মোটর সাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা

মোটর সাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা : বর্তমান সময়ে, আমাদের মধ্যে অনেকেই পুরাতন মোটরসাইকেল কিনতে এবং বিক্রি করতে আগ্রহী থাকে। তাই তাদের সুবিধার জন্য আজকের এই আর্টিকেলে আলোচনা করব।

মোটর সাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা কিভাবে লিখতে হয়। যানবাহন ক্রয় বিক্রয় চুক্তি নামার সম্পন্ন করার জন্য অবশ্যই স্টাম্পের প্রয়োজন আছে।

আপনারা চাইলে মোটরসাইকেল কেনাবেচার জন্য ১৫০ টাকা মূল্যের স্ট্যাম্পে বা ৩০০ টাকা মূল্যের স্ট্যাম্পে চুক্তিনামা সম্পাদন করতে পারেন।

মোটর সাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা
মোটর সাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা

আপনারা যারা মোটর সাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

একটি চুক্তি নামাজ সম্পাদন করার জন্য, অবশ্যই সরকারের বিধি মোতাবেক সম্পন্ন করতে হবে। আমাদের জানামতে, যানবাহন কেনা বেচা করার জন্য ১৫০ টাকা থেকে শুরু করে, ৩০০ টাকা মূল্যের সিস্টেমে চুক্তিপত্র সম্পাদন করা হয়।

এক্ষেত্রে আপনি যদি মনগড়াভাবে, চুক্তিপত্র সম্পাদন করেন, তাহলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। তাই একটি চুক্তিপত্র সতর্কতা অবলম্বন করে, নির্ধারিত আইনগত স্ট্যাম্পে প্রয়োজনের শর্ত অবলম্বন করে, বিস্তারিত লিখতে হবে।

মোটরসাইকেল ক্রয় বিক্রয়ের সম্পন্ন করা হয়। সেটি আপনাকে নোটারি পাবলিক বা প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট দিয়ে সম্পূর্ণ করতে হবে। এবং মোটরসাইকেলের সম্পর্কে, চুক্তি পত্রে উল্লেখ করতে হবে।

মোটরসাইকেল বিক্রির সময় বা কেনার সময়, আপনার যদি চুক্তি নামা না করেন। সেক্ষেত্রে, বিক্রি গাড়ি যদি গাড়িটি চুরি করে আপনার কাছে বিক্রি করে, সেক্ষেত্রে আপনি অনেক বড় বিপদে পড়ে যেতে পারেন।

তাই আপনি যে, কারো কাছে মোটরসাইকেল কিনতে, অবশ্যই চুক্তিনামা প্রস্তুত করে নিবেন।

আমি আপনাদের সুবিধার জন্য এখানে মোটরসাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামার সম্পর্কে নমুনা প্রস্তুত করেছি। যা অনুসরণ করে আপনারা মোটরসাইকেল বিক্রি এবং ক্রয় করতে পারবেন।

তাই চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক। মোটরসাইকেল ক্রয় বিক্রয় চুক্তি নামা। আপনারা যখন মোটরসাইকেল কেনাবেচা করবেন।

সেটির চুক্তিনামা সম্পন্ন করার জন্য, অবশ্যই ১৫০ টাকা মূল্যের বা ৩০০ টাকা মূল্যের নন জুডিশিয়াল স্ট্যাম্পে সম্পাদন করতে হবে।

মোটর সাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা নমুনা

মোটরসাইকেল ক্রয় বিক্রয় চুক্তি নামে সম্পন্ন করার সময় আপনারা একেকটি স্ট্যাম্প ৫০ টাকা মূল্যে বা ১০০ টাকা মূল্যে তিনটি স্ট্যাম্প ব্যবহার করবেন।

তো চলুন, মোটরসাইকেল ক্রয় বিক্রয় চুক্তিনামা নমুনা দেখে নেয়া যাক।

মোটরসাইকেল ক্রয় বিক্রয় চুক্তি নামা

প্রথম পক্ষ মোটরসাইকেল বিক্রেতাঃ

আমি মোঃ শফিকুল ইসলাম, পিতা-মৃতঃ জহুরুল ইসলাম, মাতাঃ মোসাম্মৎ জরিনা বেগম, গ্রামঃ ভালুকা, ডাকঘরঃ ভালুকা, উপজেলাঃ ভালুকা, জেলাঃ ময়মনসিংহ।

দ্বিতীয় পক্ষ মোটরসাইকেল ক্রেতাঃ

আমি মোঃ আজাহার আলী, পিতা- মোহাম্মদ রমজান আলী, মাতাঃ মৃত জমিলা বেগম, গ্রামঃ তারাকান্দা, ডাকঘরঃ ভালুকা, উপজেলাঃ ভালুকা, জেলাঃ ময়মনসিংহ।

উপরোক্ত নিয়ম অনুযায়ী প্রথম পক্ষের নাম ঠিকানা এবং দ্বিতীয় পক্ষের নাম ঠিকানা উল্লেখ করতে হবে। তারপর মোটরসাইকেল বিক্রির এবং ক্রয়ের বিস্তারিত বর্ণনা উল্লেখ করতে হবে। যেমন-

আমি প্রথম পক্ষ, আমার মোটর সাইকেল যার রেজিস্ট্রেশন নম্বর- ১০২০৩০, যার চেসিস নম্বর ১১০২, ইঞ্জিন নম্বর ৫১২, প্রস্তুতকারক, মিস্টার ওয়ার্কশপ হতে তৈরীর সাল ২০২২, আশ্বশক্তি ২২০ সিসি।

জনাব মোহাম্মদ আজাহার আলী, পিতা- মোহাম্মদ রমজান আলী, মাতাঃ মৃত জমিলা বেগম, গ্রামঃ তারাকান্দা, ডাকঘরঃ ভালুকা, উপজেলাঃ ভালুকা, জেলাঃ ময়মনসিংহ। এর নিকট ১,১০,০০০/- (এক লক্ষ দশ হাজার) টাকা মূল্য ধার্য করিয়া সকল টাকা বুঝিয়া পাইয়া নিম্নলিখিত সাক্ষী গনের মোকাবেলায় স্বাক্ষর করে বিক্রি করলাম।

পাতা- ২

এই চুক্তি নামায় প্রকাশ থাকে যে, উক্ত মোটরসাইকেল গাড়িটি আমার/ আমাদের নামে থাকাকালে কোন মামলা-মোকদ্দমা বা ব্যাংকের কোন মর্টগেজ ছিল না।

আরো উল্লেখ্য যে, মোটরসাইকেল মালিকানা পরিবর্তনের কোন সমস্যা হইলে, দ্বিতীয় পক্ষ টাকা দেওয়া সাপেক্ষে তা আমি প্রথম পক্ষ নিজ দায়িত্বে করিয়ে দিতে বাধ্য থাকিব। কিন্তু দ্বিতীয় পক্ষকে অবশ্যই আগামী ৩০ দিনের মধ্যে নাম ট্রান্সফার করে নিতে হবে।

তা না হলে আমি প্রথম পক্ষ দায়ভার বহন করিব না। এমত অবস্থায় অদ্য ২২/০৬/২০২৩ ইং তারিখ হইতে আমি দ্বিতীয় পক্ষ উল্লেখিত গাড়িটির সকল দায়িত্ব বহন করব।

মোটরসাইকেল মালিকানা পরিবর্তনে যদি কোন বিঘ্ন ঘটে তাহলে প্রথম পক্ষ উপস্থিত থেকে তার সমাধান করে দিতে বাধ্য থাকিবে।

পাতা- ৩

উপরে উল্লেখিত আলোচনা প্রথম পক্ষ এবং দ্বিতীয় পক্ষ পরিয়া এবং শুনিয়া সুস্থ মস্তিষ্কে অন্যের বিনা প্ররোচনায়, সাক্ষী গনের মোকাবেলায় নিজ নিজ নাম স্বাক্ষর করিলাম।

স্বাক্ষীগনের নামঃ   

১। স্বাক্ষীগণের নাম ও ঠিকানা।

২। স্বাক্ষীগণের নাম ও ঠিকানা।

৩ স্বাক্ষীগণের নাম ও ঠিকানা।

প্রথম পক্ষ (মোটরসাইকেল বিক্রেতার স্বাক্ষর)

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা পুরাতন মোটরসাইকেল ক্রয় বিক্রয় চুক্তি নামার সম্পন্ন করতে চান? তারা উপরে উল্লেখিত চুক্তিনামা নমুনা অনুযায়ী ১০০ টাকা মূল্যের তিন পাতা স্ট্যাম্পে চুক্তি নামা সম্পন্ন করে নিবেন।

আর এই আর্টিকেল সম্পর্কে, আপনার যদি আরো কোন কিছু জানার থাকে। তাহলে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top