ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪ | বিস্তারিত জানুন!

ই পাসপোর্ট কতদিনে পাওয়া যায় : বর্তমান সময়ে আপনি যদি কোন নির্দিষ্ট মেয়াদের জন্য ই পাসপোর্ট এর আবেদন করে থাকেন। তাহলে এই পাসপোর্ট কতদিনে পাওয়া যায় সে বিষয়ে জানতে চাইলে, সঠিক একটি আর্টিকেলে চলে এসেছেন।

আমরা আপনাদের সুবিধার জন্য এখানে পাসপোর্ট এর মেয়াদ অনুযায়ী, এবং পাসপোর্ট এর পৃষ্ঠা অনুযায়ী জানিয়ে দেবো, এই পাসপোর্ট আবেদন করার পরে কবে নাগাদ সেটি হাতে পাওয়া যায়।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪ | বিস্তারিত জানুন!
ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪ | বিস্তারিত জানুন!

এছাড়া আমাদের এই ওয়েবসাইটে পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন ধরনের আর্টিকেল পাবলিশ করা রয়েছে, আপনার প্রয়োজনীয় তথ্য জানতে আমাদের ওয়েব সাইটে ভিজিট করতে পারেন।

আমরা জানি এ সময়ে, পাঁচ বছর থেকে শুরু করে 10 বছর মেয়াদ পর্যন্ত এ পাসপোর্ট করতে পারি। তো যে মেয়াদেই আপনি পাসপোর্ট আবেদন করে থাকেন না কেন? এখন ই পাসপোর্ট কতদিন পরে পাওয়া যায়, সে সম্পর্কে এখানে ই সঠিক তথ্য পাবেন।

বর্তমানে যারা নিয়মিত এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করতে থাকে। তারা এই পাসপোর্ট এর গুরুত্ব অনেক ভালো ভাবে জানে। কিন্তু বর্তমান সময়ে, আমাদের বাংলাদেশ থেকে এই পাসপোর্ট চালু করা হয়েছে।

তাই যার মাধ্যমে আপনি এখন অনলাইনের মাধ্যমে, পাসপোর্ট এর জন্য আবেদন করে ফেলতে পারবেন। হসপিটালে নিজের ঘরে বসেও অনলাইনের মাধ্যমে এই পাসপোর্ট এর আবেদনের অবস্থা সম্পর্কেও জানতে পারবেন।

কিন্তু যারা নতুন মানুষ হিসেবে ই পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকে, তাদের মনে সব সময় প্রশ্ন হয় যে, ই পাসপোর্ট আবেদন করার পরে কত দিনে পাওয়া যায়।

চলুন এই বিষয়ে বিস্তারিত তথ্য পেতে, নিজের আলোচনাগুলো মনোযোগ সহকারে পড়া যাক।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ?

আপনার যারা একান্ত ভাবে জানতে চান? কি পাসপোর্ট আবেদন করার পরে, এটি কতদিন পরে পাওয়া যায়। তাহলে এ বিষয়ে আমি এক কথায় উত্তর দিতে পারব না।

তার কারণ আপনি যখন ই পাসপোর্ট করতে যাবেন, তখন বিভিন্ন বছর মেয়াদী এবং বিভিন্ন পৃষ্ঠায় অনুযায়ী পাসপোর্ট দেখতে পারবেন।

এখন এই ধরনের ভিন্ন ভিন্ন মেয়াদে এবং ভিন্ন ভিন্ন পৃষ্ঠার পাসপোর্ট গুলো মূলত ভিন্ন ভিন্ন সময়ে পাওয়া যায়। আর এই জন্য এ বিষয়কে একটু বিস্তারিত ভাবে বলতে হবে।

তাই চলুন জেনে নেয়া যাক, কোন ধরনের ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়। আর প্রথমে বলে রাখি আপনি কি পাসপোর্ট কতদিনে পাবেন এটি পুরোপুরি নির্ভর করবে আপনার ভিসার মেয়াদের ওপর এবং পৃষ্ঠার উপর।

৪৮ এবং ৬৪ পাতার ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

আপনার যখন ৪৮ এবং ৬৪ পাতার ই পাসপোর্ট করবেন সে সময় আপনি বিভিন্ন ধরনের মেয়াদে পাসপোর্ট করতে পারবেন।

যেমন- আপনারা চাইলে পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট করতে পারবেন। আবার চাইলে দশ বছর মেয়াদেই পাসপোর্ট করতে পারবেন।

তবে আপনার এই মেয়াদ অনুযায়ী এবং পাসপোর্ট এর ধরন অনুযায়ী নির্ভর করবে। আপনি এই পাসপোর্ট কতদিনে পাবেন। তাই চলুন জেনে নেয়া যাক। পাঁচ বছর মেয়াদি এবং 10 বছর মেয়াদী ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়।

৫ বছর মেয়াদী ৪৮ পাতার ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

  • আপনি যদি ৪৮ পাতার পাঁচ বছর মেয়াদেই পাসপোর্ট করেন। তাহলে আপনি ২০ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পাবেন। তার আপনাকে ব্যয় করতে হবে 4025/- টাকা। (নিয়মিত)।
  • আবার আপনি যদি ৪৮ পাতার পাঁচ বছর মেয়াদী ই পাসপোর্ট সাতদিনের মধ্যে পেতে চান? আপনাকে খরচ করতে হবে 6325/- টাকা।
  • আবার ৪৮ পাতার পাঁচ বছর মেয়াদেই পাসপোর্ট ৩ দিনের মধ্যে হাতে পেতে চাইলে আপনাকে খরচ করতে হবে 8625/- টাকা।

১০ বছর মেয়াদী ৪৮ পাতার ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

  • আপনি যখন ৪৮ পাতা ১০ বছর মেয়াদেই পাসপোর্ট করবেন সে সময় আপনি ২০ দিনের মধ্যে সেই পাসপোর্ট হাতে পাবেন। কিন্তু এটি পাওয়ার জন্য আপনাকে খরচ করতে হবে 5750/- টাকা।
  • আবার আপনি যখন ৪৮ পাতার ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট সাত দিনের মধ্যে পেতে চাবেন। তখন তার জন্য আপনাকে খরচ করতে হবে 8050/- টাকা।
  • আবার আপনি যখন ৪৮ বছর মেয়াদে এ পাসপোর্ট করবেন। তখন সেটে তিন দিনের মধ্যে হাতে পেতে চাইলে আপনার খরচ করতে হবে 10350/- টাকা।

৫ বছর মেয়াদী ৬৪ পাতার ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

  • আপনি যখন ৬৪ পাতার পাঁচ বছর মেয়াদী ই পাসপোর্ট করবেন। তখন সেটি ২০ দিনের মধ্যে হাতে পাবেন তার জন্য খরচ করতে হবে 6325/- টাকা।
  • আবার আপনি যখন 64 পাতা করবেন, সে সময় সেটি সাত দিনের মধ্যে হাতে পেতে চাইলে, আপনাকে খরচ করতে হবে ৮ হাজার ৬২৫ টাকা।
  • আবার আপনি যখন ৬৪ পাতার পাঁচ বছর মেয়াদে এই পাসপোর্ট করবেন। তখন সাথে তিন দিনের মধ্যে হাতে পেতে চাইলে আপনার খরচ করতে হবে ১২ হাজার ৭৫ টাকা।

১০ বছর মেয়াদী ৬৪ পাতার ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

  • আপনি যখন ৬৪ পাতার দশ বছর মেয়াদে ই পাসপোর্ট করবেন। তখন সেটা ২০ দিনেই হাতে পেয়ে যাবেন তার জন্য খরচ করতে হবে 8050/- টাকা।
  • আবার আপনি যখন ৬৪ পাতার 10 বছর মেয়াদী পাসপোর্ট করবেন সে সময় সেটি সাত দিনের মধ্যে হাতে পেতে চাইলে আপনার খরচ করতে হবে 10350/- টাকা।
  • আবার আপনি যখন ৬৪ পাতার দশ বছর মেয়াদে পাসপোর্ট করবেন তখন সে তিন দিনের মধ্যে হাতে পেতে চাইলে আপনার খরচ করতে হবে 13800/- টাকা।

আশা করি আপনারা পাসপোর্ট এর মেয়াদ এবং অনুযায়ী কত দিনের মধ্যে হাতে পাওয়া যায় এবং কত টাকা খরচ করতে হয়। সে বিষয়ে জানতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

আপনাদের জানতে চেয়েছিলেন ই পাসপোর্ট কতদিনে পাওয়া যায় ২০২৪। তাদের সুবিধার্থে আমরা ই পাসপোর্ট এর পাঁচ বছর মেয়াদী এবং 10 বছর মেয়াদী, ৪৮ পাতা এবং ৬৪ পাতার পাসপোর্ট কত টাকা খরচ করে, কতদিনের মধ্যে পাওয়া যায়। সে বিষয়ে জানিয়ে দিয়েছি।

এখন এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে। অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন ধন্যবাদ।

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment