইনের মাধ্যমে বিভিন্ন আইনের সংস্থার ওয়েবসাইটে ফ্ল্যাট কেনাবেচার চুক্তিপত্র, পাওয়া যায়। যা আপনারা খুব সহজেই বিস্তারিত করে নিতে পারবেন। তারপর একটি ভালো চুক্তিপত্র পত্র সম্পাদন করতে পারবেন।

তো আপনারা যারা ফ্ল্যাট বিক্রি করতে এবং কিনতে আগ্রহী। তারা উপরে উল্লেখিত আলোচনা অনুসরণ করে, ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র সম্পাদন করবেন। যার ফলে, কোন ঝামেলা ছাড়াই নির্দিষ্ট সময় পর্যন্ত ফ্ল্যাট কিনে নিয়ে ব্যবহার করতে পারবেন।

শেষ কথাঃ

আপনার যারা ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র সম্পাদন করতে চান? তারা উপরে উল্লেখিত আলোচনা অবশ্যই অনুসরণ করবেন।

যা সঠিকভাবে অনুসরণ করে, কাজ করতে পারলে, আপনারা সহজেই ফ্ল্যাট ক্রেতা বিক্রেতার চুক্তিপত্র সম্পাদন করতে পারবেন।

আর এই ফ্ল্যাট বিক্রির যুক্তিপত্র সম্পর্কে আরো অন্যান্য কোন প্রশ্ন থাকলে, কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

এছাড়া আমাদের এই ওয়েবসাইটে আরও বিভিন্ন ধরনের চুক্তিপত্র কিভাবে সম্পাদন করতে হয়। সে বিষয়ে আর্টিকেল পাবলিশ করা রয়েছে।

আপনারা চাইলে সেগুলো ভিজিট করে পড়ে নিতে পারেন। ধন্যবাদ…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top