ভুলে পাঠিয়ে দেওয়া ইমেইল কিভাবে আনসেন্ড করবেন ?

ভুলে পাঠিয়ে দেওয়া ইমেইল কিভাবে আনসেন্ড করবেন : জিমেইলে পাঠানো ইমেইল আনছেন করার জন্য আপনারা গুগলের আন্ডো ফিচার ব্যবহার করতে পারবেন। উক্ত ইমেইল আন্ডো অপশন থেকে আপনারা জিমেইলের ওয়েব ভার্সন এবং মোবাইল অ্যাপে পেয়ে যাবেন।

একটি কম্পিউটার ব্যবহার করে জিমেইলে, জিমেইল পাঠানো হলে, আপনার কাছে সেই পাঠানো মেসেজ আনসেন্ড করার জন্য ৩০ সেকেন্ডের মত সময় থাকবে।

ভুলে পাঠিয়ে দেওয়া ইমেইল কিভাবে আনসেন্ড করবেন ?
ভুলে পাঠিয়ে দেওয়া ইমেইল কিভাবে আনসেন্ড করবেন ?

কিন্তু মোবাইল অ্যাপস ব্যবহার করে, জিমেইলে ভুল মেল আনফ্রেন্ড করার জন্য মাত্র পাঁচ সেকেন্ড সময় পাওয়া যায়। আবার ডেস্কটপ ভার্সন এর মধ্যে থাকা সেটিংগুলো পরিবর্তন করে, আপনারা পাঠানো মেইল আনসেন্ড করার জন্য। সর্বোচ্চ ৩০ সেকেন্ড সময় নিতে পারবেন।

অনেক সময় একটি ইমেইল পাঠানোর পরে, ইমেইলে কিছু ভুল হওয়ার কারণে, বিশেষ করে কোন জরুরি ফাইল বা তথ্য যোগ না করায় বিষয়টি আমরা যখন বুঝতে পারি তখন সেটিকে অনসেন্ড করার দরকার হয়।

তো এ বিষয় নিয়ে চিন্তা করার কারণেই। আপনারা জিমেইল একাউন্ট ব্যবহার করে, ইমেইল পাঠিয়ে থাকলে গুগলের আন্ডো অপশন ব্যবহার করে আনসেন্ড করতে পারবেন।

তো আমরা এ বিষয়ে আগেই বলেছি, ইমেল আনসেন্ড করার জন্য, আপনারা সর্বোচ্চ ৩০ সেকেন্ড পাবেন।

জিমেইল থেকে ভুলে পাঠিয়ে দেওয়া ইমেইল আনসেন্ড করার নিয়ম সম্পর্কে। আজকের এই আর্টিকেলে জানানোর জন্য, এটি মূলত প্রস্তুত করা হয়েছে।

তাই ভুলে পাঠিয়ে দেওয়া ইমেইল কিভাবে আনসেন্ড করবেন, এ বিষয়ে বিস্তারিত ধারণা পেতে, আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

কম্পিউটারের জিমেইল থেকে ভুলে পাঠানো ইমেইল আনসেন্ড করুন

আপনারা যারা নিজের ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে জিমেইল ব্যবহার করেন। সে জিমেইলের ওয়েব ভার্সন ব্যবহার করে ইমেইল পাঠিয়ে থাকলে।

সেই মেইল গুলো পাঠানোর সঙ্গে সঙ্গে কম্পিউটারের স্ক্রিনে সবার নিচের দিকে থাকা বাম পাশে একটি মেসেজে জানিয়ে দেওয়া হয়।

সে মেসেজে popup box এর মধ্যে আপনারা আন্ড এবং ভিউ মেসেজের আলাদা আলাদা দুইটি অপশন পেয়ে যাবেন। এখন আপনি যদি সেখানে Undo ক্লিক করেন। তবে আপনার পাঠানো ইমেইলটি সাথে সাথে আনসেন্ড হয়ে যাবে।

মেসেজ আনফ্রেন্ড হওয়ার সঙ্গে সঙ্গে আপনাকে আবার, পুনরায় ইমেইলটি কম্পোজ বা এডিটিং করার জন্য ইমেইল কম্পোজ বক্সটি দেখানো হবে।

আপনারা চাইলে আনছেন করা ইমেইলটি এডিট করে, পুনরায় আবার সেই ঠিকানায় পাঠিয়ে দিতে পারবেন।

আবার আপনারা যারা আনসেন্ড করা ইমেইলটি একেবারে বাতিল করে দিতে চান। মানে আর মেইল টি পাঠাতে চাচ্ছেন না! সে ক্ষেত্রে আপনারা মেইল কম্পোজ বক্স বন্ধ করে দিলেই হবে।

ইমেইল আনসেন্ড করার সময় বাড়ানোর নিয়ম

কম্পিউটার দিয়ে ইমেইল পাঠানোর পরে, কতক্ষণ পর্যন্ত থাকবে সেটি আপনি নির্ধারণ করে রাখতে পারবেন। তবে সর্বোচ্চ ৩০ সেকেন্ড পর্যন্ত এই আন্ড পপ আপ বক্স সময় নির্ধারণ করতে পারবেন।

সময় নির্ধারণ করার জন্য আপনাকে সরাসরি নিজের জিমেইল ড্যাশবোর্ড থেকে সেটিং অপশনে প্রবেশ করতে হবে।

সেটিং আইকনটি জিমেইল ড্যাশবোর্ডের সবার উপরে হাতের ডান দিকে দেখতে পারবেন। আপনারা সেটিং অপশনে ক্লিক করার পরে একেবারে ওপরের দিকে See all settings নামে আরো একটি অপশন দেখতে পারবেন, সেখানেও সরাসরি ক্লিক করতে হবে।

তারপর আপনাদের জিমেইল একাউন্টের সাথে সম্পর্কিত বিভিন্ন সেটিং গুলো দেখানো হবে। আপনারা সেখান থেকে Undo send নামের অপশনটি দেখতে পারবেন।

তারপর সেখানে পাশে থাকা Send cancellation period এর অপশন দেখতে পারবেন। সেখানে ক্লিক করে, মেইল আনসেন্ড করার সময়- 10, 20, 30 সেকেন্ড পর্যন্ত যুক্ত করার অপশন দেওয়া থাকবে।

তো আপনারা সর্বোচ্চ ৩০ সেকেন্ড সময় নির্ধারণ করে দিবেন। আর সময় নির্ধারণ করা হয়ে গেলে, Save changes অপশনে ক্লিক করে দিলেই তার সম্পন্ন হয়ে যাবে।

মোবাইল দিয়ে ভুলে পাঠানো ইমেইল আনসেন্ড করার নিয়ম

আপনারা যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন। তারা চাইলে এন্ড্রয়েড মোবাইল স্মার্টফোন যেগুলো আছে। সব গুলোতে একই নিয়মে ভুলে পাঠানো মেইল আনসেন্ড করতে পারবেন।

আপনি যখন মোবাইল থেকে ইমেইল আনসেন্ড করবেন। সেসময় মেইলটি সেন্ড হওয়ার সাথে সাথে মোবাইলের সবার নিচে স্যান্ড নোটিফিকেশন দেখানো হবে। আপনারা সেই নোটিফিকেশনে Undo  অপশন দেখতে পারবেন।

আপনারা সরাসরি Undo অপশনটিতে ক্লিক করে দিবেন। আর ক্লিক করার সাথে সাথে আপনার ভুলে পাঠানো মেইলটি আনসেন্ড হয়ে যাবে। তখন আপনার ছেলে সেই মেয়েটি পুনরায় এডিট করে আবার সেন্ড করতে পারবেন।

আপনারা কম্পিউটারের মত ভুলে মেইল পাঠানো আনসেন্ড অপশনের সময় নির্ধারণ করে দিতে পারবেন। যা আপনাদের মোবাইলের জিমেইল সেটিং অপশন এ গিয়ে কাজটি সম্পন্ন করে নিতে হবে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা ভুলে পাঠিয়ে দেওয়া মেল কিভাবে আনসেন্ড করবেন, সে বিষয় নিয়ে চিন্তিত থাকেন। তাহলে উপরে দেওয়ার কম্পিউটার এবং মোবাইল পদ্ধতি অনুসরণ করে কাজ করুন।

আর ইমেল সংক্রান্ত আরো অন্যান্য আর্টিকেল করতে চাইলে, আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment