অনলাইন ব্যবসায় সাফল্য পেতে অনুসরণ করুন এই ৭টি ধাপ

বর্তমানে আমাদের বাংলাদেশে অনলাইন ব্যবসা বা ই-কমার্স ব্যবসা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কারণ মানুষ এখন বিভিন্ন ক্যাটাগরির ব্যবসা অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে পারে।

হতে পারে সেটি ওয়েবসাইটের মাধ্যমে আবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের মাধ্যমে। যে কোন ধরনের পণ্য এখন এই ধরনের প্লাটফর্মে বিক্রি করা যায়।

আমাদের বাংলাদেশে ই-কমার্স অ্যাসোসিয়েশনে নিবন্ধিত সদস্য আছে প্রায় ১৩০০+। কিন্তু সংগঠনের হিসাবে অনিবন্ধিত এবং ফেসবুক মিলিয়ে তাই লক্ষাধিক ই-কমার্স প্রতিষ্টান চালু রয়েছে।

অনলাইন ব্যবসায় সাফল্য পেতে অনুসরণ করুন এই ৭টি ধাপ
অনলাইন ব্যবসায় সাফল্য পেতে অনুসরণ করুন এই ৭টি ধাপ

এক্ষেত্রে একজন সফল অনলাইন উদ্যোক্তা হতে চাইলে তাকে কোন নির্দিষ্ট বিষয় বিবেচনাই রাখতে হয়। বাংলাদেশ এর অনলাইন ব্যবসা/ ই-কমার্স ব্যবসায়ী সমিতি সদস্য এই ধরনের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে সে বিষয়টি জানার চেষ্টা করেছে বিবিসি।

তো বর্তমান সময়ে আপনার যারা অনলাইন ব্যবসায়ী সাফল্য পেতে চান? তাদের জন্য আমরা কিছু গুরুত্বপূর্ণ ধাপ নিয়ে হাজির হয়েছি। যে বিষয়গুলো মাথায় রেখে কাজ করতে পারলে আপনারা অনলাইনে সফল ব্যবসায়ী হয়ে উঠতে পারবেন।

অনলাইন ব্যবসায় সাফল্য পেতে অনুসরণ করুন এই ৭টি ধাপ

আমাদের আলোচনায় অনলাইন ব্যবসায়ী সাফল্য পেতে যে সাতটি ধাপ সম্পর্কে বলবো। সেগুলো অনুসরণ করে কাজ করা শুরু করুন। তাহলেই একজন সফল ব্যবসায়ী হতে পারবেন। যেমন-

01. ব্যবসার পরিকল্পনা করুন

যারা অনলাইন ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে। তারা এক বাক্যে সবাই বলেছেন, যে কোন ব্যবসা শুরু করার আগে সঠিক পরিকল্পনা করা জরুরী।

বিশেষ করে, ব্যবসায় প্রতিষ্ঠানে কি ধরনের প্রোডাক্ট বিক্রি করতে চায়, সে ধরনের প্রোডাক্ট কোথায় থেকে সংগ্রহ করতে হবে, কত দিন সেই ব্যবসাটি চালিয়ে যেতে হবে।

ব্যবসার পরবর্তী ধাপ গুলো কেমন হবে, এই সকল বিষয় গুলোর উপর পরিকল্পনা করতে হবে।

কিছু বছর আগে বেসরকারি চাকরির পাশাপাশি ফেসবুকে বিভিন্ন মানুষ ফেসবুক পেজ তৈরি করে ৭ হাজার সরঞ্জাম বিক্রি করা শুরু করে দ্রুত লাভজনক হয়ে উঠেছিল।

তাই আপনি যদি কোন চাকরির পাশাপাশি, অনলাইন ব্যবসায়ী নিজের ক্যারিয়ার গড়তে চান? তাহলে বিভিন্ন ধরনের প্রোডাক্ট নিয়ে কাজ শুরু করতে পারেন।

কারণ facebook এমন একটি অনলাইন প্লাটফর্ম যেখানে লাখ লাখ মানুষ সব সময় একটিভ থাকে। আপনারা কি ধরনের ব্যবসা করবেন সেই ব্যবসার সম্পূর্ণ পরিকল্পনা করে, একজন অনলাইন উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করতে পারেন।

02. অন্যদের থেকে ব্যতিক্রম কিছু করার চেষ্টা করুন

বিভিন্ন ই-কমার্স উদ্যোক্তারা জানিয়েছেন। অনলাইনে এখন হাজার হাজার উদ্যোতা প্রতিষ্ঠিত হচ্ছে। তাদের সাথে তাল মিলিয়ে টিকে থাকতে চাইলে প্রতিযোগিতায় সফল হতে হলে অন্যদের থেকে ব্যতিক্রম কিছু করার চেষ্টা করতে হবে।

কারণ অনলাইনে এমন কতগুলো ব্যবসা রয়েছে, যেগুলোর উদ্যোক্তা একই প্রোডাক্টের উপর হয়ে থাকে। সেক্ষেত্রে আপনারা সেই প্রোডাক্টগুলো এমন ভাবে মানুষের সামনে উপস্থাপন করুন যাতে করে, কাস্টমার আগ্রহ হয়, কিছুটা ব্যতিক্রম ভাবে আপনার প্রোডাক্টগুলো পছন্দ করে।

সে বিষয়গুলো মাথায় রেখে আপনারা অন্যদের থেকে ব্যতিক্রম কিছু চিন্তা করে, অনলাইন ব্যবসা চালিয়ে যেতে পারলে সফলতা অর্জন করতে পারবেন।

04. ব্যবসার একটি আকর্ষণীয় নাম দিন

বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, ব্যবসা প্রতিষ্ঠানটি দ্রুত জনপ্রিয় করে তোলার জন্য একটি আকর্ষণীয় নাম ব্যবহার করতে।

আপনি যে কোন প্রোডাক্ট নিয়ে ব্যবসা শুরু করতে গেলে, আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম যদি আকর্ষণীয় না হয়। তাহলে কিন্তু কাস্টমার আপনার প্রোডাক্টগুলো কিনতে আসবে না।

বিশেষ করে আপনি যদি অনলাইনে মানুষের চাহিদা সম্পন্ন মুদি দোকান সার্ভিস প্রদান করেন। সে ক্ষেত্রে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের এমন একটি আকর্ষণীয় নাম দিতে হবে। যা দেখে মানুষ সব সময় মনে রাখতে পারবে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামটা কি।

আপনি যদি একটি ওয়েবসাইটের মাধ্যমে, আপনার ব্যবসা প্রতিষ্ঠান চালু করেন তাহলে, আপনার ব্যবসার ধরন অনুযায়ী একটি ডোমেইন নাম নির্বাচন করে, ওয়েবসাইট তৈরি করবেন। তাহলে কাস্টমার আপনার ব্যবসায়ী প্রতিষ্ঠান সহজেই চিনতে পারবে।

অন্যদিকে আপনি যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকে অনলাইন ব্যবসা করতে চান তাহলে একটি আকর্ষণীয় নাম দিয়ে ফেসবুক পেজ তৈরি করুন যার মাধ্যমে আপনি ব্যবসা পরিচালনা করবেন।

05. ব্যবসা প্রতিষ্ঠান আইনি নিবন্ধন করুন

বাংলাদেশের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে যারা প্রোডাক্ট বিক্রি করার ব্যবসা করছেন। তাদের বেশিরভাগ কোন আইনগত নিবন্ধন বা বৈধতা গ্রহণ করেন নাই।

এমনকি ওয়েবসাইট খোলা, ওয়েব সাইটে ব্যবসা করা কিংবা ই-কমার্সের ক্ষেত্রে দেশে কোন আইন নাই।

কিন্তু ই-কমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ যুগ্ম মহাসচিব, বিবিসি বাংলা কে বলেছেন। আইনি বাধ্যকতা না থাকলেও যারা ই-কমার্স ব্যবসা স্থায়ীভাবে করতে চাই। তাদের উচিত হবে একটি ট্রেড লাইসেন্স নিয়ে ব্যবসা শুরু করা।

তাহলে সেই ব্যবসা গুলো আইনগতভাবে বৈধ হিসেবে স্বীকৃতি পাবে। আপনার চাইলে সিটি কর্পোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদ থেকে সরকারি ফি দিয়ে লাইসেন্স করে নিতে পারবেন।

06. পণ্য সংগ্রহ ও সরবরাহ করুন

আপনি যদি অনলাইন ব্যবসায়ী টিকে থাকতে চান এবং সফলতা অর্জন করতে চান। এজন্য অবশ্যই সঠিকভাবে পণ্য সংগ্রহ এবং সরবরাহ করার ব্যবস্থা করতে হবে।

আপনি যখন কাস্টমারের অর্ডার পেয়ে, সাথে সাথে সেগুলো কাস্টমারের কাছে পৌঁছে দিবেন। তাহলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানটি কাস্টমারদের কাছে বিশ্বাসযোগ্য বলে মনে হবে।

আর বিভিন্ন ধরনের কাস্টোমার যখন আপনার ব্যবসা প্রতিষ্ঠানের বিশ্বাস অর্জন করতে পারবে। তখন আপনারা দ্রুত অনলাইন ব্যবসায়ী সফলতা অর্জন করতে পারবেন।

07. ধৈর্য ধরুন

আপনারা অনলাইন ব্যবসায়ী সাফল্যতার মুখ দেখতে চাইলে, অবশ্যই ধৈর্য ধরে, ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করতে হবে। আপনি যদি অল্পতেই হাল ছেড়ে দেন। তাহলে কিন্তু সামনের দিকে এগোতে পারবেন না।

আপনি অনলাইন প্লাটফর্মে যে কোন ব্যবসায়ী স্থাপন করেন না কেন? সেখানে কি পরিমানের টাকা বিনিয়োগ করতে হবে এবং কতটা সময় দিতে হবে, সে বিষয়টি মাথায় রেখে আপনাকে শ্রম দিতে হবে।

তাহলে আপনারা অনলাইন ব্যবসায়ী সফলতা অর্জন করতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা অনলাইন ব্যবসায়ীর সাফল্য পেতে চান? তারা উপরে উল্লেখিত এ ৭ টি ধাপ অনুসরণ করে এগিয়ে যেতে পারেন।

তাহলে আশা করা যায় আপনারা দ্রুত সময়ের মধ্যে অনলাইন ব্যবসায়ী সাফল্য অর্জন করতে পারবেন। এখন অনলাইন ব্যবসা সম্পর্কে আপনি যদি আরো খুঁটিনাটি বিষয় জানতে চান? আমাদের ওয়েবসাইটে ভিজিট করে দেখতে পারেন।

ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top