পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ

পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ : বর্তমান সময়ে, আপনার বাপ-দাদার রেখে যাওয়া সম্পত্তির পুরাতন দলিল গুলো খুচ্ছেন। যদি তাই হয়, সঠিক একটি সাইটে এসেছেন।

কারণ আজকের এই পোস্টে আপনাকে জানাব, পুরাতন জমির দলিল ডাউনলোড করার নিয়ম সম্পর্কে। আপনারা চাইলে নিজের ঘরে বসে স্মার্ট ফোন ব্যবহার করে, আপনাদের বাপ-দাদার জমির পুরাতন দলিল সংগ্রহ করতে পারবেন।

তবে, আর্টিকেল এর শুরুতে আপনাকে বলতে চাই? পুরাতন জমির দলিল ডাউনলোড করার জন্য বাংলাদেশে এখনও কোন পদ্ধতি চালু হয়নি। এখন প্রশ্ন করতে পারেন যে, কিভাবে পুরাতন জমির দলিল ডাউনলোড করব।

পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ
পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ

এই প্রশ্নের উত্তর আপনারা আলোচনার একটু গভীরে গেলেই পাবেন। আমরা আপনার সুবিধার জন্য এখানে পুরাতন জমির দলিল ডাউনলোড করার বিষয়ে না বলতে পারলেও কিভাবে দলিল নিতে পারবেন। সেই বিষয়ে সঠিক ধারণা দেব।

বাংলাদেশ থেকে অনলাইনে পুরাতন জমির দলিল না পাওয়ার বড় কারণ হলো- হাজার হাজার জমির দলির এবং একাধিক পেজ এর দলিল গুলো ওয়েবসাইটে আপলোড করা সম্ভব হয় না বিধায়।

বাংলাদেশে অনলাইন থেকে পুরাতন জমির দলিল ডাউনলোড করার কোন অপশন নেই।

এক্ষেত্রে, পুরাতন জমির দলিল ডাউনলোড করার জন্য আপনারা শুধু মাত্র জমির বিভিন্ন পর্চা, খতিয়ান নং, দাগ নং ইত্যাদি আপনার ঘরে বসে অনলাইনে মোবাইল দিয়েই ভুমি সেবা থেকে সংগ্রহ করতে পারবেন।

তাই জমির দলিল/ স্ট্যাম্প ছাড়া আরও অন্যান্য দলিল ডাউনলোড করতে চাইলে, নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

আপনার পরিবারে কোন সদস্য যদি মৃত বরণ করেন। তবে দেখা যাবে যে তার অবর্তমানে আপনি তার দায়িত্ব গ্রহণ করতে পারবেন।

কিন্তু আপনি যদি সেই ব্যক্তির স্থাবর- অস্থাবর গুলোর দায়িত্ব পালন না করতে পারবেন। তাহলে কিন্তু আপনি বলতে পারবেন না যে, কত পরিমানের জমি রয়েছে।

আবার অনেক সময় হয়তো পুরাতন দলির ঘাটাঘাটি করার পরেও দেখা যায় যে আপনাদের উক্ত দলিল পিতা বা দাদার থেকে হারিয়ে গেছে জন্য অনেক জমি আপনাদের দখলে নেয়। তখন অনেক সমস্যায় পড়তে হয়।

তাই সবার আগে আপনাদের কাজ করতে হবে, শুধু না দিয়ে ও মোবাইল দিয়ে আপনাদের এলকায় বা আপনাদের মৌজাতে পিতার নাম বা দাদার নাম এ কতটু জমি রয়েছে। এবং উক্ত জমির দাগ নং বা খতিয়ান নং কত সেই সকল তথ্য জানতে হবে।

আর উক্ত তথ্য গুলো থেকে আমরা আরএস খতিয়ান ও অন্যান্য খতিয়ান সংগ্রহ করা থেকে শুরু করে, পুরাতন জমির দলিল পুনরুদ্ধার করার জন্য যাবতয়ি তথ্য প্রস্তুত করেছি।

আপনি যখন পুরাতন জমির দলিল গুলোর সন্ধান পেয়ে যাবেন। তখন সকল জমি ভোগ দখল করতে পারবেন। তো নাম দিয়ে, পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ করতে চাইলে, আপনাকে এই land.gov.bd ওয়েবসাইট লিংকে প্রবেশ কতে হবে।

উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পরে, আপনারা যখন সেই সাইট থেকে ভুমি সেবার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

তারপরে, সেই সাইটে যাওয়ার পরে, আপনারা একটু নিচের অংশে গেলে, ডিজিটাল ভূমি রেকর্ড অপশন নামের একটি অপশন দেখতে পারবেন।

সেই অপশনে ক্লিক করার পরে, আপনার সামনে যে সকল অপশন আসবে। তার মধ্যে আপনাকে খতিয়ান অপশন নির্বাচন করতে হবে।

প্রথমে খতিয়ান অপশনে ক্লিক করার মাধ্যমে, আপনারা বিভিন্ন প্রকার খতিয়ান দেখতে পারবেন। সেখান থেকে আপনাকে আরেএস খতিয়ান প্রদর্শন করতে হব।

তার মাধ্যমে আপনারা পুরাতন জমির দলিল সংক্রান্ত সকল তথ্য জেনে নিতে পারবেন।

তো আর এস খতিয়ান এর তথ্য খুজে বের করার জন্য আপনারা, প্রথমে বিভাগ এর নাম থেকে শুরু করে, জেলার নাম, থানার নাম উল্লেখ করার পাশাপাশি আপনি সেই থানার অন্তর্গত কোন মৌজাতে বসবাস করেন সেটি নির্ধারণ করতে হবে।

তারপরে, সকল তথ্য পুরন করার পাশাপাশি আপনার পিতার নাম বা দাদার নামে জমি থাকলে তাদের নাম উল্লেখ করে জমির মালিকানা খুজতে হবে।

এরকম ভাবে, সকল তথ্য যুক্ত হয়ে গেলে, আপনারা খুজুন বাটনে ক্লিক করলে, বিস্তারিত তথ্য জানতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ থেকে করতে চান? তারা সরাসরি দলিল ডাউনলোড করতে পারবেন না। শুধু মাত্র জমির দলিলের দাগ নং এবং খতিয়ান নং ডাউনলোড করতে পারবেন।

আর জমির দলিল সংগ্রহ করার জন্য আপনাকে অবশ্যই উপজেলা সাব-রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করতে হবে। তাহলেই আপনার বাপ-দাদার সম্পত্তি গুলোর দলিল সংগ্রহণ করতে হবে।

তো এই বিষয়ে আরো অন্যান্য প্রশ্ন জানতে চাইলে, আপনারা কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top