ই সিম কি ? ই সিম দাম কত এবং ই সিমের সুবিধা ও অসুবিধা

ই সিম কি :  বর্তমান সময়ে অনেকেই গুগল সার্চ করে জানতে চাই, ই সিমের সম্পর্কে। তাই আজকের এই আর্টিকেলে আপনাদেরকে জানাব, ই সিম কি ? ই সিম দাম কত এবং ই সিমের সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত।

বর্তমান সময়ে এই ধরনের সিমের দাম নিয়ে বিভিন্ন মতামত প্রকাশ করা হচ্ছে, তবে আমরা সঠিক তথ্য সংগ্রহ করে আপনাদের জানিয়ে দেব।

আপনার যারা এই সিম সম্পর্কে জানতে আগ্রহী, তারা অনলাইন সহ বিভিন্ন মাধ্যমে এ বিষয়ে সার্চ করে, জানতে চান তাদের সহযোগিতা করার জন্য আজকের এই আর্টিকেলটি প্রস্তুত করা হলো।

ই সিম কি ? ই সিম দাম কত এবং ই সিমের সুবিধা ও অসুবিধা
ই সিম কি ? ই সিম দাম কত এবং ই সিমের সুবিধা ও অসুবিধা

বাংলাদেশে এই প্রথম ই সিম প্রকাশ করেছে গ্রামীণফোন কোম্পানি। কিন্তু অল্প কিছু সময়ের মধ্যে অন্যান্য অপারেটর উক্ত ই সিম সার্ভিস নিয়ে আসবে। নতুন সিমটি বাংলাদেশে প্রথম প্রকাশিত হওয়ার জন্য মানুষ এই বিষয়ে জানতে অনেক বেশি আগ্রহী।

এক্ষেত্রে অনেকেই ই সিমের বিষয়ে বিভিন্ন তথ্য অনুসন্ধান করছেন। অনেকে আছে যারা এই সিমের সুবিধা এবং অসুবিধা জানতে চায়।

আবার কিছু কিছু মানুষ রয়েছে যারা এই সিমের দাম সম্পর্কে জানতে চান? এ সকল তথ্য আমাদের আজকের একটি পোস্ট থেকেই জানতে পারবেন।

তাই আপনি যদি এ বিষয়ে বিস্তারিত ধারণা পেতে চান? তাহলে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করুন। তাহলে ই সিম সম্পর্কে সঠিক তথ্য জানতে পাবেন।

ই সিম কি ?

বর্তমান সময়ে, অনেকেই ই সিমের নাম শুনে থাকলেও, এ বিষয়ে বিস্তারিত তথ্য জানেনা। তাই সঠিক তথ্য হিসেবে আমরা আপনাকে জানাবো। ইসিম হচ্ছে, একটি নতুন সিম প্রযুক্তি।

যা প্রচলিত সিম ব্যবহার করে আমরা খুলে রাখতে পারি। কিন্তু এই ধরনের সিম গুলো আলাদা করে, এক মোবাইল থেকে অন্য মোবাইলে প্রবেশ করানো সম্ভব হয় না। এই ধরনের সিম গুলো সরাসরি মোবাইলের মধ্যে সংযুক্ত করা হয়।

আপনারা পূর্বের সময়গুলোতে যেভাবে সিটি-সেল মোবাইল ব্যবহার করেছেন। ঠিক সে রকম ভাবে ই সিম গুলো মোবাইলে এডজাস্ট করা থাকে। আর এটিকে মূলত ই সিম বলা হয়।

ই সিমের সুবিধা ও অসুবিধা

ই সিমের সুবিধা ও অসুবিধা সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। তাই আমি আপনাদের সুবিধার জন্য এখানে এই সিম সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব।

বিশেষ করে অনেকেই এই ধরনের সিম বিক্রয়ের উদ্দেশ্য এবং বিষয় গুলো জানতে, আগ্রহ প্রকাশ করছেন। তাই আপনারা যারা এই বিষয়টি সম্পর্কে নিয়ে চিন্তিত। আর চিন্তার কারণেই আমরা আজকে সিমের সুবিধা-অসুবিধা সম্পর্কে বিস্তারিত ধারণা দেবো।

তাই আপনারা এই সিম ব্যবহার কিভাবে করবেন সে বিষয়েও জেনে নিতে পারবেন। ব্যবহার করলে কি কি সুবিধা পাবেন আর ব্যবহার করার সময় কি কি অসুবিধা থাকবে সে বিষয়েও বিস্তারিত ধারণা পাবেন।

ই সিমের সুবিধা গুলো

আপনারা যারা এই ধরণের ই সিম ব্যবহার করতে চান? তারা বিভিন্ন ধরনের সুবিধা ভোগ করতে পারবেন। তার মধ্যে আমি এখানে আপনাকে কিছু জনপ্রিয় সুবিধার সম্পর্কে জানাবো।

যেমন-

  • ই সিম এর সব থেকে বড় সুবিধা হচ্ছে এটি নেটওয়ার্ক মানে মোবাইল অপারেটর কে খুব সহজেই পরিবর্তন করা সম্ভব করে তুলেছে।
  • সিম অপারেটর পরিবর্তন করতে একটি নতুন সিম কিনে মোবাইলে ঢুকানোর প্রয়োজন হবে না। কারণ ই সিম মোবাইলে সংযুক্ত করা থাকবে।
  • ই সিম খুব সহজেই এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে পরিবর্তন করে নেয়া যাবে।
  • একটি ই সিম একসঙ্গে কমপক্ষে পাঁচটি ভার্চুয়াল সিম কার্ড এর ডাটা সংরক্ষণ করে রাখতে পারবে।
  • যে সিম থেকে নেটওয়ার্ক রয়েছে সেই সিমটি ই সিম এর সুবিধার জন্য ব্যবহার করা যাবে।

এই হল ই সিম ব্যবহার করার সুবিধা গুলো। এছাড়া সিম্পে যখন প্রচলিত হয়ে যাবে। আরো অন্যান্য সুবিধাগুলো যুক্ত হয়ে যাবে।

ই সিমের অসুবিধা গুলো

আপনারা উপরোক্ত আলোচনায় জানতে পারলেন ই সিমের সুবিধা গুলো সম্পর্কে। এখন আপনাকে জানাবো এই ধরনের সিম ব্যবহার করলে কি ধরনের অসুবিধা হতে পারে।

আপনারা আগের মোবাইল ডিভাইস গুলোতে যেভাবে সিম খুলতে পারতেন এবং লাগাতে পারতেন। সে রকম ভাবে, এই ই সিম গুলো খুলতেও পারবেন না লাগাতেও পারবেন না কারণ এটি একদম মোবাইলে এডজাস্ট করা থাকবে।

আপনারা চাইলে আপনার আপনার সিম কার্ড খুলে অন্য ফোনে নিয়ে আসতে পারেন। এতে করে নেটওয়ার্ক বা আপনার মোবাইলের সমস্যা বুঝতে পারবেন। কিন্তু কোনভাবেই আপনারা মোবাইল থেকে ই সিম খুলতে পারবেন না।

এই হলো এই সিমের সাধারণ অসুবিধা। ব্যবহার করলে আপনারা অনেক সুবিধা ভোগ করতে পারবেন, যা উপরের আলোচনায় জেনে নিয়েছেন।

ই সিম এর দাম কত ?

বর্তমানে শুধুমাত্র গ্রামীণফোন কোম্পানি ই সিম সার্ভিস চালু করেছে। তাদের সিমের মূল্য সম্পর্কে আমরা আপনাদের জানাবো। সেই সঙ্গে বাংলাদেশের সকল অপারেটর কি এই ধরনের সিমের দাম নির্ধারিত করতে পারে, এই সিম টি এ বিষয় সম্পর্কে ধারণা পাবেন।

বর্তমান সময়ে যারা আধুনিক ই সেম সম্পর্কে জানতে আগ্রহে তারা এখান থেকে সকল বিষয়ে জানতে পারবেন। এই সিমের দাম আপনারা পরবর্তী একটি আর্টিকেলে জানতে পারবেন।

বিশেষ করে, যখন বাংলাদেশে সকল সিম অপারেটর, এই সিম প্রকাশ করবে, তখন সেটির দাম নির্ধারণ করা হবে বলে জানা গিয়েছে। এস এম এর দাম নির্ধারণ হয়ে গেলে আমাদের ওয়েবসাইট থেকে আপডেট জানতে পারবেন।

শেষ কথাঃ

আপনারা যারা অনলাইনে সন্ধান করে জানতে চেয়েছিলেন, ই সিম কি? ই সিমের দাম কত এবং ই সিমের সুবিধা ও অসুবিধা তারা উপরোক্ত আলোচনা অনুসরণ করে, বিস্তারিত জেনে নিতে পারেন।

এছাড়া আরো কোনো তথ্য জানতে চাইলে, আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top