ডোমেইন কি ? ডোমেইন কত প্রকার এবং ডোমেইন এর কাজ কি?

আমাদের আজকের এই আর্টিকেলে ডোমেইন নেম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই আপনারা যারা ব্লগিং করার চিন্তা করছেন, তো ব্লগিং শুরু করার আগে অবশ্যই আপনাদের ডোমেইন নেম সম্পর্কে ধারণা নিতে হবে।

তাই ডোমেইন কি ? ডোমেইন কত প্রকার এবং ডোমেইন এর কাজ কি? এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে আমাদের লেখা টি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

ডোমেইন কি ? ডোমেইন কত প্রকার এবং ডোমেইন এর কাজ কি?
ডোমেইন কি ? ডোমেইন কত প্রকার এবং ডোমেইন এর কাজ কি?

ডোমেইন কি ?

ডোমেইন হলো- ইন্টারনেটে একটি নাম বা ঠিকানা যা ইন্টারনেটে একটি ওয়েবসাইট বা অনলাইন প্রতিষ্ঠানের পরিচিতির জন্য ব্যবহৃত হয়। ডোমেইন গুলো বিভিন্ন নাম ভিত্তিক হয়। এবং ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানার সাথে সংযুক্ত হয়।

প্রতিটি ডোমেইন একটি স্বতন্ত্র ওয়েবসাইট বা অনলাইন সার্ভিসের সাথে যুক্ত থাকে এবং ডোমেইনের মাধ্যমে ব্যবহারকারীদের ওয়েবসাইটে পৌঁছে দেওয়া হয়।

ডোমেইন কিনা মানেই একটি ওয়েবসাইটের ঠিকানা বা পরিচিতি হিসেবে রুপ ধারণ করে। উদাহরণ স্বরূপ, “google.com” হলো গুগল কোম্পানি/ ওয়েবসাইট সাইটের ডোমেইন নেম।

ডোমেইন কত প্রকার ও কি কি ?

ডোমেইন বিভিন্ন প্রকারের হতে পারে এবং প্রতিটি ডোমেইন স্বতন্ত্র ওয়েবসাইটের ঠিকানা বা পরিচিতি নির্ধারণ করে। নীচে কিছু পরিচিতি ডোমেইন প্রকারের উল্লেখ করা হলো। যেমন-

জেনারিক টপ লেভেল ডোমেইন (Generic Top-Level Domains – gTLDs):

এ গুলো সাধারণত বিশ্বব্যাপী ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, .com, .net, .org, .info, .biz ইত্যাদি।

কান্ট্রি টপ লেভেল ডোমেইন (Country Code Top-Level Domains – ccTLDs):

উক্ত ডোমেইন নির্দিষ্ট দেশ গুলোর জন্য ব্যবহৃত হয়। প্রতিটি দেশের একটি কান্ট্রি কোড আছে, যেমন .bd বাংলাদেশের জন্য, .us মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য, .uk যুক্তরাজ্যের জন্য ইত্যাদি।

অর্গানাইজেশনাল টপ লেভেল ডোমেইন (Organizational Top-Level Domains – oTLDs):

এ গুলো প্রতিষ্ঠান এর জন্য ব্যবহৃত হয়। উদাহরণ স্বরূপ, .edu শিক্ষামন্ত্রণালয় নিয়ে সংযুক্ত, .gov সরকারি প্রতিষ্ঠানের জন্য, .mil সামরিক কর্মকর্তাদের জন্য ইত্যাদি।

নিশ্চিতকৃত টপ লেভেল ডোমেইন (Sponsored Top-Level Domains – sTLDs):

এ গুলো নির্দিষ্ট একটি সংস্থা বা গ্রুপের জন্য ব্যবহৃত হয়। উদাহরণ স্বরূপ, .gov.bd বাংলাদেশ সরকারের জন্য, .edu.bd বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় নিয়ে সংযুক্ত ইত্যাদি।

এছাড়াও আরও পরিচিতি ডোমেইন প্রকার রয়েছে। যেমন- ইনফ্রাস্ট্রাকচার টপ লেভেল ডোমেইন (Infrastructure Top-Level Domains – iTLDs) যেমন- .arpa, এবং প্রাইভেট টপ লেভেল ডোমেইন (Private Top-Level Domains – pTLDs) যেমন- .local ইত্যাদি।

এই প্রকারের ডোমেইন গুলো ইন্টারনেট প্রতিষ্ঠান গুলো দ্বারা নিয়ন্ত্রিত হয়। এবং ওয়েবসাইট এবং অনলাইন সেবার জন্য ব্যবহৃত হয়।

বিশ্বস্ত ডোমেইন নেম কেনার ওয়েবসাইট

ডোমেইন নেম কেনার জন্য বিশ্বস্ত এবং নিরাপদ ওয়েবসাইট গুলো বিভিন্ন ডোমেইন রেজিস্ট্রার ও হোস্টিং সেবা সরবরাহকারী প্ল্যাটফর্মের মাধ্যমে কিনা যায়।

এই প্ল্যাটফর্ম গুলো বিভিন্ন ডোমেইন নেম একটি মার্কেটপ্লেস সংগ্রহ করে। এবং তাদের সাথে একটি পরিচিতি প্রকাশ করে যা ক্রেতাদের বিশ্বাস ও নিরাপত্তা নিশ্চিত করে।

কিছু বিশ্বস্ত ওয়েবসাইট ডোমেইন রেজিস্ট্রার ও হোস্টিং প্ল্যাটফর্মের উদাহরণ নিম্নলিখিতঃ

  • GoDaddy (https://www.godaddy.com)
  • Namecheap (https://www.namecheap.com)
  • Google Domains (https://domains.google)
  • Bluehost (https://www.bluehost.com)
  • HostGator (https://www.hostgator.com)
  • DreamHost (https://www.dreamhost.com)
  • SiteGround (https://www.siteground.com)

এই প্ল্যাটফর্ম গুলো বিশ্বস্ত এবং সর্বাধিক ব্যবহৃত হয়। ডোমেইন নেম কেনার ও হোস্টিং সেবার জন্য। আপনি এই প্ল্যাটফর্ম গুলোতে পরিচিতি এবং নিরাপদ ডোমেইন নেম কিনতে পারেন।

এবং একই সাথে ওয়েবসাইট হোস্টিং সেবাও নিতে পারবেন। সেবা গুলো সাধারণত অনেক পরিষেবা এবং বিল্ডিং টুলস সহ সরবরাহ করে, যার মাধ্যমে, আপনি নিজেই আপনার ওয়েবসাইট তৈরি করতে পারেন। এবং এটি পরিচালনা করতে পারেন।

Namecheap থেকে ডোমেইন কিনতে কত ডলার লাগবে?

Namecheap থেকে ডোমেইন কিনতে প্রায় $8-15 এর মধ্যে খরচ হতে পারে। যা বাংলাদেশি টাকায়- 900-1600+ টাকা।

তবে ডোমেইনের মূল্য বিভিন্ন এক্সটেনশন এর উপর নির্ভর করে যেমন- ডোমেইনের প্রকার (যেম-ন .com, .net, .org), ডোমেইনের পরিষেবা গুলি (যেমন ডোমেইন রেজিস্ট্রেশন, WHOIS নিরাপত্তা সেটিংস), এবং ডোমেইনের মেয়াদ পরিবর্তনের ক্ষেত্রে আপনার নিশ্চিত করতে হবে, কী পরিমাণ টাকা খরচ হবে।

সবচেয়ে ভাল আইডিয়া হলো সরাসরি Namecheap ওয়েবসাইটে যাওয়া এবং পছন্দমত ডোমেইনের জন্য, নিজের অভিজ্ঞতার উপর ভিত্তি করে ক্রয় করা।

ডোমেইন এর কাজ কি ?

ডোমেইন এর কাজ হলো- ওয়েবসাইটের ঠিকানা বা পরিচিতি নির্ধারণ করা এবং ওয়েব সার্ভারের সাথে সংযুক্ত করা। ডোমেইন একটি অদ্যতনতম ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানার সাথে সংযুক্ত হয়। ব্যবহারকারীরা ওয়েবসাইটে পৌঁছানোর সময় ডোমেইন নাম ব্যবহার করে ওয়েবসাইটের ঠিকানা পরিচিতি করতে পারেন।

ডোমেইন একটি ইন্টারনেটের পরিচিতি নাম যা একটি বিশেষ ডোমেইন রেজিস্ট্রার থেকে কিনতে হয়। একটি ডোমেইন কেনার পর তা ওয়েব হোস্টিং সংস্থায় নিবন্ধিত হয়, যাতে ওবয়েসাইটের সামগ্রিক তথ্য সংরক্ষণ ও অ্যাক্সেস করা যায়।

উদাহরণস্বরূপ, “google.com” হলো গুগল সাইটের ডোমেইন নেম। এটি গুগলের ওয়েবসাইটে পৌঁছানোর জন্য ব্যবহৃত হয় এবং ডোমেইনটির মাধ্যমে ব্যবহারকারীদের গুগলের ওয়েবসাইটে পৌঁছে দেওয়া হয়।

শেষ কথাঃ

ডোমেইন একটি গুরুত্বপূর্ণ উপাদান যা ওয়েবসাইটের ঠিকানা বা আইপি ঠিকানার পরিবর্তে ব্যবহৃত হয়। এটি আপনার ওয়েবসাইটের পরিচিতিতে একটি মৌলিক অংশ প্রদান করে। এবং ব্যবহারকারীদের ওয়েবসাইটে পৌঁছে দেয়। ডোমেইনের মাধ্যমে ব্র্যান্ড পরিচিতি তৈরি করা যায়। এবং ওয়েবসাইটের প্রতিষ্ঠান ও উদ্দেশ্য স্পষ্ট করা যায়।

ডোমেইন নির্বাচন করার সময়, আপনাকে নিম্নলিখিত বিষয় গুলি মনে রাখতে হবে। যেমন-

ব্র্যান্ডিং: একটি উদ্যোগের প্রতিষ্ঠান ও আইডেন্টিটির সাথে সামঞ্জস্য রাখার জন্য ডোমেইন সংশ্লিষ্ট হওয়া উচিত। এটি আপনার ব্র্যান্ড নামের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে। এবং ব্যবহারকারীদের মনে রাখতে সহায়তা করতে হবে।

সেরা প্রকার: সেরা ডোমেইন সাধারণত প্রকাশ্য এবং স্মরণীয় হয়। সাধারণত, কোম, .net বা .org সহ প্রকারের ডোমেইন গুলি সর্বাধিক ব্যবহৃত হয়।

অনুমোদিত কর্মক্ষেত্র: নিশ্চিত করুন যে, আপনার নির্বাচিত ডোমেইন কর্মক্ষেত্রের সাথে সঙ্গতিপূর্ণ। উদাহরণস্বরূপ, .edu ডোমেইনটি শিক্ষা মন্ত্রণালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সীমিত।

নিরাপত্তা: একটি নিরাপদ ডোমেইন প্রকাশ্য ওয়েবসাইটের সুরক্ষা সম্পর্কে নিশ্চিত করে। SSL সার্টিফিকেট দ্বারা প্রদর্শিত হওয়া একটি নিরাপদ কনেকশন ব্যবহার করা হয়, যা ব্যবহারকারীদের ডেটা সংক্রান্ত নিরাপত্তা প্রদান করে।

মনে রাখবেন যে, ডোমেইন নেম প্রয়োজনের পূর্বে সঠিক পরিকল্পনা এবং গবেষণা করলে উত্তর পূর্ণ একটি ডোমেইন পরিচয় নির্বাচন করা যায়।

ডোমেইন একটি ওয়েবসাইটের মৌলিক অংশ যা একটি ওয়েবসাইটের সাথে সংযুক্ত হয়। এবং ব্যবহারকারীদের ওয়েবসাইটে পৌঁছে দেয়।

এটি আপনার ব্র্যান্ড পরিচিতি তৈরি করতে সাহায্য করে। এবং ওয়েবসাইটের প্রতিষ্ঠান ও উদ্দেশ্য পরিচালনা করতে সহায়তা করে। ধন্যবাদ…

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment