এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন? (মোবাইল গরম হলে করণীয়)

অ্যান্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? আপনারা যারা বর্তমানে অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করছেন। কিন্তু অল্প ব্যবহার করার ফলে, গরম হয়ে যাচ্ছে।

তাহলে মোবাইল গরম হলে করণীয় কি? এ বিষয় সম্পর্কে সঠিক ধারণা দেয়ার জন্য আর্টিকেলটি তৈরি করা হয়েছে।

বর্তমান সময়ে, আমরা যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে সেটি কোন না কোন সময়, গরম হয়ে যার বিষয়টি অনুভব করে থাকি।

কিন্তু সাধারণভাবে এন্ড্রয়েড মোবাইল গুলো একটু গরম হওয়া মোবাইলের জন্য স্বাভাবিক ব্যাপার।

এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন? (মোবাইল গরম হলে করণীয়)
এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন? (মোবাইল গরম হলে করণীয়)

কিন্তু স্বাভাবিকের তুলনায় যখন এন্ড্রয়েড মোবাইল গুলো অতিরিক্ত গরম হয়ে যায়। তখন আমাদের মধ্যে অনেকটাই টেনশন শুরু হয়।

মোবাইল গরম হওয়ার কিছু কারণ রয়েছে। বিশেষ করে, বর্তমানে অ্যান্ড্রয়েড মোবাইল গুলোতে, আমরা বিভিন্ন ধরনের ভারী, অ্যাপস, গেমস সহ আরো বিভিন্ন ধরনের ফাংশন ব্যবহার করে থাকি।

অনেক সময় ধরে মোবাইলে, অতিরিক্ত চাপ পড়ার কারণে, অ্যান্ড্রয়েড মোবাইল গুলো কিছু পরিমাণে গরম হওয়া স্বাভাবিক।

কিন্তু কিছু মোবাইলের ক্ষেত্রে এই স্বাভাবিক বিষয়টি আর থাকে না। তার কারণ কিছু কিছু এন্ড্রয়েড মোবাইল নিজে নিজে অনেক বেশি পরিমাণে গরম হয়ে যায়।

এছাড়া বিভিন্ন ধরনের সিনেমা দেখার সময় বা যে কোন অ্যাপস বা গেম মোবাইলে ব্যবহার করলে, মোবাইল এতটা গরম হয়ে যায়। তখন মনে হয় মোবাইলটি মুহূর্তের মধ্যে বিস্ফোরণ হয়ে যাবে।

তাই আপনার এন্ড্রয়েড মোবাইল এর সাথেও যদি এরকম গরম হওয়ার কারণ দেখা দেয়। তাহলে আপনি দ্রুত সতর্ক হয়ে যাবেন।

এক্ষেত্রে আপনার ব্যবহৃত এন্ড্রয়েড মোবাইল কেন গরম হয় এবং মোবাইল গরম হলে করণীয় কি এ বিষয়গুলো সম্পর্কে অবশ্যই জেনে নেওয়া উচিত।

তাই আপনি যদি এ বিষয়ে সঠিক ধারণা পেতে চান? তাহলে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত ধৈর্য সহকারে পড়ুন।

এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন?

একটি এন্ড্রয়েড মোবাইল গরম হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। শুধুমাত্র একটি বিশেষ কারণে মোবাইল গরম হয়ে যাচ্ছে সেটি কখনোই বলা যাবে না।

অনেক ক্ষেত্রে আপনার অ্যান্ড্রয়েড মোবাইল অনেক গরম হয়ে যাওয়ার কারণ মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অপ্রয়োজনে অ্যাপ গুলো গরম হওয়ার কারণ হতে পারে।

এছাড়া একটি দুর্বল ব্যাটারি, দুর্বল চার্জার বা মোবাইলের কোন হার্ডওয়ারের সমস্যা জনিত কারণ থাকলে এমনটা হতে পারে।

অ্যান্ড্রয়েড মোবাইল গুলোতে কিছু ক্ষতিকারক ভাইরাস বা ম্যালওয়্যার অনেক সময় এই সমস্যাগুলোর কারণ হয়ে দাঁড়ায়। মোটকথা android মোবাইল গুলো ব্যবহার করার সময় কিছু পরিমাণে গরম হবে এটাই স্বাভাবিক।

কিন্তু একটি সমস্যা হয়ে দাঁড়ায় যখন মোবাইলটি অতিরিক্ত গরম হয়ে যায়। আপনি সেটি ধরতেও ভয় মনে করেন। মোবাইলের এ ধরনের সাংঘাতিক পরিমাণ গরম হওয়ার অনেক কারণ রয়েছে যা আপনারা ধাপে ধাপে জেনে নিতে পারবেন।

এন্ড্রয়েড মোবাইল গরম হওয়ার কারণ গুলো কি কি?

আমরা এখানে সাধারণ এবং সুস্পষ্ট কারণ গুলোর বিষয়ে জানাবো। যেগুলো মোবাইল গরম হওয়ার প্রধান কারণ হতে পারে। এ বিষয়ে জানতে নেচে দেওয়া তথ্যগুলো ধাপে ধাপে অনুসরণ করুন। যেমন-

মোবাইলের ব্লাইটনেস বেশির কারণে (Your display brightness is too high)

প্রায় সময় android ফোন ইউজারদের দেখা যায় তাদের মোবাইলের ডিসপ্লে ব্ল্যাকনেস অনেক বেশি করে রাখেন। যার ফলে মোবাইলের ওপর অনেক চাপ সৃষ্টি হয় যা থেকে মোবাইলটি গরম হয়ে যায়।

তবে এটি কোন বড় ধরনের সমস্যা নয় তবে এতে আপনার চোখ এবং মোবাইলের ব্যাটারিতে চাপ সৃষ্টি করে।

তাই নিজের মোবাইলের ডিসপ্লে ব্ল্যাকনেস সব সময় ফটো সেটিং এ রেখে দিবেন, এটি আমাদের পক্ষ থেকে আপনাকে পরামর্শ দিলাম।

প্রয়োজন ছাড়া ওয়াইফাই কানেকশন (Wi-Fi has been connected for too long)

আমরা যারা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করে তারা অনেক সময়, বিভিন্ন পাবলিক ওয়াইফাই মোবাইলে চালু করে রাখি।

আবার বিভিন্ন সময় মোবাইল ইন্টারনেট শেয়ার করার জন্য হটস্পট ব্যবহার করি। আবার কোন কোন সময় মোবাইল থেকে বিভিন্ন ডাটা শেয়ারিং করার জন্য শেয়ারিং ব্যবহার করি। সে সময় মোবাইলে ওয়াইফাই অপশন চালু হয়ে যায়।

এক্ষেত্রে অনেক সময় আমাদের প্রয়োজন শেষ হয়ে গেলে, ওয়াইফাই কানেকশন আর বন্ধ করে দেয় না। যার ফলে মোবাইলটি ধীরে ধীরে গরম হওয়া শুরু করে।

অনেক ভারী গেমস বা অ্যাপস ব্যবহার করা

আমরা যখন এন্ড্রয়েড মোবাইল গুলোতে, গেম খেলি তখন সেই গেম খেলার অ্যাপ গুলো অনেক ভারী হয়ে থাকে। া এন্ড্রয়েড মোবাইল গুলোর প্রসেসরে এবং র‍্যামের উপর চাপ সৃষ্টি করে।

তাই আপনার মোবাইলের প্রসেসর এবং র‍্যাম নিম্নমানের থাকে সে ক্ষেত্রে অধিক ভারী ভারী গেমস বা গুলো ব্যবহার করা থেকে বিরত থাকবেন। আপনি যদি সাধারণ android ফোন গুলোতে, ভারি এপ্স গুলো ব্যবহার করেন। তাহলে আপনার মোবাইল গরম হয়ে যাবে।

ত্রুটিপূর্ণ চার্জার বা ব্যাটারি ব্যবহার করা (Faulty charger or battery)

আপনারা যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন। সেক্ষেত্রে মোবাইল গরম হওয়ার অন্যতম কারণ হতে পারে ত্রুটিপূর্ণ চার্জার বা ব্যাটারি ব্যবহার করার ফলে।

অনেকেই আছে, তাদের এন্ড্রয়েড ফোন গুলো 100% চার্জ হওয়ার পরেও, সেগুলো বিদ্যুতের সাথে কানেক্ট করেই রাখে, যার ফলে ব্যাটারির উপর অনেক বেশি চাপ সৃষ্টি হয়।

যা থেকে চার্জার এবং মোবাইলের ব্যাটারি দুর্বল হয়ে যায়। চার্জার সমস্যা এবং ব্যাটারির সমস্যার কারণে মোবাইল গরম হওয়ার সম্ভাবনা থাকে।

আপনাদের মোবাইল অতিরিক্ত গরম হওয়ার পেছনে, আপনারাই কিন্তু দায়ী। আপনারা যদি একটু সতর্ক হয়ে, অ্যান্ড্রয়েড ফোন গুলো ব্যবহার করেন। তাহলে বিস্ফোরণ হওয়ার মত এন্ড্রয়েড ফোন গুলো গরম হবে না।

মোবাইল গরম হলে করণীয়

আপনারা উপরে দেওয়া আলোচনায় জানতে পারলেন, এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন? এখন আমি আপনাকে জানাবো মোবাইল গরম হলে করণীয় কি?

তো মোবাইল গরম হলে এর সমাধান হিসেবে আপনাদের উপরের আলোচনায় যে, সকল বিষয় জানিয়েছি সেগুলো এড়িয়ে চললেই সমাধান পেয়ে যাবেন।

তবে আপনাকে এমন কিছু ধারনা দেব যা অনুসরণ করে কাজ করতে পারলে, আপনার মোবাইল গরম হওয়া থেকে সুরক্ষিত রাখতে পারবেন। যেমন-

  • এন্ড্রয়েড ফোন চার্জ দেয়ার সময় চার্জার চেক করুন।
  • অ্যান্ড্রয়েড মোবাইলের ক্যাশ গুলো ডিলিট করে ফেলুন।
  • অ্যান্ড্রয়েড মোবাইল গুলোতে অতিরিক্ত চাপ প্রয়োগ করা বন্ধ করুন।
  • মোবাইলে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন।
  • মোবাইলে অপ্রয়োজনীয় কানেকশন গুলো বন্ধ করুন।
  • মোবাইলে দরকার ছাড়া অ্যাপ গুলো ডিলিট করে দিন।
  • মোবাইলের ব্রাইটনেস কমিয়ে রাখুন।

তো আপনারা যারা এন্ড্রয়েড মোবাইল গরম হওয়া থেকে সমাধান করতে চান? তারা উপরে উল্লেখিত বিষয় গুলো মাথায় রেখে কাজ করতে পারলে, কখনোই এন্ড্রয়েড ফোন গরম হবে না।

শেষ কথাঃ

আপনার যারা অ্যান্ড্রয়েড মোবাইল গরম হয় কেন এবং মোবাইল গরম হলে করণীয় কি? এ বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। এখন আপনি যদি সেই অনুযায়ী মোবাইল ব্যবহার করতে পারেন।

তাহলে আশা করা যায় অতিরিক্ত গরম হওয়া থেকে ফোন গুলোকে সুরক্ষিত রাখতে পারবেন।

এছাড়া এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন এবং মোবাইল গরম হলে করণীয় কি? এই বিষয়ে আরো যদি কোন প্রশ্ন থাকে। তাহলে, আমাদের কমেন্ট করে জানিয়ে দিবেন।

ধন্যবাদ।

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment