রিয়েল এস্টেট ব্যবসা কি? কিভাবে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করবেন।

রিয়েল এস্টেট ব্যবসা সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। তাই তাদের সুবিধার্থে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করার বিষয়ে বিস্তারিত আলোচলা করব।

আপনাদের সহজ ভাষায় রিয়েল এস্টেট কি এই বিষয়ে বলতে গেলে, জমি, ফ্ল্যাট, বাড়ি-গাড়ি ইত্যাদি ক্রয়-বিক্রয় করাকে মূলত রিয়েল এস্টেট ব্যবসা বলা হয়।

রিয়েল এস্টেট ব্যবসা কি? কিভাবে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করবেন।
রিয়েল এস্টেট ব্যবসা কি? কিভাবে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করবেন।

তাই আপনি যদি রিয়েল এস্টেট ব্যবসা সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে চান? তাহলে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

রিয়েল এস্টেট কি?

রিয়েল এস্টেট হলো- কোন ফ্ল্যাট, অফিস, জমি, বাড়ি-গাড়ি ক্রয় বিক্রয় করার কাজকে মূলত রিয়েল এস্টেট ব্যবসা বলা হয়।

বর্তমান সময়ে, অসংখ্য পরিমাণের মানুষ রিয়েল এস্টেট ব্যবসা করে, নিজেদের ক্যারিয়ার গড়ে তুলছে। কারণ এই রিয়েল এস্টেট ব্যবসা করে, দ্রুত লাভজনক হওয়া যায়।

এখন চলুন রিয়েল এস্টেট ব্যবসা কি এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

রিয়েল এস্টেট ব্যবসা কি?

উপরের আলোচনায় আপনাকে রিয়েল এস্টেট কি এই সম্পর্কে জানিয়ে দিয়েচি। এখন আপনারা জানতে পারবেন। রিয়েল এস্টেট ব্যবসা কি?

এই বিষয়ে বুঝার জন্য আপনারা মনে করুন আপনার একটি নিজস্ব কোম্পানি/ প্রতিষ্ঠান আছে। উক্ত কোম্পানির উদ্দেশ্য হলো রিয়েল এস্টেট নিয়ে কাজ করা।

এই ক্ষেত্রে, আপনাকে উক্ত কাজ গুলোর নিজের ব্যবসার উদ্দেশ্যে করতে চান? কারণ যখন আনারা রিয়েল এস্টেট এর মাধ্যমে কোন অফিস, জমি, গাড়ি-বাড়ি ক্রয় বিক্রয় করবেন।

সেই সময় সেখান থেকে আপনি ভালো পরিমাণের টাকা রোজগার করতে পারবেন। আর এই জন্য যখন রিয়েল এস্টেট নিয়ে কাজ করা হয়। তখন তাকে রিয়েল এস্টেট ব্যবসা বলা হয়।

তো আসুন রিয়েল এস্টেট কি এবং রিয়েল এস্টেট ব্যবসা কি? এই বিষয় গুলো জানার পাশাপাশি। এখন রিয়েল এস্টেট ব্যবসা কিভাবে শুরু করবেন। সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কিভাবে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করবেন ?

আপনি যদি রিয়েল এস্টেট ব্যবসা শুরু করতে চান? তাহলে আপনাকে অবশ্যই জেনে নিতে হবে। কিভাবে এই ব্যবসা শুরু করতে হয়। আপনি যদি ব্যবসার নিয়ম না জানেন তাহলে কিন্তু ব্যবসা শুরু করতে পারবেন না।

তাই আসুন, জেনে নেওয়া যাক। কিভাবে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করবেন।

রিয়েল এস্টেট ব্যবসা করার সঠিক পরিকল্পনা

আমরা জানি প্রতিটি কাজের জন্য আমাদেরকে সঠিক পরিকল্পনা করতে হয়। তেমনি ভাবে আপনি যখন, রিয়েল এস্টেট ব্যবসা শুরু করবেন।

সেই সময়ও আপনাকে উক্ত ব্যবসা শুরু করার আগে ব্যবসার সকল সঠিক পরিকল্পনা করে নিতে হবে।

কারণ রিয়েল এস্টেট  ব্যবসা প্রতিষ্ঠানে যেমন লাভ করা যায়। তেমনি ভাবে লস হওয়ার সম্ভাবনাও রয়েছে।

তাই আপানি রিয়েল এস্টেট ব্যবসা শুরু করার আগে, সঠিক পরিকল্পনা করে, ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করুন।

টাকা বিনিয়োগ

যে কোন ব্যবসার প্রথম পদক্ষেপ হলো টাকা বিনিয়োগ করা। এখন আপনি যদি রিয়েল এস্টেট ব্যবসা করতে চান? তাহলে আপনাকে ব্যবসা শুরু করার আগে টাকা বিনিয়োগ করার বিষয়টি মাথায় রাখতে হবে।

আপনারা এই ব্যবসা শুরু করার পরে, যদি টাকা বিনিয়োগ এর সময় টাকা সংকট দেখা দেয়। তাহলে কিন্তু আপনি সামনের দিকে এগোতে পারবেন না।

সেই জন্য ব্যবসা পরিকল্পনার পরে, আপনাকে পর্যাপ্ত পরিমানের টাকা বিনিয়োগ করার উদ্যোগ নিতে হবে। তাহলেই রিয়েল এস্টেট ব্যবসা শুরু করতে পারবেন।

ব্যবসার নিবন্ধন

আমরা জানি বাংলাদেশে ছোট বড় সকল ব্যবসা প্রতিষ্ঠানের নামে নিবন্ধন করতে হয়। তেমনি ভাবে আপনি যদি রিয়েল এস্টেট ব্যবসা করতে চান? তাহলে আপনার ব্যবসার একটি নিবন্ধন করতে হবে।

আপনার ব্যবসার সকল প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে, রিয়েল এস্টেট প্রতিষ্ঠানের নামে একটি নিবন্ধন সম্পন্ন করে নিবেন। তাহলে আপনি বৈধভাবে ব্যবসা পরিচালনা করতে পারবেন।

অফিস স্থাপন

আপনি যদি রিয়েল এস্টেট ব্যবসা শুরু করতে চান? তাহলে অবশ্যই একটি অফিস স্থাপন করতে হবে। কারণ এটি যেহেতু ক্রয় বিক্রয় ব্যবসা সেহেতু কাস্টমারদের সাথে যোগাযোগ করার জন্য আপনাকে একটি অফিস স্থাপন করতে হবে।

আপনারা রিয়েল এস্টেট ব্যবসা প্রতিষ্ঠানের মাধ্যমে সকল কাস্টমারদের সার্ভিস প্রদান করবেন।

ব্রান্ড তৈরি করুন

আপনি যদি ক্রয় বিক্রয় করার জন্য রিয়েল এস্টেট ব্যবসা শুরু করতে চান? তাহলে এটি অফিস স্থাপন করে। সেটি কাস্টমারদের কাছে ব্রান্ডিং করার জন্য বিভিন্ন প্রচার- বিজ্ঞাপন তৈরি করতে পারেন।

যাতে করে, কাস্টমার’রা বুঝতে পারবে আপনি রিয়েল এস্টেট এর মাধ্যমে কি ধরণের সার্ভিস প্রদান করেন।

এরকম ভাবে আপনি যদি কাস্টমারদের মন যোগাতে পারেন। তাহলে দ্রুত আপনার রিয়েল এস্টেট ব্যবসা প্রতিষ্ঠান মানুষের কাছে বিশ্বাসযোগ্য করে তোলতে পারবেন। এবং ব্যবসা করে, ভালো লাভজনক হতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা রিয়েল এস্টেট ব্যবসা করতে আগ্রহী। তারা উপরে দেওয়া পরামর্শ অনুযায়ী কাজ করতে পারলে। রিয়েল এস্টেট ব্যবসা করে লাভজনক হতে পারবেন।

এই ব্যবসাতে সফলতা অর্জন করতে চাইলে আপনাকে ক্যাশ টাকা খাটাতে হবে। কারণ আপনার কাস্টমারদের বিভিন্ন জমি, ফ্ল্যাট, গাড়ি-বাড়ি, অফিস ক্রয় বিক্রয় করার জন্য নিজের টাকা দিয়ে কিনতে হবে। পরে আপনার কাস্টমারদের বেশি টাকায় সেল দিবেন।

এখন রিয়েল এস্টেট ব্যবসা সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে। তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top