ট্রেড লাইসেন্স ফি তালিকা

ট্রেড লাইসেন্স ফি তালিকা : বর্তমান সময়ে বিভিন্ন ব্যবসার ধরনের ওপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স ফি নির্ধারণ করা হয়। উক্ত ট্রেড লাইসেন্সের ফি সর্বনিম্ন ২০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৬ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

সাধারণত একটি ট্রেড লাইসেন্স পেতে তিন থেকে সাত কর্ম দিবস পর্যন্ত সময় লাগে। এবং ট্রেড লাইসেন্স প্রাপ্তি বাংলাদেশী নাগরিক হিসেবে, ১৮ বছর বয়সের আবেদন করার সুযোগ পাবে।

ট্রেড লাইসেন্স ফি তালিকা
ট্রেড লাইসেন্স ফি তালিকা

তো বন্ধুরা আপনারা যারা বিভিন্ন ব্যবসার কারণে ট্রেড লাইসেন্স করতে চাচ্ছেন। তাদের সুবিধার জন্য মূলত আজকের এই আর্টিকেলটি প্রস্তুত করা হয়েছে।

আমরা এখানে ট্রেড লাইসেন্স আবেদন করার নিয়ম জানানোর পাশাপাশি। ট্রেড লাইসেন্স ফি তালিকা সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব।

তাই আপনি যদি এ বিষয়ে সঠিক ধারণা পেতে চান? তাহলে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

ট্রেড লাইসেন্স করার নিয়ম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর আওতাভুক্ত যে কোন এলাকায় ব্যবসা পরিচালনা করার জন্য নির্দিষ্ট আঞ্চলিক অফিস হতে ব্যবসার ট্রেড লাইসেন্স গ্রহণ করা বাধ্যতামূলক।

এছাড়া আপনারা বাংলাদেশের যে কোন জেলায় বসবাস করে, আপনার ব্যবসা পরিচালনা করতে, খুব সহজেই ট্রেড লাইসেন্স করে নিতে পারবেন। আপনি যদি উপজেলার আওতায় ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স করতে চান?

সে ক্ষেত্রে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদের কার্যালয়ে যোগাযোগ করে, ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স সম্পন্ন করে নিতে পারবেন।

ট্রেড লাইসেন্স সেবা প্রদানের প্রয়োজনীয় সময় এবং ফর্ম গ্রহণ, ফি ট্রেড লাইসেন্সের জন্য নির্ধারিত, কে ফরম এর মাধ্যমে আবেদন করতে হবে।

ট্রেড লাইসেন্স আবেদন পত্রের সঙ্গে তিন কপি রঙিন ছবি, ব্যবসায় প্রতিষ্টান ভাড়ার চুক্তিপত্র এবং ভাড়ার রশিদ, কর্পোরেশোধের রশিদ সহ করকর্মকর্তার বরাবর আবেদন করতে হবে।

বাংলাদেশে বিভিন্ন লিমিটেড কোম্পানির ক্ষেত্রে, স্মারকলিপি দাখিল করতে হবে। তারপর পরবর্তীতে লাইসেন্স সুপারভাইজার করতে সরেজমেন্ট তদন্ত করে সঠিক পাওয়া গেলে ট্রেড লাইসেন্স ইস্যু করে দেয়া হবে।

এছাড়া আরো কোনো তদন্তের প্রয়োজন হলে সাত কর্ম দিবসের মধ্যে, ট্রেড লাইসেন্স হাতে পাবেন। আর এই ট্রেড লাইসেন্স গুলো আপনার ব্যবসার ধরন অনুযায়ী ফি প্রদান করতে হবে।

কর আইনের ৪৪(১) ধারা মোতাবেক ট্রেড লাইসেন্স সম্পন্ন করতে হবে। ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স ফি হিসাবে ২৩০ টাকা, ৫০০ টাকা আবার কোন কোন ইউনিয়ন পরিষদে পনেরশো টাকা পর্যন্ত ট্রেড লাইসেন্স ফি নিয়ে থাকে।

ট্রেড লাইসেন্স নবায়ন

ট্রেড লাইসেন্স বউয়ের সঙ্গে নবায়ন এর চালান কপি থাকে। প্রতি বছর ভিত্তিক নবায়ন সোনালী ব্যাংকের বা জনতা ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় নির্ধারিত ফি প্রদান করতে হয়।

ট্রেড লাইসেন্স আবেদনের একদিনের মধ্যে নবায়ন করতে হবে। ট্রেড লাইসেন্সের ফি হিসাবে প্রতিষ্ঠান ধরন অনুযায়ী ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন এর নির্ধারিত ফি পরিশোধ করে দিতে হবে।

কত তফসিল সিটি কর্পোরেশন আদেশ 2016 মোতাবেক সিটি কর্পোরেশন কর নির্ধারিত হয়। তাই বসার শেষ হওয়ার ৭ দিনের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করে নিবেন।

সিটি কর্পোরেশন থেকে যেভাবে ট্রেড লাইসেন্স পাবেন

সর্বপ্রথম আপনাকে জানতে হবে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর কোন অঞ্চলে বা কোন ওয়ার্ডে অবস্থিত আছে।

মনে করুন আপনার ব্যবসা-প্রতিষ্ঠানটি ধানমন্ডি, সেক্ষেত্রে আপনার ওয়ার্ড নং ১০ এবং অঞ্চল ৩। এক্ষেত্রে আপনাকে অঞ্চল ৩ এর অফিস নগর ভবনে ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

নগর ভবনের নিচতলা ভান্ডার এবং ক্রয় বিভাগ হতে ট্রেড লাইসেন্সের আবেদন ফরম ৫০ টাকার বিনিময়ে, কিনে নিয়ে সঠিকভাবে আবেদন ফরমটি পূরণ করতে হবে।

ট্রেড লাইসেন্স আবেদন পত্রের সঙ্গে জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, পাসপোর্ট সাইজের ছবি, ব্যবসা প্রতিষ্ঠানের ভাড়ার চুক্তিনামা, ব্যবসা প্রতিষ্ঠানের স্থানটি নিজের হলে সিটি কর্পোরেশন এর হালনাগাদ বাড়ির করের রশিদ আবেদনের সঙ্গে সাবমিট করতে হবে।

আবেদন করার পরে সিটি কর্পোরেশন এর প্রতিষ্ঠান সম্পর্কে যাচাই বাছাই করবে। এবং পরীক্ষা নিরীক্ষা শেষে প্রতিবেদনের উপর ভিত্তি করে, নির্দিষ্ট পরিমাণ ফি পরিশোধ করতে হবে।

এবং ট্রেড লাইসেন্স ফি পরিশোধের পরবর্তী সময়ে, অফিসিয়াল কার্যক্রম সম্পন্ন করে ট্রেড লাইসেন্স প্রদান করা হবে।

ব্যবসায় প্রতিষ্ঠান বা কোম্পানি লিমিটেড হলে, মেমোরেন্ডাম অব আর্টিকেলস ও সার্টিফিকেট অবেইন কর্পোরেশন দিতে হবে। প্রস্তাবিত প্রতিষ্ঠান বা কোম্পানি পার্শ্ববর্তী অবস্থান বা স্থাপনার নকশা সহ সেই স্থাপনার মালিকের অন আপত্তি দাখিল করতে হবে।

সকল ছাড়া বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন কাগজপত্র দাখিল করতে হবে।

আপনারা উপরোক্ত সকল পদক্ষেপ অনুসরণ করে কাজ করতে পারলে সিটি কর্পোরেশন থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করে নিতে পারবেন নির্দিষ্ট ফ্রি পরিশোধ করে।

ট্রেড লাইসেন্স ধরণ ও ফি তালিকা

এখন আপনারা ইউনিয়ন পরিষদ থেকে বা সিটি কর্পোরেশন থেকে ট্রেড লাইসেন্স করতে চাইলে, কোন ধরনের ব্যবসার বা কোম্পানির জন্য কত টাকা ফি প্রদান করতে হবে। সে বিষয়ে আমরা জানিয়ে দিচ্ছি।

উপরোক্ত তালিকা ছাড়া আপনার ব্যবসার ধরন যদি আরও অন্যান্য হয়ে থাকে। সেক্ষেত্রে ব্যবসার ধরন অনুযায়ী কত টাকা ট্রেড লাইসেন্স ফি দিতে হবে। সে বিষয়ে জানতে ভিজিট করুন।

শেষ কথাঃ

আপনারা উপরোক্ত তালিকায় ট্রেড লাইসেন্স ফি সম্পর্কে বিস্তারিত ধারণা জানতে পারলেন। এছাড়া আরো যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top