ডাটা স্ট্রাকচার কি ? ডেটা স্ট্রাকচার কত প্রকার ও কি কি ?

ডাটা স্ট্রাকচার কি : মনে করুন আপনাকে বললাম কম্পিউটারের মাধ্যমে দুইজন শিক্ষার্থীর বয়স এভারেজ/ গড় বের করতে।

আপনি সুন্দর মতো দুটি ভেরিয়েবলে, দুজন শিক্ষার্থীর বয়স ইনপুট নিয়ে তাদের বয়সের যোগফল এর সমষ্টিকে দুই দিয়ে ভাগ করে, তাদের বয়সের গড় বের করবে এবং প্রিন্ট করবে।

ডাটা স্ট্রাকচার কি ? ডেটা স্ট্রাকচার কত প্রকার ও কি কি ?
ডাটা স্ট্রাকচার কি ? ডেটা স্ট্রাকচার কত প্রকার ও কি কি ?

এখন যদি আপনাকে ১০ জন শিক্ষার্থীর বয়সের এভারেজ গড় বের করতে বলা হয়। তাহলে আপনি দশটা ভেরিয়েবল নিয়ে সেখানে ইনপুট দিবেন।

তাই তো! আর যদি আপনাকে বলা হয় যে, ১০০ জন বা ১৫০ জন শিক্ষার্থীর বয়স তাদের বয়সের গড় বের করতে।

বা N সংখ্যক শিক্ষার্থীর বয়সের গড় বের করতে সেখানে, N হচ্ছে স্বাভাবিক সংখ্যা তাহলে আপনি কি করবেন?

এর মানে হচ্ছে ইছামত অনেকগুলো ভেরিয়েবল ডিক্লেয়ার করে সেখানে ডাটা স্টোর করাটা কোনো ভালো কাজ না। ডাটাগুলো সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে যদি ফরমেটে রাখা হয়। তবে সেটি নিয়ে কাজ করতে অনেক সুবিধা হবে।

এই উদাহরণের জন্য সবথেকে সহজ ডাটা স্ট্রাকচার ব্যবহার করা যায় ও তার নাম হচ্ছে Array.

বন্ধুরা আপনাদের ডাটা স্ট্রাকচার কি এবং কত প্রকার এ বিষয়ে আরো বিস্তারিত তথ্য জানতে চানG তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

ডেটা স্ট্রাকচার কি?

আপনাকে যদি সহজ ভাষায় বলা যায় ডাটা স্ট্রাকচার বলতে বোঝানো হয়। নির্দিষ্ট পদ্ধতিতে ডাটা কে সুন্দর এবং স্বাবলম্বীভাবে সাজিয়ে রাখা।

মানে ডাটা কে কম্পিউটার মেমোরিতে সংরক্ষণ এবং যে, গুলোতে প্রসেস করার জন্য দক্ষ পদ্ধতিতে ডাটা কে অর্গানাইজ করার নাম কেই ডাটা স্ট্রাকচার বলা হয়।

কোন ডাটাই স্ট্রাকচার নিয়ে কাজ করার সময় আপনাদের মাথায় অবশ্যই খেয়াল রাখতে হবে।

যেমন-

ডাটাগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক বোঝানোর জন্য স্ট্রাকচারের দিকে যথেষ্ট সমৃদ্ধ হতে হবে। এবং এটিকে খুব সহজভাবে সাজাতে হবে।

যাতে করে প্রয়োজন পড়লে সহজেই খুঁজে বের করা যায়। এবং কাজটা করতে সময় অপচয় না হয়।

ডেটা স্ট্রাকচার কত প্রকার ও কি কি ?

আপনারা উপরের আলোচনাটা জানতে বলেন ডাটা স্ট্রাকচার কি এবং ডাটা স্ট্রাকচার বলতে কি বুঝায় সে সম্পর্কে। সেই প্রেক্ষিতে আমি এখন আপনাকে জানাবো ডাটা স্ট্রাকচার কত প্রকার ও কি কি।

আমাদের জানামতে, ডাটা স্ট্রাকচার মূলত দুই ধরনের।

যেমন-

  1. লিনিয়ার ডাটা স্ট্রাকচার।
  2. নন লিনিয়র ডাটা স্ট্রাকচার।

ডাটা স্ট্রাকচার জামান দুই ধরনের ঠিক তেমনি এই দুই প্রকার ডাটা স্ট্রাকচার এর মধ্যে পার্থক্য আছে। নিচের অংশে আমরা সেই পার্থক্য গুলো তুলে ধরছি।

লিনিয়ার এবং নন লিনিয়ার ডাটা স্ট্রাকচার পার্থক্য ?

লিনিয়ার– লেনিয়ার ডাটা স্ট্রাকচারে ডাটা সমূহ একটি নির্দিষ্ট নিয়ম অনুযায়ী সাজানো হয়। যেখানে প্রথম ডাটাটি পরবর্তী ডাটা সাথে মিল থাকে।

এ সকল ডাটা সমূহ খুব সহজে এক্সেস করা যায় এবং খুব সহজে ডাটা গুলো হাতের নাগালে পাওয়া সম্ভব হয়। লিনিয়ার ডাটা স্ট্রাকচার এর অন্তর্ভুক্ত হচ্ছে, অ্যারে, স্ট্যাক, লিংলিস্ট ইত্যাদি।

নন লিনিয়ার– নন লিনিয়ার ডাটা স্ট্রাকচার এ ডাটার সমূহ পরস্পর সাভারেল থাকে। নন লিনিয়ার ডাটা স্ট্রাকচার এর উদাহরণ হচ্ছে গ্রাফ ও ট্রি।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন লিনিয়ার এবং নন লিনিয়ার এরমধ্যে মূলত পার্থক্য কি।

ডাটা স্ট্রাকচার এর অপারেশন গুলো কি কি ?

আমরা ডাটা স্ট্রাকচার কি এবং কত প্রকার ও কি কি সে বিষয়ে জানিয়ে দিয়েছি। এখন আমি আপনাকে জানাবো ডাটা স্ট্রাকচারের অপারেশন গুলো কি কি?

সেগুলো হলো-

  • ট্রাভার্সিং (Traversing)
  • অনুসন্ধান করা  (Searching)
  • মুছে ফেলা (Deleting)
  • শ্রেণীবিভাজন (Sorting)
  • মার্জিং (Merging)

ডাটা স্ট্রাকচার অপারেশন বলতে বোঝানো হয় কোন ডাটা স্ট্রাকচারে কি কি কাজ করা যায়।

মানে আমাদের ডাটা স্ট্রাকচারের যে সকল ডাটা গুলো রয়েছে। তাদের নিয়ে আমরা কি কি কাজ করতে পারি। সে বিষয়ে আমরা ডাটা স্ট্রাকচার এর অপারেশন গুলোর কাজের বর্ণনা করছি। দেখুন…

  • ট্রাভার্সিং (Traversing) : এটিকে অন্য কথায় পরিদর্শন বলা যেতে পারে। ডাটা স্ট্রাকচার এ রাখার সকল ডাটা কে ঘুরে দেখে আশা কে ট্রাভার্সিং বলা হয়।
  • অনুসন্ধান করা  (Searching) : এর শব্দটি ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন ডাটা স্ট্রাকচারে থাকা তথ্যগুলো খুঁজে বের করাকে সার্চিং বলা হয়। কোন একটি শর্ত বা প্রমাণ দিয়ে কোন ডাটা স্ট্রাকচারটি কথা ন লোকেশন এ আছে সেটি বের করতে সহায়তা করে সার্চিং।
  • মুছে ফেলা (Deleting) : ডিলেট এর মাধ্যমে কোন তথ্য বা রেকর্ড মুছে ফেলা হয়।
  • শ্রেণীবিভাজন (Sorting) : এর মানে হচ্ছে শ্রেণীবিন্যাস করা। ডাটা স্ট্রাকচারে থাকা সকল তথ্যকে নিজের ইচ্ছা অনুযায়ী সাজানো কে Sorting বলা হয়। মনে করুন ছোট অক্ষরকে বড় অক্ষর করা এবং বড় অক্ষরকে ছোট অক্ষর করা ইত্যাদি।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হলো ডাটা স্ট্রাকচার কি এবং ডাটা স্ট্রাকচার কত প্রকার ও কি কি?

আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করার পর আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্টের আশা করছি।

আর বিশেষ করে এই বিষয়ে আপনার বন্ধুদের জানাতে একটি সোশ্যাল মিডিয়া শেয়ার করবেন।

এছাড়া আমাদের এই ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল শিখতে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top