গ্রাফিক্স ডিজাইন কি? মাসে 5000 ডলার আয় করুন গ্রাফিক্স ডিজাইন করে

বর্তমানে অনেকেই অনলাইন ইনকাম এর পেছনে ছুটছেন। অনেকেই বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় খুঁজছেন যে অনলাইনে কি কাজ করে আয় করা যায়। আবার অনেকে প্রশ্ন করেন অনলাইনে ইনকামের জন্য কোন কাজটি সবচেয়ে ভালো হবে। আবার অনেকে বলছেন অনলাইনে ইনকাম করার জন্য গ্রাফিক্স ডিজাইন শিখলে কেমন হয়।

তো বন্ধুরা আজকের এই টিউটোরিয়ালে আমি আলোচনা করছি, গ্রাফিক ডিজাইন কি? গ্রাফিক ডিজাইন এর বর্তমান ডিমান্ড কেমন? এই সময়ে অনলাইনে ইনকাম করার জন্য গ্রাফিক্স ডিজাইন শিখা টা কেমন হয়? এছাড়াও রয়েছে গ্রাফিক ডিজাইনারদের জন্য চাকরি কোথায় পাওয়া যায়? কত টাকা বেতন এবং মাসে কত টাকা আয় করা যায়? এ সব খুঁটিনাটি সকল বিষয়।

গ্রাফিক্স ডিজাইন কি  (What is graphic design)

একেবারে সহজ ভাষায় বলতে গেলে গ্রাফিক ডিজাইন হলো ট্যাক্স এবং ইমেজের কম্বিনেশনে পুরো ডিজাইন তৈরি করা। যে ডিজাইন গুলো বিভিন্ন বিজ্ঞাপন কম্পানি লোগো এবং কোম্পানির প্রচার প্রচারণার জন্য ব্যানার হিসেবে ব্যবহার করা হয়। অর্থাৎ কোন ছবি, সংকেত চিহ্ন,  বিভিন্ন সেপ এবং লেখার কম্বিনেশনে তৈরি ডিজাইনই গ্রাফিক ডিজাইন।

সহজ করে বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে কোন ছবি, ডিজাইন, লোগো, এবং স্লোগান/ট্যাক্স এর কম্বিনেশনে তৈরি নান্দনিক ও আকর্ষণীয় ডিজাইন। যারা বিভিন্ন কম্পানি প্রমোশন এবং বিজ্ঞাপন কাজ করা হয়।

গ্রাফিক্স ডিজাইন জব  (graphic design jobs)

এখন কথা হল ও যদি আমি গ্রাফিক্স ডিজাইন শিখি তাহলে কি ধরনের কাজ করতে পারব। বা গ্রাফিক্স ডিজাইন শিখে কোথাও চাকরি করতে পারব কিনা। বর্তমান মার্কেটপ্লেসে এর চাহিদা কেমন। এক কথায় বলতে গেলে বর্তমান বাজারগুলোতে গ্রাফিক ডিজাইনারদের চাহিদা অনেক ভালো। এবং একজন গ্রাফিক্স ডিজাইনার অনায়াসেই একটি ভাল মানের চাকরি করতে পারে। এ ব্যাপারে আরও বিস্তারিত এখানে আলোচনা করা হয়েছে।

গ্রাফিক্স ডিজাইনার এর চহিদা The demand of Graphics Designer

গ্রাফিক ডিজাইন এর চাহিদা বিবেচনা করতে গেলে বর্তমান মার্কেটপ্লেসগুলোতে অন্যান্য কাজকর্মের তুলনায় এর ভ্যালু তুলনামূলক বেশি। একজন গ্রাফিক্স ডিজাইনার ঘরে বসে তার চাকরির পাশাপাশি এবং অন্যান্য কাজ করবে পাশাপাশি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে উপার্জন করতে পারে।

এছাড়াও চাইলে একজন গ্রাফিক্স ডিজাইনার খুব সহজেই ভালো কোন কোম্পানিতে অথবা কোন আইটি সেকশনে অথবা কোন প্রমোশনাল ব্র্যান্ডিং কোম্পানিতে চাকরি নিতে পারে।

বর্তমানে বিভিন্ন বিজ্ঞাপন, লোগো, পোস্টার, ফ্লায়ার ইত্যাদির কাজগুলো গ্রাফিক ডিজাইনাররা করে থাকেন। একজন প্রফেশনাল বা এক্সপার্ট গ্রাফিক ডিজাইনারের চাহিদা বর্তমান মার্কেটপ্লেসে তুঙ্গে রয়েছে। এবং একজন এক্সপার্ট গ্রাফিক ডিজাইনার উচ্চমানের বেতনে চাকরি করে থাকে।

বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে গ্রাফিক ডিজাইন এর মূল্য বা কাজের চাহিদা নিম্নরূপঃ

What is graphics design
What is graphics design

গ্রাফিক্স ডিজাইনার এর বেতন কত  (graphic designer salary)

একজন গ্রাফিক্স ডিজাইনার এর স্যালারি কত হতে পারে। বন্ধুরা এটা নির্ভর করবে একজন গ্রাফিক্স ডিজাইনারের কর্মদক্ষতা এবং তাঁর অভিজ্ঞতার উপর। তবে গ্রাফিক ডিজাইনারদের চাহিদা বর্তমান মার্কেটে অনেক বেশি এবং তুলনামূলকভাবে এর কম্পিটিশন এবং অনেক বেশি।

বর্তমানে graphic-designer অনেক পরিমাণে হওয়ার কারণে গাছ পাওয়া কষ্টসাধ্য ব্যাপার। তবে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে একজন এক্সপার্ট গ্রাফিক্স ডিজাইনার কখনো বসে থাকে না। দিনের-পর-দিন মাসের-পর-মাস ইনকাম করে যাচ্ছেন।

দক্ষতা অনুযায়ী একজন গ্রাফিক্স ডিজাইনার এর স্যালারি 40 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে যারা বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে থাকেন তারাও প্রতি মাসে 30 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে থাকেন।

একটা মজার বিষয় হল যারা এই সেকশনে কাজ করছেন তারা বেশিরভাগই ফিক্সট সেলারি কাজ না করে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ফ্রিল্যান্সিার হিসেবে কাজ করে থাকেন। নির্ধারিত বেতন এর চাকরি করার থেকে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে একজন গ্রাফিক ডিজাইনার ফ্রিল্যান্সার হিসেবে বেশি টাকা ইনকাম করতে পারেন।

তবে মনে রাখতে হবে এই কাজটি অবশ্যই।

demand of graphics design
demand of graphics design

গ্রাফিক্স ডিজাইন এর জব কোথায় পাবেন (Where get Graphics design Job)

 

graphic design is my passion

কোথায় শিখবেন গ্রাফিক্স ডিজাইন graphic design courses

Graphics Design Free Course

Graphics Design Paid Course

Graphics Design Online Course

Graphics Design Offline Course

Graphics Design Course on Coaching Center

Cost of Graphics design Courses

How much time spend learning graphic design

graphic design software

Adobe Photoshop
Adobe Illustrator
Adobe Indesign
Corel draw

How to Make money with graphic design
How to demand Graphic designers on the marketplace
How much earn a graphics designer monthly
Graphic Design online Market Place
Graphic design agency

graphic design portfolio
Why need a portfolio
How to design a graphic design portfolio
Which section place a portfolio site

graphic design trends 2021

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top