জমি দখল আছে দলিল নাই কি করবেন ?

জমি দখল আছে দলিল নাই : বর্তমান সময়ে আমাদের সমাজে অনেকেই রয়েছে। যাদের জমি দখলে আছে কিন্তু দলিল নেই। এমতাবস্থায় অনেকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন।

বর্তমান সময়ে, মানুষের বিভিন্ন সমস্যার কারণে যেমন- ঘরে আগুন লাগা, বন্যা ঘূর্ণিঝড়, বাড়িতে চুরি বা ডাকাতি, প্রাকৃতিক দুর্যোগ সহ আরো অন্যান্য অস্বাভাবিক কারণে আমাদের অনেক মূল্যবান কাগজ পত্র হারিয়ে যায়।

জমি দখল আছে দলিল নাই কি করবেন ?
জমি দখল আছে দলিল নাই কি করবেন ?

সে প্রয়োজনের কাগজপত্র গুলোর মধ্যে জরুরী কাগজপত্র হচ্ছে, জমির দলিল।

মানুষের জমির দলিল ছাড়া, অন্য কোন কাগজপত্র উপরোক্ত কারণ গুলোতে, হারিয়ে ফেললে, শুধুমাত্র একজন ব্যক্তির ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

কিন্তু জমির দলিল হারানোর সঙ্গে সঙ্গে একটি পরিবারের প্রতিটি সদস্য ভবিষ্যৎ উত্তরাধিকার সহ হয়রানের শিকার হয়।

তাই স্থাবর সম্পত্তির দখল হচ্ছে বাহ্যিক ব্যাপার। আর দলিল হচ্ছে অফিসিয়াল প্রমাণ পত্র। তাই জমির দলিল হারিয়ে গেলে, এর ফলশ্রুতিতে যেকোনো সময় জমির মালিকানা হারানো সম্ভাবনা থেকে যায়।

আপনাদের জমি দখলে আছে কিন্তু দলিল নাই। আপনি উচ্ছেদ বা দখল পুনরুদ্ধার এর মামলা করে দখল করতে পারবেন। তবে দখল আছে দলিল নাই, সেই দলিল আপনি খুব সহজেই নকল উত্তোলন করতে পারবেন।

বর্তমান সময়ে একজন ব্যক্তির জমির দলিল হারালে, কি অবস্থায় জীবন যাপন করে সেটি সেই ব্যক্তি জানে। জমির দলিল হারানো ব্যক্তি নিজের মালিকানা প্রমাণ করা থেকে শুরু করে খতিয়ান প্রস্তুত, দখল নির্ধারণ থেকে শুরু করে জমি বিক্রি করার সময় দলিলের অভাবে সবকিছু থেকে বঞ্চিত হয়।

তো যথাসম্ভব জমির দলিল সম্ভাব্য নিরাপদ জায়গায় রেখে দেওয়া উত্তম। বর্তমান সময়ে, এখনো জমির দলিল এর মাত্র একটি কপি না রেখে যত বেশি সম্ভব ফটোকপি করে নির্দিষ্ট জায়গায় রেখে দিতে হয়।

আর বর্তমান সময়ে ডিজিটাল ফরম্যাটেও দলিল সংরক্ষণ করে রাখা যায় বিশেষ করে আপনারা জমির দলিল স্ক্যান করে ইমেইলের মাধ্যমে, রেখে দিয়ে ভবিষ্যতের কথা চিন্তা করে। জমির দলিল হার্ড কপি হারিয়ে গেলেও সেগুলো পুনরুদ্ধার করতে পারবেন।

জমি দখল আছে দলিল নাই কি করবেন ?

যাইহোক! আপনারা যারা ইতিমধ্যে জমির দলের হারিয়ে ফেলেছেন বা নষ্ট করে ফেলেছেন। তাদের করণীয় কি সে বিষয়ে জানিয়ে দেব।

তো যাদের জমি দখল আছে দলিল নাই কি করবেন ভেবে অনেকেই বিভ্রান্তির শিকার হচ্ছে।

আরো বিভিন্ন ধরনের দালাল চক্রের খপ্পরে পড়ে, দিনের পর দিন হয়রানি হচ্ছে। তো তাদের উদ্দেশ্যে বলছি, জমির দলিল হারিয়ে গেলে, আপনি কাউকে কখনো কিছুই বলবেন না নিজে নিজে, জমির দলিল খুঁজে পাওয়ার ব্যবস্থা গ্রহণ করবেন।

আমরা জানি আমাদের প্রয়োজনীয় বিভিন্ন কাগজপত্র বিশেষ করে জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন আরো অন্যান্য সার্টিফিকেট সংক্রান্ত কাগজপত্র হারিয়ে গেলে আমরা থানায় জিডি করতে পারি।

কিন্তু দুঃখের বিষয় জমির দলের হারিয়ে গেলে, থানায় জিডি করার কোন সিস্টেম চালু নেই। এছাড়া আপনার হারানো দলিল উত্তোলনের জন্য আপনাকে আবেদন বা দৌড়াদৌড়ি করতে হবে না সম্পূর্ণ অচেনা-অজানা কাউকে দিয়ে চাইলে আপনার দলিল উত্তোলন করতে পারবেন।

তখন প্রশ্ন হচ্ছে বারবার উত্তোলন করার কথা বলা হচ্ছে যে, এই দলিল কোথায় কিভাবে তুলতে হবে।

আপনাদের জমির দলিল যেখানেই প্রস্তুত করা হোক না কেন? জমির দলের রেজিস্ট্রেশন হয় আপনার উপজেলা শহর বা সাব রেজিস্টার অফিসে।

আপনার জমি বা ফ্লাট যাই কিছু বিক্রি করেন বা কিনেন সেগুলো অবশ্যই নিকটস্থ উপজেলায় অবস্থিত সাব রেজিস্টার অফিসে সম্পন্ন করতে হবে।

আপনারা এক উপজেলায় বসে অন্য উপজেলার জমি স্থানান্তর করলে, রেজিস্ট্রেশন কিন্তু করা হবে, জমি যে উপজেলায় সেই উপজেলার সাব রেজিস্টার।

কারণ যেকোনো জমির দলিল তৈরি করা হয় উপজেলা সাব রেজিস্টার অফিস থেকে। যার কারণে আজ থেকে 10 থেকে 20 বছর আগে কোন দলিল যদি আপনি হারিয়ে থাকেন। তাহলে সে দলিল আপনারা রেজিস্টার অফিসে তল্লাশি দিয়েই পেয়ে যাবেন।

আপনারা কিভাবে তল্লাশি দিবেন সে বিষয়ে আমরা পরবর্তী একটি আর্টিকেলে জানিয়ে দেবো। তো আপনাদের যাদের জমির দখল আছে কিন্তু দলিল নেই।

তারা কোন চিন্তা ভাবনা করে সরাসরি উপজেলা সাব রেজিস্টার অফিসে, জাতীয় পরিচয় পত্র সাথে নিয়ে, তাদেরকে আপনার জমির মালিকানার নাম, খতিয়ান বা দাগ নং জানিয়ে, জমির দলিল তল্লাশি দিতে পারবেন।

জমির দলিল তল্লাশি করতে অবশ্যই সরকারি ফি প্রদান করতে হবে। যা আপনারা পূর্ববর্তী একটি আর্টিকেলে জেনে নিতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনাদের যাদের জমির দখলে আছে দলিল নাই? তারা কি করবেন, সে বিষয়ে আমরা উপরে উল্লেখিত আলোচনায় বিস্তারিত জানিয়ে দিয়েছি।

আপনার নতুন দলিল হোক পুরান দলিল হোক না কেন? আপনার হাতছাড়া হয়ে যায়, কাউকে না জানিয়ে, চুপি চুপি উপজেলার সাব রেজিস্টার অফিসে গিয়ে, তল্লাশির মাধ্যমে, জমির নকল উত্তোলন করে নিতে পারবেন সেইসঙ্গে নতুন দলিল করতে পারবেন।

আর জমি দখল আছে দলিল নাই এ সম্পর্কে আরও যদি কোন প্রশ্ন উত্তর জানতে চান? তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top