চায়না স্টুডেন্ট ভিসা

চায়না স্টুডেন্ট ভিসা : বিশ্বের বিভিন্ন দেশ থেকে উচ্চ ডিগ্রি অর্জনের জন্য অনেকেই চীন যেতে আগ্রহী। তো যারা google সার্চ করে জানতে চান? চায়না স্টুডেন্ট ভিসা কিভাবে পাওয়া যায়। চায়না স্টুডেন্ট ভিসা করতে কত টাকা লাগে?

এছাড়া, চায়না স্টুডেন্ট ভিসা করতে কি কি ডকুমেন্ট প্রয়োজন। সে বিষয়ে জানতে, আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

চায়না স্টুডেন্ট ভিসা
চায়না স্টুডেন্ট ভিসা

চায়না স্টুডেন্ট ভিসার প্রকার

আন্তর্জাতিক শিক্ষার্থীদের চীন ভ্রমণের আগে, কোন ধরনের ভিসায় আবেদন করতে হবে সে বিষয়ে জেনে নেওয়া উচিত। তাই আমি আপনার সুবিধার জন্য এখানে, চায়না স্টুডেন্ট ভিসার প্রকার প্রস্তুত করেছি। যেমন-

  1. 6 মাস এর কম সময়ের জন্য চীনে অধ্যানরত স্টুডেন্টদের জন্য F ভিসা করতে হবে।
  2. আবার যারা ছয় মাসের বেশি সময় ধরে চীনে লেখাপড়া করতে চান তাদের জন্য X ভিসা করতে হবে।

বিদেশীদের জন্য একটি আবাসিক পারমিট আবেদন করার জন্য সুযোগ রয়েছে। যা আপনাকে আপনার পড়াশোনার সময়কাল এর জন্য চীন থাকার অনুমতি প্রদান করবে।

আপনি স্থানীয় পাবলিক সিকিউরিটি ব্যুরোর এক্সিট- এন্ট্রি এডমিনিস্ট্রেশন ডিভিশনে রেসিডেন্স পারমিট এর জন্য আবেদন করার সুযোগ পাবেন।

চায়না স্টুডেন্ট ভিসা কিভাবে করতে হয়

ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য দেশের নাগরিকরা চায়না ভিসা এপ্লিকেশন পরিষেবা কেন্দ্রের মাধ্যমে আবেদন করতে পারবে। আপনার দেশে যদি ভিসা অফিস না থাকে সেক্ষেত্রে আপনি নিকটস্থ চীনা দূতাবাস বা কনস্যুলেট ব্যবহার করতে পারবেন।

আপনারা যারা ব্যক্তিগতভাবে চাইনা না আসতে পারেন। তাহলে ব্যক্তিগতভাবে ট্রাভেল এজেন্সি কিংবা ভিসা এজেন্সির মাধ্যমে আবেদন করতে পারেন।

বিশেষ করে, চায়না স্টুডেন্ট ভিসা মেইল করা আবেদন গুলো গৃহীত করা হয় না। তাই বেশিরভাগ সময় চীনা দূতাবাস সেগুলো প্রত্যাখ্যান করেন।

বেশিরভাগ দূতাবাস বা কনস্যুলেটে অ্যাপার্টমেন্টের প্রয়োজন পরে না। ব্যবসায় সময়ের মধ্যে ভিসা অফিস যাওয়ার জন্য আপনাকে পরামর্শ দিচ্ছি। আপনারা ভিসা করার জন্য সকাল সাড়ে ১১ টার আগে পৌঁছান তাহলে ভিসা করার সুযোগ পাবেন।

এক্ষেত্রে আপনার আগমনের নির্ধারিত তারিখের প্রায় একমাস আগে চীনের জন্য একটি স্টাডি ভিসা আবেদন করতে হবে। কিন্তু সে তারিখের তিন মাসের আগে না।

সকল চীনা দূতাবাস সাধারণত খুব দক্ষ হয়ে থাকে, ভিসা প্রক্রিয়াকরণের সময় এক সপ্তাহ বা তার কম লাগে। কোন প্রকার বিলম্ব বা সমস্যা এড়াতে আমরা আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব ভিসা আবেদন প্রক্রিয়া শুরু করার পরামর্শ দিচ্ছি।

চায়না স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় যোগ্যতা

চায়না স্টুডেন্ট ভিসা আবেদন করার সময় আপনার বিভিন্ন ডকুমেন্ট প্রয়োজন হবে। আমি আপনাদের সুবিধার জন্য এখানে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করছি।

  • বৈধ পাসপোর্ট ৬ মাস মেয়াদের।
  • পাসওয়ার্ড সাইজের ছবি এবং
  • বিশ্ববিদ্যালয় স্বীকৃতি পত্রের কপি।
  • চায়না ভিসা আবেদন ফি প্রদানের রশিদ।
  • পূর্ববর্তী চীনা পাসপোর্ট ফটোকপি।
  • আপনি যে দেশের জন্য ভিসা আবেদন করবেন সেই দেশের আইনি ব্যবস্থা প্রমাণ, হতে পারে একটি আবাসিক পারমিট।
  • চায়না বিমানের টিকিট এবং হোটেল রিজার্ভের কপি।
  • ১৮ বছরের বেশি বয়সি আবেদনকারীরা 180 দিনের বেশি চীনে পড়াশোনা করতে চাইলে, তাদের অবশ্যই শারীরিক পরীক্ষার রেকর্ড সরবরাহ করতে হবে।
  • ব্যক্তির জাতীয়তার পর নির্ভর করে আপনাকে অতিরিক্ত ডকুমেন্ট প্রদান করতে হবে।
  • ভারতীয় নাগরিকরা চায়না স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার যোগ্য। ভারতে চীন দ্রুত আবাস চীনা নাগরিকদের জন্য স্টুডেন্ট ভিসা উন্মুক্ত করা হয়েছে।
  • চায়না থেকে কোন শিক্ষা প্রতিষ্ঠান আবেদনকারীকে আমন্ত্রণ জানাই তাহলে অবশ্যই আমন্ত্রণপত্র, ভিসা আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

চীনে স্টুডেন্ট ভিসার বৈধতা কত দিন

আপনারা যারা চায়না স্টুডেন্ট ভিসা করে গমন করতে চান? তাদেরকে একটি নির্দিষ্ট সময় বেঁধে দেয়া হবে। এক্ষেত্রে আপনি যদি সে সময়ের তুলনায় বেশি থাকতে চান সেটি আইনগত অপরাধ হবে।

আপনার নির্দিষ্ট সময় শেষ হওয়ার আগেই নিজের দেশে ফিরে আসতে হবে। এক্ষেত্রে আপনারা চাইলে ভিসার মেয়াদ রিনিউ করে বাড়িয়ে নিতে পারবেন কিছু টাকা খরচ করে।

বিশেষ করে চায়না স্টুডেন্ট ভিসায় গেলে আপনার লেখাপড়া যে, পর্যন্ত শেষ না হচ্ছে। সে পর্যন্ত থাকার সুবিধা পাবেন।

চায়না স্টুডেন্ট ভিসা প্রসেসিং সময়

আপনি যদি চায়না স্টুডেন্ট ভিসা আবেদন করেন সেটির প্রক্রিয়ার সম্পন্ন হতে প্রায় চার কর্ম দিবস সময় লাগতে পারে। চীন সরকারের কাছ থেকে এক্সপ্রেস পরিষেবা পাওয়া যায়। এক্সপ্রেস পরিষেবা কমপক্ষে দুই কার্য দিবস স্থায়ী হতে পারে।

  • এক্সপ্রেস পরিষেবা- ভিসা প্রক্রিয়াকরণে দুই থেকে তিন কার্যদিবস লাগে অতিরিক্ত বিশ ডলার চার্জ প্রযোজ্য।

শেষ কথাঃ

আপনারা যারা চায়না স্টুডেন্ট ভিসা আবেদন করতে চান? তারা উপরে উল্লেখিত আলোচনা অনুসরণ করে, খুব সহজে চীনা দূতাবাসের কার্যালয়ে যোগাযোগ করে বা কোন এজেন্সির সাথে যোগাযোগ করে, চায়না স্টুডেন্ট ভিসা আবেদন সম্পন্ন করে নিতে পারেন।

আর এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে, তাহলে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top