ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম নমুনা সহ (বিস্তারিত জানুন)

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম জানতে চাইলে, সঠিক একটি আর্টিকেলে এসেছেন। আপনারা যে ইউনিয়ন পরিষদের বাসিন্দা সেখান থেকে মৃত্যু নিবন্ধন সনদ সংগ্রহ করতে চাইলে।

আজকের এই এই আর্টিকেল শেষ পর্যন্ত অনুসরণ করার ফলে, ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম জেনে নিতে পারবেন।

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম নমুনা সহ (বিস্তারিত জানুন)
ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম নমুনা সহ (বিস্তারিত জানুন)

এক্ষেত্রে, আপনার পরিবারের কোন সদস্য যদি মৃত্যুবরণ করে থাকে। তাহলে অবশ্যই মৃত নিবন্ধন সনদ বিভিন্ন কাজের জন্য দরকার হবে।

উক্ত মৃত্যু সনদ সংগ্রহ করার জন্য আপনারা হয়তো স্থানীয় সরকার বিভাগ এর কার্যালয়ে অর্থাৎ ইউনিয়ন পরিষদে গিয়ে জানতে চান।

কিন্তু বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে এখন প্রতিটি তথ্য আমরা অনলাইনের মাধ্যমে পেয়ে যায়।

তেমনি ভাবে আপনারা আমাদের এই সাইট থেকে মৃত্যু সনদ এর পাশাপাশি জন্ম নিবন্ধন এর বিষয়ে যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

আমরা আজকে এখানে অনলাইনের মাধ্যমে এবং অফলাইনের মাধ্যমে ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম সম্পর্কে জানিয়ে দেব। তার জন্য নিচে দেওয়া তথ্য গুলো মনযোগ দিয়ে পড়ুন।

অনলাইনে ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ

আপনার পরিবারের কোন সদস্য যদি মৃত্যুবরণ করার আগে কোন ব্যাংক ব্যারেন্স রেখে মৃত্যু বরণ করেন। তাহলে সেই টাকা ব্যাংক থেকে উত্তলণ করার জন্য মৃত ব্যক্তির মৃত্যু নিবন্ধন সনদ প্রয়োজন হবে।

তাই পরিবারের কোন ব্যক্তি মৃত্যুবরণ করলে, তার মৃত্যু নিবন্ধন অনেক গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। তাই আপনারা যারা মৃত্যু ব্যক্তির নিবন্ধন সনদ সংগ্রহ করতে চান। তাহলে আপনাকে সবার আগে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন করার জন্য আপনারা যে কাজটি করবেন সেটি হলো- সরাসরি bdris.gov.bd/dr/application  এই লিংকে প্রবেশ করে সেখানে নতুন মৃত্যু নিবন্ধন এর আবেদন করতে হবে।

মৃত্যু নিবন্ধন এর আবেদন করতে চাইলে সেই ব্যক্তির ডিজিটাল মৃত সনদ করতে হবে। উক্ত মৃত সনদ নাম্বার অনুযায়ী প্রথমে তথ্য অনুসন্ধান করে দেখতে হবে। তার পরে সেই ব্যক্তির নাম খুজে পাওয়া গেলে পরবর্তী অপশনে গিয়ে ঠিকানা সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে।

এরপর সেই মৃত্যু ব্যক্তির মৃত্যুর তারিখ, কি কারণে মৃত্যুবরণ করেছে সেই সকল তথ্য সঠিক ভাবে পূরণ করতে হবে।

মৃত ব্যক্তি যদি একজন পুরুষ হয় তাহলে তার স্ত্রীর তথ্য এবং মৃত ব্যক্তি যদি একজন মহিলা হয়ে থঅকে তাহলে তার স্বামীর তথ্য যুক্ত করতে হবে।

এই ভাবে আপনারা যাবতীয় তথ্য পূরণ করে, যে ব্যক্তি মৃত্যুবরণ করেছেন, তিনি কোন জায়গায় মৃত্যুবরণ করেছে, মৃত্যুর স্থান এবং স্থায়ী ঠিকানা সম্পর্কিত তথ্য প্রদান করতে হবে।

এক্ষেত্রে, যদি মৃত ব্যক্তির মৃত্যুবরণ করার জায়গার নাম এবং স্থায়ী ঠিকানার নাম একই হয়। তাহলে সেখানে আপনারা সেই অপশন পেয়ে যাবেন।

যা আলাদা আলাদা করে তথ্য দেওয়ার দরকার নাই। তার যিনি মৃত নিবন্ধনের আবেদন করে তার জন্ম নিবন্ধন নম্বর ও মোবাইল নম্বর ও ভোটার আইডি কার্ড যুক্ত করতে হবে।

এরকভাবে সঠিক তথ্য প্রদান করে, আবেদন করতে হবে। এবং আবেদনকারীর সঙ্গে মৃত্যুবরণকারী ব্যক্তির প্রকৃত সম্পর্ক যুক্ত করতে হবে। এক্ষেত্রে, আবেদনকারী যদি আপনার কিছু না হয়।

সেক্ষেত্রে, অন্যান্য অপশন সিলেক্ট করে দিতে হবে। তারপরে সর্বশেষ আবেদন সাবমিট করে দিবেন। আবেদন সাবমিট করার পরে মৃত ব্যক্তি কত তারিখে মৃত্যুবরণ করেছে, তার আরো যাবতীয় তথ্য সাবমিট করতে হবে।

নতুন জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম (অনলাইন এবং অফলাইন)

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে, মৃত সদন পত্র আবেদন কপি ডাউনলোড করে নিবেন। তারপর সেটি নিয়ে ইউনিয়ন পরিষদে জমা দিবেন। তারপর আবেদন অনুযায়ী আপনাকে মৃত সনদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান স্বাক্ষরীত অনুলিপি প্রদান করা হবে।

আশা করি অনলাইনের মাধ্যমে কিভাবে মৃত্যু নিবন্ধন সনদের জন্য আবেদন করতে হয়।

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম নমুনা সহ

আপনারা অনলাইনের মাধ্যমে মৃত্যু সনদ আবেদন করতে চাইলে উক্ত নিয়ম অনুযায়ী কাজ শুরু করতে পারেন। তো এখন আমি আপনাদেরকে জানানোর চেষ্টার করব। ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ হাতে লেখার নিয়ম নমুনা সহ।

আপনার ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ হাতে লিখে বা কম্পিউটারের মাধ্যমে টাইপিং করে জমা দিলেও চলবে। তাই চলুন জেনে নেওয়া যাক।

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম নমুনা সহ বিস্তারিত।

১নং ………………………………… ইউনিয়ন পরিষদ

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কার্যালয়

এখানে ইউনিয়নের ঠিকানা লিখবেন।

মৃত্যু সনদ

এই মর্মে প্রত্যয়ন করার যাচ্ছে যে, মরহুম (এখানে মৃত ব্যক্তির নাম), পিতার নামঃ (এখানে মৃত ব্যক্তির পিতার নাম), মাতার নামঃ (মৃত ব্যক্তির মাতার নাম লিখুন), গ্রামঃ (এখানে গ্রামের নাম লিখুন), ডাকঘরঃ (এখানে ডাকঘরের নাম লিখুন) উপজেলারঃ (উপজেলার নাম লিখুন), জেলাঃ (এখানে জেলার নাম লিখুন)। তিনি এই ইউনিয়ন এর স্থায়ী বাসিন্দা ছিলেন। ইউনিয়ন রেজিষ্টার বই অনুযায়ী (মরহুম ব্যক্তির নাম লিখুন) ০১/০১/২০২৩ ইং তারিখে সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

আমি, মহান আল্লাহর কাছে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

তারিখঃ ………………….

চেয়ারম্যান

১ নং ………. ইউনিয়ন পরিষদ।

ইউনিয়ন পরিষদের ঠিকানা।

শেষ কথাঃ

আপনার পরিবারে কোন সদস্য মৃত্যৃবরণ করলে, উক্ত অনলাইন প্রক্রিয়ায় এবং সরাসরি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে মৃত্যু সনদ সগ্রহ করতে পারবেন।

আপনারা ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ লেখার নিয়ম নমুন অনুসরণ করে, কম্পিউটার টাইপ করে, মৃত্যু সনদ প্রয়োজনীয় যে কোন জায়গায় ব্যবহার করতে পারবেন।

ধন্যবাদ।

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment