১ বিটকয়েন সমান কত টাকা

১ বিটকয়েন সমান কত টাকা : আমাদের আজকের এই আর্টিকেলে বিটকয়েন সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু ধারণা দেওয়ার চেষ্টা করব। কারণ বিটকয়েন নিয়ে অনেকের নানা ধরনের প্রশ্ন রয়েছে।

সে প্রশ্নগুলোর উত্তর দিতে আজকের এই আর্টিকেলটি প্রস্তুত করা হয়েছে। বিশেষ করে google এ লোকেরা সার্চ করে জানতে চায়, ১ বিটকয়েন সমান কত টাকা।

১ বিটকয়েন সমান কত টাকা
১ বিটকয়েন সমান কত টাকা

তাই বিটকয়েন সম্পর্কে জানতে, আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

বিটকয়েন কি?

বিটকয়েন পৃথিবীতে সৃষ্টি হয় ২০০৯ সালে। সাতোশি নাকামোত নামের এক ব্যক্তিকে বিটকয়েনের স্রষ্টা হিসেবে বলা হয়। তবে আরচার্য বিষয় এখনো পর্যন্ত উনার পরিচয় রহস্যাবৃত্ত। তাকে কখনো খুঁজে পাওয়া সম্ভব হয়নি।

অবশ্য বিটকয়েন কি এ প্রশ্নের উত্তর পেয়ে, আপনারা অনেকেই জানতে চাচ্ছেন এক বিটকয়েন সমান কত টাকা হয়। বিটকয়েন এর দাম দেখে তাকীর উৎসাহ আরও বেড়ে গিয়েছিল।

তিনি ইন্টারনেট ঘেটে পান যে একটি বিটকয়েনের দাম 2874875.31 এত টাকা। কিন্তু এ বিটকয়েনের দাম প্রতিদিন উঠা নামা করে।  তারপরে, তাকী জানতে চাইলে বিটকয়েন আসলে কিভাবে তৈরি করা হয়।

এছাড়া বিটকয়েন কিভাবে কাজ করে, এই বিটকয়েন কাগজে ছাপা হয় না। সোনা-রুপা বা তামাদি ও কয়েন তৈরি করা হয় না। প্রকৃতপক্ষে বিটকয়েন একটি ডিজিটাল মুদ্রা যা ক্রিপ্টোকারেন্সি এটি অনলাইনে কেনাকাটা করা যায়।

বিশ্বের কোন রাষ্ট্র বিটকয়েনের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ না। ফলশ্রুতিতে বিটকয়েন কে নিয়ন্ত্রণ করার জন্য কোন স্বীকৃত সংস্থা ও নেই।

এর মানে কখন কত গুলো বিটকয়েন তৈরি করা হবে, বাজারে বিটকয়েন কোথায় পাওয়া যাবে এবং বিটকয়েন জালিয়াতি দেখার জন্য কেউ নাই।

বিটকয়েন কিভাবে কাজ করে, সে বিষয়ে প্রাথমিক ধারণা পাওয়ার পর মনে করা হয়, যে ঠিক কিভাবে বিটকয়েন বিনিময় করা হয়। বিটকয়েন কেনাবেচা শুরু করার আগে সে বিষয়গুলো জেনে নেওয়া উচিত।

বিটকয়েনের ইতিহাস

সাইবারপ্রাঙ্ক নামের একটি জনগোষ্ঠীর উদ্ভব হয় ১৯৮০ দশকে। সরকার এবং প্রশাসন বিরোধী একটি মনোভাব নিয়ে এটি তৈরি হয়। তাদের মধ্যে একটি ধারণা তৈরি হয় সরকারের বা প্রশাসনের হাতে অর্থনীতির নিয়ন্ত্রণ থাকলে সেটি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

কারণ সরকার প্রায় সবকিছুতেই নজরদারি করেন। তাই এই গোষ্ঠীটি অর্থ লেনদেনে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করার পরামর্শ দেন।

উক্ত পদ্ধতির ভিত্তিতে বর্তমানে এ বিটকয়েন সৃষ্টি হয়। ২০০৭ সাল থেকে ৮ সালে পুরো অর্থনৈতিক মন্দা দেখা দেয়। সেই সময়ে একটি থিসিস ব্যাপার এর আবির্ভাব হয় যার শিরোনাম ছিল বিটকয়েন।

বিটকয়েন তৈরির উপায়

তাকীর মতো হিসাব রক্ষকরা বিটকয়েনের ব্লক চেইন এর হিসাব রাখার কাজটি অনেক সময় অর্থ এবং শ্রম দিয়ে করে থাকে। তার পিছনে তাদের সবার একটি বিশেষ উদ্দেশ্য আছে।

ব্লকচেইন নতুন একটি ব্লগ যোগ করার জন্য একজন হিসাব রক্ষক 12.5 টি বিটকয়েন অর্জন করবেন। যারা এই কাজটি করবেন তাদেরকে মাইনার বলা হবে।

তার কারণ যারা স্বর্ণখনি থেকে স্বর্ণ উত্তোলনের মত কম্পিউটারে বসে বিটকয়েন উত্তোলন করেন। শুধুমাত্র মাইনাসদের পুরস্কৃত করতে তৈরি করা হয়।

১ বিটকয়েন সমান কত টাকা ?

তো আপনারা যারা জানতে চান, ১ বিটকয়েন সমান কত টাকা। তাদেরকে একটি তালিকাভুক্ত করে জানিয়ে দেবো, ১ বিটকয়েন সমান কত টাকা হয়। তার জন্য নিচে দেওয়া ছকটি অনুসরণ করুন।

বিটকয়েন এর দাম বাংলাদেশি টাকা
১ বিটকয়েন সমান – 2,874,875.31 টাকা
৫ বিটকয়েন সমান – 14,374,376.57 টাকা
১০ বিটকয়েন সমান – 28,748,753.13 টাকা

উপরের অংশে তালিকা অনুসরণ করে আপনারা বুঝতেই পারছেন। এক বিটকয়েন সমান বাংলাদেশের কত টাকা হয়। তো এখন আমি আপনাদের সুবিধার জন্য জানাবো এক বিটকয়েন সমান কত ডলার হয়।

১ বিটকয়েন সমান কত ডলার হয়

এক বিটকয়েন সমান কত ডলার সে বিষয়ে জানতে নিচে দেওয়া ছক টি অনুসরণ করুন।

বিটকয়েন ডলার
১ বিটকয়েন সমান – 26858.40 ডলার
৫ বিটকয়েন সমান – 134292.00 ডলার
১০ বিটকয়েন – 268584.00 ডলার

বিটকয়েন কি বাংলাদেশে বৈধ

এখন অনেকেই প্রশ্ন করতে পারেন যে বিটকয়েন কি বাংলাদেশে বৈধ। তো আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা বাংলাদেশের বিটকয়েন বৈধভাবে ব্যবহার করতে পারবেন না কারণ এটি বাংলাদেশের অবৈধ ঘোষণা করা হয়েছে।

কিন্তু আশা করা যায় পরবর্তী প্রজন্মে এই বিটকয়েন বাংলাদেশে বৈধ হিসেবে গণ্য হবে। আমাদের বাংলাদেশ ক্রিপ্টোকারেন্সি বৈধতা পেয়েছে। তাই আশা করা যায় বিটকয়েনেরও বৈধতা পাওয়া যাবে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা ১ বিটকয়েন সমান কত টাকা হয় সে বিষয়ে জানতে চান? তারা উপরের আলোচনা অনুসরণ করে বিস্তারিত জেনে নিতে পারেন।

আমরা এখানে ১ ডলার সমান কত টাকা সে বিষয়ে জানার পাশাপাশি, বিটকয়েন থেকে ডলার কত টাকা হয়। সে বিষয়েও জানিয়ে দিয়েছি। আর এ বিষয়ে আপনার যদি কোন প্রশ্ন থাকে। তবে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top