বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম : আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের পরিষ্কারভাবে ধারণা দেওয়া হবে। বিশেষ করে যারা বিদেশ যেতে চান? তাদের অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দরকার হয়।

তো অনেকেই বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন কিভাবে করতে হয়, সে বিষয়ে জানেন না। তাই আজকের এই আর্টিকেলে আমরা আপনাকে জানিয়ে দেবো। পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার সম্পূর্ণ নিয়ম সম্পর্কে।

বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম
বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

তাই চলুন আর বেশি দেরি না করে, বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম জানার পাশাপাশি। আরো অন্যান্য বিষয় সম্পর্কে জেনে নেয়া যায়।

পুলিশ ক্লিয়ারেন্স কি?

পুলিশ ক্লিয়ারেন্স হচ্ছে- আপনি যদি নিজের দেশ থেকে অন্য কোন দেশে যেতে চান? সেক্ষেত্রে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দরকার হয়। এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এমন একটি ডকুমেন্ট যার মাধ্যমে, কোন দেশের একজন সুনাগরিক কোন অপরাধমূলক কাজে জড়িত রয়েছে কিনা? সে বিষয়ে জেনে নেয়া যায়।

তাই যে সকল ব্যক্তির বিরুদ্ধে কোন অপরাধ মূলক কার্যক্রমে পাওয়া যায় না। সেই সকল ব্যক্তিদেরকে মূলত বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হয়।

আর যারা নিজের দেশে অপরাধ মূলক বিভিন্ন কাজে কেস-মামলায় জড়িত তাদেরকে এই ধরনের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হয় না।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাওয়া যাবে?

আপনারা যারা প্রয়োজনীয় সকল কাগজপত্র সংগ্রহ করেন। তাহলে খুব সহজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট গ্রহণ করতে পারবেন।

এখন আর আপনাকে দৌড়াদৌড়ি করে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য থানায় ছোটাছুটি করতে হবে না।

কারণ আপনারা নিজের ঘরে বসেই, যে কোনো ডিভাইস ব্যবহার করে ইন্টারনেট কানেকশনের মাধ্যমে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য অনলাইন আবেদন করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে বিদেশ যাওয়ার জন্য। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করার পর, আপনার নিকটবর্তী থানায়, সেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ফরওয়ার্ড করে দেওয়া হবে।

তারপর আপনারা নির্দিষ্ট থানায় হাজির হয়ে প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়েযোগাযোগ করবেন। থানা থেকে যদি আপনাকে সন্তোষ জনক জনক মনে করে, সেক্ষেত্রে আপনার হাতে, বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হবে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে কি কি লাগে?

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য অবশ্যই কিছু প্রয়োজনীয় কাগজপত্র দরকার। তো আমি আপনাকে নিম্নলিখিত অংশের জানিয়ে দিচ্ছি, পালিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে মূলত কি কি প্রয়োজন হয়। যেমন-

  • বিদের যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে, সর্বপ্রথম অনলাইনে আবেদন করতে হবে।
  • কমপক্ষে তিন মাস মেয়াদী একটি পাসপোর্ট থাকতে হবে।
  • পাসপোর্ট অনুযায়ী নিজের বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা, যেকোনো একটি মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন থাকতে হবে।
  • বিদেশে, অবস্থানকারী বাংলাদেশী নাগরিকরা এক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস থেকে সত্যায়িত পাসপোর্ট এর তথ্য পাতা গুলোর স্ক্যান কপি প্রয়োজন হবে।
  • বিদেশি নাগরিকদের ক্ষেত্রে জন্মগ্রহণ করার দেশ এর “Justice of Peace” হতে সত্যায়িত পাসপোর্ট এর তথ্য পাতা গুলো স্ক্যান করতে হবে।
  • বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংকের যে, কোন শাখা থেকে পুলিশ ক্লিয়ার কোডে ৫০০ টাকা অনলাইন বা অফলাইন চালানোর মাধ্যমে, পরিশোধ করতে হবে।
  • আপনারা চাইলে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড এমনকি বিকাশের মাধ্যমে অনলাইনে চালান ফরম পূরণ করে, ফি পরিশোধ করতে পারবেন। পুলিশ ক্লিয়ারেন্স চালান কোড হলো- 1-7301-001-2681.

বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে, আপনাকে উপরে দেওয়া প্রতিটি জিনিস সংগ্রহ করতে হবে।

তারপর নিম্নলিখিত পদক্ষেপ গুলো অনুসরণ করে, আপনারা খুব সহজে অনলাইনের মাধ্যমে। বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে পারবেন।

ধাপ- ১

বিদেশ যাওয়ার জন্য সর্বপ্রথম পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য। পুলিশ ক্লিয়ারেন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আর পুলিশ ক্লিয়ারেন্স এর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে- ppc.police.gov.bd.

ধাপ- ২

আপনারা উপরোক্তা ওয়েবসাইটে প্রবেশ করার পরে, সেখানে একটি ফরম পাবেন। উক্ত ফর্মের প্রথম বক্সে ব্যক্তির নাম দেয়ার জন্য বলা হবে। সেই নামের অংশে অবশ্যই পাসপোর্ট অনুযায়ী নাম লিখতে হবে।

ধাপ- ৩

তারপর আপনারা আরও দুটি অপশন পাবেন। সেখানে পর্যায়ক্রমে, মোবাইল নাম্বার এবং জাতীয় পরিচয় পত্র নাম্বার যুক্ত করতে হবে।

ধাপ- ৪

তারপর আপনারা পরবর্তী অপশনে পেয়ে যাবেন ইমেইল এড্রেস। সেই ইমেইল বক্সে আপনার ব্যবহৃত সচল ইমেইল এড্রেসটি যুক্ত করতে হবে।

ধাপ- ৫

তারপর, আপনার একটি পাসওয়ার্ড এবং কনফার্ম পাসওয়ার্ড দিয়ে, সাবমিট করে দিবেন।

ধাপ- ৬

তো আপনার যারা বিদেশি নাগরিক বা শিশু হয়ে থাকেন সেক্ষেত্রে পাশে থাকা Foreign বা child অপশনে ঠিক মার্ক দিয়ে দিবেন। তারপর ক্যাপচা কোর্ট পূরণ করে, কন্টিনিউ বাটনে ক্লিক করবেন।

ধাপ- ৭

উপরে দেওয়া কাজগুলো সঠিকভাবে সম্পন্ন হয়ে গেলে, আপনার মোবাইলে বা কম্পিউটারের স্ক্রিনে একটি কোড দেখানো হবে। কোডগুলো হতে পারে যেমন- PPC AV 1634 এরকম।

ধাপ- ৮

যে কটি আপনি দেখতে পারবেন সেটি আপনাদের মেসেজের মাধ্যমে প্রেরণ করতে হবে। তার জন্য আপনারা মোবাইল মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন- PCC AV 1634.

উপরুক্ত নিয়মে, মেসেজটি লেখার পর, পাঠাতে হবে- ২৬৯৬৯ নম্বরে।

ধাপ- ৯

উপরে দেওয়া কাজটি সঠিকভাবে করার পর আপনার পুলিশ ক্লিয়ারেন্স একাউন্ট ভেরিফাই হবে। ভেরিফাই হয়ে গেলে আপনার মোবাইলে মেসেজ দিয়ে জানিয়ে দেয়া হবে- Your account is verified successfully.

ধাপ- ১০

এখন ওয়েবসাইটের হোমপেজে প্রবেশ করে, আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে পারবেন।

ধাপ- ১১

তারপর আপনারা, লগইন পেজের সবার উপরে মেনু থেকে এপ্লাই বাটনে ক্লিক করবেন। তো সেখানে পুলিশ ক্লিয়ারেন্স কেন দরকার সে বিষয়টি সিলেক্ট করতে হবে।

তো আপনি যেহেতু বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে চাচ্ছেন। সে ক্ষেত্রে আপনাকে Go abroad  অপশনটি সিলেক্ট করতে হবে।

ধাপ- ১২

তারপর আপনাকে পাসপোর্টের যাবতীয় তথ্য ধাপে ধাপে পূরণ করতে হবে। তারপর আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে। ছবির সাইজ সর্বনিম্ন ১৫০ কেবি’র যাতে কম হয় সে বিষয়ে নজর রাখবেন।

ধাপ- ১৩

তারপর আপনাদের পাসপোর্টে থাকা জরুরি যোগাযোগের ঠিকানা এবং স্থায়ী ঠিকানা লিখতে হবে।

ধাপ- ১৪

আপনাদের বর্তমান ঠিকানা অনুযায়ী, নির্দিষ্ট থানায় আপনার আবেদন তদন্ত করে দেখা হবে। তাই সঠিক ভাবে আপনার বর্তমান ঠিকানা টি লিখতে হবে।

ধাপ- ১৫

তারপর আপনাদের পাসপোর্ট সহ অন্যান্য যাবতীয় ডকুমেন্ট যেমন- জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন সনদ সাবমিটকরতে হবে।

ধাপ- ১৬

তারপর আপনার দেওয়া যাবতীয় তথ্য সঠিক রয়েছে কিনা সেগুলো চেক করে নিবেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে “Final Submit” অপশনে ক্লিক করে কনফার্ম বাটনে ক্লিক করবেন।

ধাপ- ১৭

উপরোক্ত পদক্ষেপ অনুযায়ী অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সাবমিট হয়ে গেলে। আপনাকে চালান দেওয়ার জন্য বলা হবে। তার জন্য আপনি তিনটি পদ্ধতিতে পরিশোধ করতে পারবেন। যেমন-

  • সোনালী ব্যাংকে বিল পেমেন্টের মাধ্যমে।
  • ই-চালান এর মাধ্যমে।
  • অফলাইনে চালান ফর্ম এর মাধ্যমে।

তো আপনারা এই পর্যন্ত সঠিক ভাবে যদি কাজ করতে পারেন। তাহলে অনলাইনের মাধ্যমে পুরোপুরি বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আবেদন হয়ে যাবে।

শেষ কথাঃ

আপনারা যারা অনলাইন সার্চ করে জানতে চেয়েছিলেন বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার উপায় সম্পর্কে।

তারা উপরে দেওয়া সকল ধাপ অনুসরণ করে কাজ করতে পারলে, আশা করা যায়। আপনারা অল্প সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে পারবেন।

তো পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করার নিয়ম সম্পর্কে আপনার যদি আরও কোন প্রশ্ন থাকে। তাহলে আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।

ধন্যবাদ।

আপনার জন্য আরও আর্টিকেল

Leave a Comment