গুগলে/Gmail এ কিভাবে মোবাইল নম্বর সেভ করতে হয়। সিমে নাম্বার সেভ না হলে করণীয়

গুগলে কিভাবে মোবাইল নম্বর সেভ করব : বর্তমান সময়ে, আমরা যারা স্মার্টফোন ব্যবহার করি, সেখানে পরিচিতদের নাম্বার সেভ করে রাখি। কিন্তু অনেক সময় বিভিন্ন সমস্যার কারণে আমাদের মোবাইল রিসেট করার দরকার হয়।

আর যখন আমরা মোবাইল সমস্যা জনিত কারণে রিসেট করি তখন, মোবাইল ফোনে সেভ করে রাখা মোবাইল নাম্বার গুলো রিমুভ হয়ে যায়।

গুগলে কিভাবে মোবাইল নম্বর সেভ করব
গুগলে কিভাবে মোবাইল নম্বর সেভ করব

এছাড়া আমাদের ব্যবহার করা মোবাইল ফোন হারিয়ে যায়, চুরি হয়ে যায় বা নষ্ট হয়ে যায়, তখন সেভ করার নম্বর গুলো হারিয়ে যায়।

আবার কোন কারনে আমাদের সিম কার্ড নষ্ট হয়ে যাওয়া ফলে, নতুন সিম কার্ড উত্তলণ সময় সেই সেভ করা নম্বর গুলো হারিয়ে যায়।

তাই উক্ত সমস্যার কারণে অনেকেই google সন্ধান করে জানতে চাই, কিভাবে গুগলে মোবাইল নাম্বার সেভ করতে হয়। আপনিও যদি প্রশ্ন করে থাকেন, কিভাবে মোবাইল নাম্বার সেভ করব? তাহলে এর উত্তর আমরা বিস্তারিত ভাবে জানিয়ে দেব।

তবে বিষয়ে সঠিক ধারণা পেতে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

বর্তমান সময়ে আমাদের দামি দামি মোবাইল গুলো হারিয়ে গেলে নষ্ট হয়ে গেলে, পুনরায় টাকা দিয়ে কিনে নিতে পারি।

তবে আমরা সিম নষ্ট হয়ে গেলে হারিয়ে গেলে, নতুন করে, রিকভার করে নিতে পারে কিন্তু সেখানে, হাজার হাজার টাকা খরচ করলেও মোবাইল নাম্বার ফিরে পাওয়া যাবে না।

কারণ বেশিরভাগ মোবাইল নাম্বার গুলো আমাদের মোবাইল স্টোরেজে বা সিমের সেভ করা থাকে। তাই মোবাইল হারিয়ে গেলে কন্টাক্ট নাম্বার হারিয়ে যাবে।

কিন্তু আপনারা যারা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করছেন। এবং পরিচিত ব্যক্তিদের নাম্বার সেভ করে রাখতে চান? কিভাবে রাখবেন সে বিষয়ে জানতে নেচে দেওয়া পদক্ষেপগুলো অনুসরণ করুন।

আর প্রথমে বলে রাখি আপনি যদি মোবাইল নাম্বার গুলো গুগলে সেভ করে রাখেন, সারা জীবন সেখানে সংরক্ষিত করে রাখতে পারবেন আপনার সিম হারিয়ে গেলে এবং মোবাইল হারিয়ে গেলেও মোবাইল নম্বর হারাবে না।

গুগলে কিভাবে মোবাইল নম্বর সেভ করব ?

বর্তমান সময়ে সাধারণ মোবাইল যথা বাটন মোবাইল গুলোতে জিমেইল, গুগল একাউন্ট বা গুগল কন্টাক্ট এর সুবিধা সরাসরি প্রদান করা হয় না। কিন্তু এন্ড্রয়েড মোবাইল গুলোতে এর সকল সুবিধা ভোগ করা যায়।

আমাদের মধ্যে অনেকেই এই মোবাইল নাম্বার গুগল একাউন্টের সেভ করে, ব্যাকআপ করে, রাখার মত সুবিধা গুলো সম্পর্কে সঠিক ধারণা রাখেনা।

এখন আপনারা বাটন মোবাইল হোক আর স্মার্ট ফোন হোক, যে কোন মোবাইল ব্যবহার করেন না কেন? সেখানে যে মোবাইল নাম্বার গুলো আপনার সংরক্ষণ করে রেখেছেন। সেগুলো গুগলে সেভ করে রাখতে পারবেন।

আপনারা চাইলে সরাসরি গুগল কন্টেক এর অনলাইন ওয়েবসাইটে গিয়ে, সেখানে নিজের কন্টাক্ট নম্বর গুলো সেভ করে রাখতে পারবেন। এ বিষয়ে আরও বিস্তারিত জানতে, নিচে দেওয়া তথ্য গুলো ধাপে ধাপে অনুসরণ করুন।

গুগলে মোবাইল নাম্বার সেভ করে রাখতে চাইলে, অবশ্যই মনে রাখবেন- যখন মোবাইল নাম্বার গুলো গুগল একাউন্টে সেভ করবেন। তখন সে গুলো google ক্লাউড স্টোরে মধ্যে সেভ হবে।

সে ক্ষেত্রে আপনারা যে কোন সময় যে কোন ডিভাইস ব্যবহার করেন। নিজের গুগল একাউন্ট লগইন করলেই কন্টাক নাম্বার গুলো রিকভার করে নিতে পারবেন।

গুগল কন্টাক্ট ওয়েবসাইটে গিয়ে নাম্বার সেভ করার নিয়ম

জিমেইল একাউন্ট এ মোবাইল নাম্বার সেভ করা সব থেকে সহজ এবং সুবিধার জন্য উপায় আমরা এখানে বলে দেবো। আপনি যদি একে অ্যান্ড্রয়েড বা স্মার্টফোন ব্যবহার করেন। সে ক্ষেত্রে আপনারা খুব সহজে গুগল এ কন্টাক নাম্বার সেভ করতে পারবেন।

কিভাবে গুগল একাউন্টে আপনার প্রয়োজনীয় কন্টাক্ট নাম্বার গুলো সংরক্ষিত করে রাখবেন। তার জন্য কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে। যেমন-

পদক্ষেপ- ১

সর্বপ্রথম আপনাকে contacts.google.com গুগলের এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। আপনি এটি আপনার হাতে থাকা স্মার্টফোন বা কম্পিউটার ডিভাইস থেকেই পরিচালনা করতে পারবেন।

পদক্ষেপ- ২

উপরোক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনাকে জিমেইল একাউন্টে লগইন করার জন্য বলা হবে।

এখন আপনারা যে google একাউন্টে মোবাইল নাম্বার সেভ করে রাখতে চান? সেই একাউন্টের ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নেবেন।

পদক্ষেপ- ৩

গুগল কন্টাক্ট ওয়েবসাইট লগইন হয়ে যাওয়ার পর সেখানে, আপনারা গুগল কন্টাক্ট এর হোমপেজ দেখতে পারবেন। সেখানে আপনি যদি আগে থেকে কোন নাম্বার সেভ করে রাখেন সেগুলো দেখিয়ে দেওয়া হবে।

এখন আপনি যদি নতুন করে, গুগল একাউন্টে মোবাইল নাম্বার সেভ করতে চাইলে (+) আইকন দেখতে পারবেন সেখানে ক্লিক করবেন। নিচের ছবিটি দেখুন।

পদক্ষেপ- ৪

উপরোক্ত ছবিতে আপনারা যে প্লাস আইকন দেখতে পারছেন। সেখানে ক্লিক করার সাথে সাথে আপনাকে দুইটি অপশন দেয়া হবে। যেমন-

Create a contact : এই অপশন ব্যবহার করে আপনারা শুধুমাত্র একটি কন্টাক্ট নাম্বার সেভ করতে পারবেন। (একজন একজন করে কন্টাক্ট নম্বর সেভ করাই ভালো)

Create multiple contacts : এই অপশন ব্যবহার করে আপনারা একসাথে একাধিক মোবাইল নাম্বার সেভ করতে পারেন।

পদক্ষেপ- ৫

তারপর আপনি যেকোনো একটি অপশন বেছে নিলে ডান পাশে google কন্টাক্ট নাম্বার সেভ করার একটি পেজ দেখতে পারবেন। সে কন্টাক্ট নাম্বার পেজ পূরণ করার জন্য আপনাকে তেমন কিছু করতে হবে না।

শুধুমাত্র পেইজে থাকা ফাস্ট নেম এবং লাস্ট নেম এর মধ্যে যার নাম্বার সেভ করতে চাচ্ছেন সেটি লিখতে হবে।  আপনারা চাইলে, ব্যক্তির ছবিসহ কন্টাক্ট নাম্বার সংরক্ষিত করে রাখতে পারবেন।

ব্যক্তির সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে, উপরে ডান পাশে থাকা সেফ বাটনে ক্লিক করলেই সেভ হয়ে যাবে। নিজের ছবিটি দেখুন-

পদক্ষেপ- ৬

উপরুক্ত নিয়ম অনুযায়ী আপনারা কাজ করতে পারলে, খুব সহজেই গুগল একাউন্টে কন্টাক্ট নাম্বার সেভ করে রাখতে পারবেন। তো সেভ করার পর নম্বর গুলো কোথায় গিয়ে দেখবেন সে বিষয়ে জানতে নিচের ছবিটি দেখুন-

শেষ কথাঃ

আপনার যদি সারা জীবনের জন্য গুগলে মোবাইল নাম্বার সেভ করে রাখতে চান? তাহলে উপরে দেওয়া পদক্ষেপ অনুসরণ করে খুব সহজেই সংরক্ষিত করে রাখতে পারবেন।

আপনারা এই google কন্টাক্ট ওয়েবসাইটে আনলিমিটেড মোবাইল নাম্বার সেভ করতে পারবেন। যা আপনারা জিমেইল অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড ব্যবহার করে, যে কোন ডিভাইস থেকে মোবাইল নাম্বার সংগ্রহ করতে পারবে।

আর এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে, কমেন্ট করে জানিয়ে দিবেন ধন্যবাদ।

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment