আর্টিকেল লেখার নিয়ম | আর্টিকেল লেখার জন্য কি জানতে হবে।

আর্টিকেল লেখার নিয়ম, আর্টিকেল লিখে নিজের ক্যারিয়ার গড়তে চান? এই পোস্টটি আপনার জন্য। অনলাইনে ইনকামের ব্যাপারে যারা ইন্টারনেটে বিভিন্ন ঘাটাঘাটি করে থাকেন, তারা অবশ্যই একথাটি জেনেছেন যে অনলাইনে আর্টিকেল লিখে ইনকাম করা যায়। যারা একেবারেই সেকশনের নতুন তারা হয়তো জানেন না যে আর্টিকেল কাকে বলে। আবার অনেকে জিজ্ঞাসা করে থাকেন আর্টিকেল লেখার জন্য কি জানতে হবে।

তো বন্ধুরা আজকে এই টিউটোরিয়ালে আমি আপনাদের সাথে আলোচনা করব আর্টিকেল কাকে বলে? আর্টিকেল লেখার জন্য কি কি বিষয় আপনাকে জানতে হবে? কোথায় আর্টিকেল লিখবেন? এবং বাংলা আর্টিকেল লেখার নিয়ম সহ কিভাবে আর্টিকেল লিখে অনলাইন থেকে আয় করবেন।

আর্টিকেল লেখার নিয়ম | আর্টিকেল লেখার জন্য কি জানতে হবে।
আর্টিকেল লেখার নিয়ম | আর্টিকেল লেখার জন্য কি জানতে হবে।

তো বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন আসল আলোচনায় চলে যাই।

আর্টিকেল কাকে বলে ? (What is Article)

একেবারে সহজ ভাষায় বলতে গেলে আর্টিকেল হলো আমরা অনলাইনে যে বিষয়গুলো সচরাচর দেখে থাকি এর প্রত্যেকটি এক একটি আর্টিকেল। অর্থাৎ আপনি যদি কোনো তথ্য অনলাইন থেকে খুঁজেন এবং সার্চ করার পর যে রেজাল্ট রেজাল্ট একটি আর্টিকেল এবং এই আর্টিকেলটি যেকোনো রাইটার দ্বারা লেখা হয়েছে।

যেমন: আপনি (গ্রাফিক্স ডিজাইন করে আয়)  গুগলে সার্চ করলেন, সাথে সাথে নেচে কয়েক হাজার রেজাল্ট চলে আসবে। নিচে যে রেজাল্টগুলো রয়েছে তার প্রত্যেকটি গ্রাফিক ডিজাইন করে আয় সম্পর্কে একটি আর্টিকেল। এবং সে আর্টিকেলগুলো থেকে আপনি শিখতে পারবেন গ্রাফিক ডিজাইন করে কিভাবে অনলাইন থেকে ইনকাম করা যায় এর যাবতীয় খুঁটিনাটি তথ্য গুলো।

তো বন্ধুরা আমরা জানলাম আর্টিকেল কাকে বলে? এবং আর্টিকেল কি? আর্টিকেল লেখার নিয়ম। আপনি যদি একজন আর্টিকেল রাইটার হতে চান তাহলে আপনাকে কি কি বিষয় জানতে হবে? 

আর্টিকেল লেখার জন্য কি জানতে হবে

আপনি যদি আর্টিকেল রাইটার হতে চান এবং আর্টিকেল লিখে অনলাইন থেকে আয় করে ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে অবশ্যই আর্টিকেল রাইটিং এর বেসিক অ্যাডভান্স অনেক কিছু জানতে হবে তার মধ্যে অন্যতম কিছু বিষয় নিয়ে আমি এখানে আলোচনা করছি।

একজন আর্টিকেল রাইটার এর যে বিষয়গুলো না জানলেই নয়ঃ

  • আপনি যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেই বিষয় সম্পর্কে আপনাকে অবশ্যই ভালোভাবে পড়াশোনা করে নিতে হবে।
  • আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন সেই বিষয়টি সম্পর্কে যাবতীয় তথ্য উপাত্ত এবং খুঁটিনাটি বিষয়ে সঠিক উপস্থাপন করতে হবে।
  • লেখাতে কোন ভুল তথ্য দিয়ে কোন ভিজিটর বা কাস্টমার কে বিভ্রান্ত করা যাবে না। এটি কপিরাইট আইন আপনি একজন দণ্ডনীয় হবেন।
  • আর্টিকেল লেখার জন্য অবশ্যই এডিটর সম্পর্কে ভালোভাবে জানতে হবে।
  • টাইটেল, ডিসক্রিপশন, কীওয়ার্ড, কীওয়ার্ড ডিফিকাল্টী, এলএসআই, ট্রেন্ড, কীওয়ার্ড সার্চ ভলিয়ম, কীওয়ার্ড কম্পিটিশন, আর্টিকল ল্যান্থ, কম্পিটিটর এনালাইসিস, ইমেজ, মিডিয়া, ফরমেটিং সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে।
  • আপনার লেখাটি অবশ্যই 100% ইউনিক এবং অরিজিনাল হতে হবে। কখনোই অন্য কোন ওয়েবসাইট থেকে কপি করে বা বেশ কয়েকটি ওয়েবসাইট থেকে কপি করে একত্র করে একটি আর্টিকেল তৈরি করা, অথবা অন্য ভাষা থেকে রূপান্তর করে আর্টিকেল লেখা থেকে বিরত থাকতে হবে।
  • আর্টিকেল লেখার জন্য বিভিন্ন টুলস, ব্রাউজার এক্সটেনশন, ইত্যাদি সম্পর্কে ধারণা রাখতে হবে।
  • অরিজিনাল আর্টিকেল রাইটিং, কপিরাইটিং, প্লাগিয়ারিজম ফ্রী রাইটিং, আর্টিকেল রি-রাইটিং, আর্টিকেল স্পিনিং, আর্টিকেল স্ক্রাপিং ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। এবং এখানে আপনি কোন ক্যাটাগরির আর্টিকেল লিখবেন সেটি আপনাকেই নির্ধারণ করে নিতে হবে।
  • আর্টিকেল লেখার সময় অবশ্যই গ্রামাটিক্যাল ভালোভাবে খেয়াল করে লিখতে হবে।
  • আর্টিকেল লেখার সময় অবশ্যই সবচেয়ে সহজ ভাষায় লিখতে হবে, যাতে সব শ্রেণীর লোক বুঝতে পারে।
  • আর্টিকেলে অবশ্যই মার্জিত ভাষা ব্যবহার করতে হবে। বিভ্রান্তিমূলক তথ্য আলোচনা করা যাবে না। কোন ধর্ম, বর্ণ, জাতি, গোষ্ঠী, পলিটিক্যাল লিডার, কোন ব্যক্তিকে হেয় প্রতিপন্ন করে কোনো লেখা যাবেনা।

এ ছাড়াও আরও বেশ কিছু বিষয় রয়েছে যেগুলো আপনাকে অবশ্যই জানতে হবে অন্যথায় আপনি একজন ভালো রাইটার হতে পারবেন না।

আরো পড়ুন: আর্টিকেল লিখে আয় করুন মাসে $1000 ডলার । আর্টিকেল লেখার নিয়ম

আর্টিকেল এর ব্যবহার। আর্টিকেল লেখার নিয়ম

এখন কথা হলো আমরা যে আর্টিকেলগুলো লিখি আর্টিকেল কেন ব্যবহার করা হয়। আর্টিকেল কোথায় ব্যবহার করে? এরকম অনেক প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছে।

বন্ধুরা অনলাইনে কোন তথ্য খুঁজতে গেলে অবশ্যই আর্টিকেল এর প্রয়োজন রয়েছে আর্টিকেল ছাড়া কিভাবে আপনি আপনার তথ্যটি খুঁজে পাবেন? প্রত্যেকটি ওয়েবসাইটের মালিক তাদের ওয়েবসাইটে বিভিন্ন তথ্য উপস্থাপন করার জন্য আর্টিকেল এর ব্যবহার করে থাকে। একটি আর্টিকেল এর মাধ্যমে সুন্দরভাবে সাজিয়ে যেকোনো একটি বিষয়কে উপস্থাপন করা যায়।

  • আমরা বিভিন্ন ওয়েবসাইটে আর্টিকেল এর ব্যবহার করে থাকি।
  • বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে আমরা আর্টিকেল ব্যবহার করে থাকি।
  • কোন পণ্য বা সার্ভিস প্রচার প্রসার করার জন্যে আর্টিকেল ব্যবহার করে থাকি।
  • কোন ব্যান্ডিং, প্রমোশন বা বিজ্ঞাপনের জন্য আর্টিকেল ব্যবহার করা হয়ে থাকে।
  • কোন মিডিয়ার বিবরণ দেয়ার জন্য আর্টিকেল ব্যবহার করা হয়ে থাকে।

বাংলা আর্টিকেল লেখার নিয়ম

বাংলা আর্টিকেল লেখার নিয়ম বলতে গেলে বাংলা এবং ইংরেজি আর্টিকেল এর মধ্যে ভাষাগত পার্থক্য ছাড়া আর কোন পার্থক্য নেই। যেহেতু এখন বেশিরভাগ সার্চ ইঞ্জিন বাংলা ভাষাকে রিকগনাইজ করতে পারে। তাই ইংরেজির মতোই অনায়াসে বাংলা ভাষা ব্যবহার আর্টিকেল লিখতে পারেন।

বর্তমানে বাংলাদেশ এবং ইন্ডিয়াতে বাংলা ভাষায় প্রচুর ব্লগ রয়েছে যারা শুধুমাত্র বাংলা ভাষার মাধ্যমে ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন ইনফরমেশন দিয়ে গুগল এডসেন্স, এফিলিয়েট মার্কেটিং, আরো অন্যান্য বিজনেস করে যাচ্ছে। তারা কিন্তু বাংলা ভাষায় ব্লগিং করে টাকা আয় করছে।

আর্টিকেল লিখে ইনকাম সম্পর্কে আরও তথ্য জানতে আমাদের এই ওয়েবসাইটে আর্টিকেল রয়েছে সেটি দেখে নিতে পারেন। কিভাবে একজন পরিপূর্ণ আর্টিকেল রাইটার হবেন সে সম্পর্কে আমাদের এই লেখাটি পড়তে পারেন। আর্টিকেল রাইটিং পরিপূর্ণ গাইড

বাংলা আর্টিকেল লিখে আয় বিকাশে পেমেন্ট

বর্তমানে বাংলাদেশে বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি চাইলেই বাংলা ভাষায় আর্টিকেল লিখে ইনকাম করতে পারবেন। প্রত্যেকটি ওয়েবসাইটের ভিন্ন ভিন্ন ফিচার রয়েছে। আপনি সেই ওয়েবসাইটগুলো ঘাটাঘাটি করে সেখানে আর্টিকেল লিখে আয় করতে পারবেন।

সেগুলোর মধ্যে আমার একটি ওয়েবসাইট খুব ভালো লেগেছে এবং এটি অত্যন্ত ট্রাস্টেড। বাংলা ভাষায় আর্টিকেল লেখার জন্য তারা সর্বোচ্চ প্লে করে থাকে। আপনি যদি বাংলা ভাষায় আর্টিকেল লিখে আয় করতে চান এবং বিকাশ, রকেট, শিওর ক্যাশ অথবা মোবাইল রিচার্জ এর মাধ্যমে পেমেন্ট নিতে চান তাহলে আপনারা এই ওয়েবসাইট টা কে আই এর উৎস হিসেবে বেছে নিতে পারেন।

ওয়েবসাইটটি হলোঃ জে আইটি আর্নিং প্রোগ্রাম

এখান থেকে কত টাকা আয় করা যাবে? জে আইটি আর্নিং প্রোগ্রাম থেকে আপনি আনলিমিটেড আয় করতে পারবেন।

এই ওয়েবসাইটের কিছু ফিচার রয়েছে, যা আমার অত্যন্ত পছন্দ হয়েছে।

তাছাড়া আপনারা হতভাগা ডট কম থেকেও আর্টিকেল লিখে ইনকাম করতে পারবেন।

যেমন:

  • প্রতিটি আর্টিকেল প্রকাশ হওয়ার সাথে সাথে 20 টাকা থেকে 100 টাকা পর্যন্ত বোনাস দিয়ে থাকে।
  • আপনার লেখা আর্টিকেল যত ইউনিক ভিউ হবে ভিউ এর জন্য 40 পয়সা করে আপনার একাউন্টে জমা হবে।
  • আপনি যদি মেম্বার রেফার করেন তাহলে আপনার রেফারেল মেম্বাররা যত ইনকাম করবে তার 20 শতাংশ আপনি আজীবন পেয়ে যাবেন।

ইংলিশ গ্রামার আর্টিকেল

আর্টিকেল রাইটার কারা? কিভাবে আর্টিকেল রাইটার হবেন?

আর্টিকেল রাইটার হল যারা আর্টিকেল লিখে থাকেন। আপনি যদি একজন আর্টিকেল রাইটার হন তাহলে আপনাকে অবশ্যই বেশ কিছু বিষয় শিখতে হবে তারপরই আপনি একজন প্রফেশনাল আর্টিকেল রাইটার হতে পারবেন।

একজন প্রফেশনাল আর্টিকেল রাইটার হতে হলে আমরা এই আর্টিকেলে উপরের দিকে যে বিষয়গুলো আলোচনা করেছি সে বিষয়গুলো সম্পর্কে আপনাকে অবশ্যই জ্ঞান অর্জন করতে হবে। এবং সে অনুযায়ী কাজ করলেই আপনি একজন ভাল মানের প্রফেশনাল আর্টিকেল রাইটার হতে পারবেন।

বর্তমান মার্কেটপ্লেসগুলোতে একজন আর্টিকেল রাইটার এর প্রচুর রয়েছে। একজন ভাল মানের আর্টিকেল রাইটার প্রতি মাসে 20 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে থাকেন। সুতরাং আর্টিকেল রাইটার হিসেবে আপনার ক্যারিয়ার গড়তে পারেন।

সর্বোপরি আমাদের পরামর্শ:

এই আর্টিকেলে আমরা জানলাম আর্টিকেল কাকে বলে? আর্টিকেল লেখার জন্য আপনাকে কি কি বিষয় জানতে হবে। তো বন্ধুরা আপনার যদি মন স্থির হয়ে থাকে আপনি একজন রাইটার হিসেবে ক্যারিয়ার গড়বেন তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি আপনার কাজে আসবে।

এখানে দেয়া যে বিষয় গুলো রয়েছে সেগুলো আপনি পরিপূর্ণভাবে রপ্ত করুন। প্রতিনিয়ত প্রেক্টিস করে যান। সাথে সাথে বিভিন্ন সোশ্যাল মিডিয়া, বিভিন্ন আর্টিকেল রাইটিং ওয়েবসাইট, গেস্ট পোস্টিং, অথবা নিজে একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে আর্টিকেল লিখতে থাকুন।

যদি আপনি নিজে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরী করে নিজে নিজে আর্টিকেল লেখা শুরু করেন তাহলে আপনার আর্টিকেল লেখা শেখা হয়ে গেল পাশাপাশি আপনার একটি ওয়েবসাইট তৈরি হয়ে গেল।

যখন আপনার ওয়েবসাইটটি ভালোভাবে করবে এবং ভিজিটর পাবেন তখন আপনি সেই ওয়েবসাইট থেকে ভালো পরিমানে আয় করতে পারবেন।

তো বন্ধুরা আশাকরি লেখা টি আপনাদের কাছে ভালো লেগেছে। লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে তাদের জানার সুযোগ করে দিন। ভালো থাকবেন। আজ এ পর্যন্তই। আল্লাহ হাফেজ।

7 thoughts on “আর্টিকেল লেখার নিয়ম | আর্টিকেল লেখার জন্য কি জানতে হবে।”

Leave a Comment