জিপি সিম 4g করার নিয়ম

জিপি সিম 4g করার নিয়ম : বর্তমান সময়ে অনেকেই জিপি সিম গুলো 4G তে রূপান্তরিত করতে চায়। অনেকেই হয়তো থ্রিজি সিম গুলোকে 4G রূপান্তরিত করে নিয়েছে।

তবে আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা জিপি সিম ব্যবহার করছে, কিন্তু 4G স্পিড নিতে পারছে না। তার কারণ তারা এখনো জানেনা কিভাবে জিপি সিম 4G করতে হয়।

জিপি সিম 4g করার নিয়ম
জিপি সিম 4g করার নিয়ম

তাই আজকের এই আর্টিকেলে আপনাদের সুবিধার জন্য, জিপি সিম 4g করার নিয়ম সম্পর্কে জানাবো। এই বিষয়ে সঠিক ধারণা পেতে আমাদের লেখাটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

বর্তমান সময়ে বাংলাদেশে সব থেকে ফাস্ট নেটওয়ার্ক সিমের মধ্যে জিপি বা গ্রামীণফোন কোম্পানি এগিয়ে রয়েছে। জিপি সিমেট থ্রিজি নেটওয়ার্ক এর তুলনায় ফোরজি নেটওয়ার্ক অনেক দ্রুত কাজ করে থাকে।

তাই এ সময় অনেকেই জিপি ব্যবহারকারীরা জানতে চান? কিভাবে জিপি সিম কে 4g তে রূপান্তরিত করা যায়।

জিপি সিমে 4g স্পিড আপনার জীবনযাত্রার মানকে উন্নত করে তুলবে। কারণ জিপি সিমে ফোরজি স্পিডে ভিডিও স্ট্রামিং, ভিডিও কল এবং লাইভ দেখার সবকিছু কোন প্রকার বাধা বিপদে ছাড়াই দেখা যাবে।

তো চলুন আর সময় নষ্ট না করে, জিপি সিম 4g করার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা জেনে নেই।

জিপি সিম বর্তমানে ব্যবহারকারীদের 3জি সিম গুলো কে 4g করার জন্য, বিভিন্ন সময় বিভিন্ন অফার প্রদান করে থাকে। যার ফলে তাদের সকল কাস্টমার ফোরজি স্পিড উপভোগ করতে পারেন।

জিপি সিমের গ্রাহকরা তাদের থ্রিজি সিমগুলোকে 4 জিতে রূপান্তরিত করে তবে 6.5 জিবি ইন্টারনেট বোনাস উপভোগ করতে পারবে।

আর উক্ত বোনাসের মেয়াদ থাকবে সর্বোচ্চ সাত দিন। এক্ষেত্রে একটি শর্ত রয়েছে, হঠাৎ করে যদি কেউ তার থ্রিজি সিমগুলোকে 4 জিতে রূপান্তরিত করতে চাই তাহলে তিনি কিন্তু বোনাসটি গ্রহণ করতে পারবেনা।

এক্ষেত্রে যাদের জিপি 3g বন্ধ সিম থাকে। সেই সিমটি চালু করলে, কিছুদিন ব্যবহার করতে হবে। তারপর সেটি ফোর জিতে রূপান্তরিত করলে 6.5 জিবি ইন্টারনেট বোনাস গ্রহণ করতে পারবে সাত দিন মেয়াদে।

জিপি সিম 4G করার নিয়ম

আপনার ব্যবহার করা বন্ধ জিপি সিম 3জি থেকে রূপান্তরিত করতে, আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। আপনি চাইলে নিজে নিজেই আপনার জিপি সিম 4g রূপান্তরিত করে নিতে পারবেন।

তো চলুন জিপি সিম 4g করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

*** সবার আগে আপনাকে নিকটস্থ জিপি সেবা কেন্দ্রে যেতে হবে। আপনারা চাইলে, যে দোকানগুলোতে জিপি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে বিক্রি করে, সেখানে গিয়েও আপনার জিপি সিম গুলো 4g রূপান্তরিত করে নিতে পারবেন।

*** জিপি সিম 3g থেকে 4g তে রূপান্তরিত করার জন্য আপনার প্রয়োজন হবে জাতীয় পরিচয়পত্রের নাম্বার এবং জন্ম তারিখ। আপনার জিপি সিম যদি অন্য কারো জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা হয়ে থাকে। তাহলে তাকে অবশ্যই সাথে নিয়ে যেতে হবে।

*** জিপি সিম গুলো থ্রিজি থেকে ফোর জিতে রূপান্তরিত করার জন্য ২০০ টাকা চার্জ প্রযোজ্য।

বর্তমান সময়ে নতুন যে সকল সিম ক্রয় করা হয় তার সবগুলো 4G রূপান্তরিত করা। কিন্তু যে সকল পুরাতন জিপি সিম আছে সেগুলোর মধ্যে অনেকের সিম 3g তে রয়ে গেছে।

তাই আমরা আজকের এই পোষ্টে তাদের জন্য প্রস্তুত করেছি। যাতে করে জিপি পুরাতন সিম গুলো 3G থেকে 4G তে রূপান্তরিত করতে পারে।

জিপি ইন্টারনেট চেক কোড

আপনারা জিপি 3g সিম 4g করার পরে যে, 6.5 জিবি ইন্টারনেট বোনাস পাবেন। সেটি কিভাবে চেক করবেন তা জানাতে আমরা ইউএসএসডি ডায়াল কোড জানিয়ে দেবো।

মনে করুন-আপনাদের জিপি থ্রিজি সিম গুলো 4g রূপান্তরিত করেছেন। এখন বোনাস হিসেবে যে ইন্টারনেট ডাটা পেয়েছেন সেটি চেক করতে আপনাকে ডায়াল করতে হবে- *121*100# নম্বরে।

তো বন্ধুরা আপনারা যারা জিপি সিম 4g করার নিয়ম জানতে চান? তারা উপরে উল্লেখিত আলোচনা অনুসরণ করে কাজ করতে পারলে, যে কোন পুরাতন জিপি সিম 4g তে রুপান্তর করে নিতে পারবেন।

এ বিষয়ে আমরা আগেই বলেছি, জিপি সিম 4g তে রুপান্তরিত করতে চাইলে আপনাকে অবশ্যই, সিম গুলো বন্ধ রেখে পুনরায় চালু করে কিছুদিন ব্যবহার করার পর, নিকটস্থ সিম কাস্টমার কেয়ার বা তাদের কাছে নিয়ে গেলেই, করে নিতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা জিপি সিম ব্যবহার করছেন, কিন্তু ভালো স্পিড পাচ্ছেন না। তারা চাইলে বর্তমান সময়ে ফোরজি স্পিডে আপনার সিম তৈরি করে নিতে পারবেন।

এর জন্য আপনার সিম গুলো নির্দিষ্ট সময় পর্যন্ত বন্ধ রাখতে হবে এবং পুনরায় চালু করে, গ্রামীন সিমের সেবা কেন্দ্রে গিয়ে, জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্মতারিখ ব্যবহার করে খুব সহজেই যে কোন সিম 4G তে, রূপান্তরিত করে নিতে পারবেন।

আর এই জিপি সিম 4g করার নিয়ম সম্পর্কে, আপনার যদি আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top