পুরাতন কার্টুনের ব্যবসা শুরু করার উপায় (বিস্তারিত জানুন)

আপনার চাইলে বাড়িতে থাকা পুরাতন কার্টুনের বাক্স গুলো বিক্রি করে মাসে হাজার হাজার টাকা রোজগার করতে পারবেন। বিশেষ করে পুরাতন কার্ডবোর্ড এর বাক্স গুলো অল্প দামে ক্রয় করে বেশি দামে বিক্রি করার সুযোগ পাবেন।

আমাদের আজকের এই আর্টিকেলে পুরাতন কার্টুনের ব্যবসা শুরু করার উপায় নিয়ে বিস্তারিত বর্ণনা করবো।

পুরাতন কার্টুন নিয়ে ব্যবসা শুরু করে আপনি একটি ভাল ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ পাবেন। পুরাতন কার্টুন ব্যবসা শুরু করার সম্পূর্ণ নিয়ম জানতে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

পুরাতন কার্টুনের ব্যবসা শুরু করার উপায়
পুরাতন কার্টুনের ব্যবসা শুরু করার উপায়

Table of Contents

পুরাতন কার্টুনের ব্যবসা

পুরাতন কার্টুনের ব্যবসা শুরু করার উপায় হিসেবে আমরা বিস্তারিত ধারণা দেয়ার চেষ্টা করব। বিশেষ করে পুরাতন কাটুন ব্যবসার শুরু করার জন্য কি পরিমাণ টাকা বিনিয়োগ করতে হবে।

পুরাতন কার্টুন ব্যবসা শুরু করার জন্য পুরাতন কার্টুন গুলো কিভাবে সংগ্রহ করবেন। ব্যবসাটি কিভাবে মার্কেটিং পর্যায়ে নিয়ে যাবেন, এবং পুরাতন কার্টুন ব্যবসা করে কি পরিমাণে লাভ করা সম্ভব সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

তো বর্তমান সময়ে আপনার যারা বেকার অবস্থায় ঘরে বসে রয়েছেন কোন কাজ পাচ্ছেন না। এবং টাকা ইনভাইট করার মতো সামর্থ্য রয়েছে কিন্তু ভালো কোন ব্যবসার আইডিয়া পাচ্ছেন না।

তাই তাদের উদ্দেশ্যে আমরা এমন একটি লাভজনক ব্যবসার আইডিয়া দিব। যার সঠিকভাবে পরিচালনা করতে পারলে মাসে হাজার হাজার থেকে লাখ টাকা পর্যন্ত রোজগার করতে পারবেন।

বিশেষ করে আমরা সাধারণত প্রতিদিন ব্যবহার করতে যে সকল জিনিসপত্র গুলো ক্রয় করি। তার মধ্যে বেশিরভাগ জিনিসগুলো কাগজের কার্টুন এর মধ্যে সংরক্ষিত থাকে।

সেই সকল জিনিসপত্রগুলো বক্স থেকে বের করে আমরা সেগুলো ফেলে দেই বা পুড়িয়ে ফেলি। উক্ত কার্টুন বাক্স গুলো সংগ্রহ করে আমরা চাইলে সহজেই ব্যবসা শুরু করতে পারি।

পুরনো কার্টুনের ব্যবসা কেমন

পুরাতন কার্টুন ব্যবসাতে বিভিন্ন জায়গা থেকে আপনি পুরাতন কার্টুন বা কার্ডবোর্ডগুলো সংগ্রহ করে নিয়ে আসবেন এবং সেগুলো গোডাউনে স্টক করবেন।

তারপর সেই কার্টুনগুলো বাছাই করে, পরবর্তীতে এগুলো টন হিসেবে কার্টুন রিসাইকেলিং প্লান্টে সাপ্লাই করতে পারবেন।

সর্বপ্রথম আপনাকে পুরাতন কার্টুন বা কার্ডবোর্ড গুলো বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করে আপনার গোডাউনের সংরক্ষণ করতে হবে। এ পুরাতন কার্টুনগুলো আপনারা ফেরিওয়ালাদের কাছ থেকে অল্প দামে কেজি করে কিনতে পারবেন।

পরবর্তী সময়ে কার্টুন বাক্স গুলোকে পরিষ্কার করে সঠিক ওজন এ মাপ দিবেন। তারপর এগুলো কার্টুন রিসাইকেলিং প্ল্যান্টে সাপ্লাই করবেন।

পুরাতন কার্টুন ব্যবসা করার জন্য কি কি প্রয়োজন?

আপনারা পুরাতন কার্টুন ব্যবসা শুরু করার আগে সঠিকভাবে এই ব্যবসাটি পরিচালনা করার জন্য কি কি প্রয়োজন হবে। সে বিষয়ে জেনে নিবেন।

তো চলুন পুরাতন কার্টুন ব্যবসা শুরু করার জন্য কি কি প্রয়োজন হবে সে বিষয়ে জেনে আসি।

  • কাটুন ব্যবসা করার জন্য একটি গোডাউন এ পর্যাপ্ত জায়গা রাখতে হবে। যেখানে আপনার কার্টুনগুলো করে রাখা যাবে। এজন্য গোডাউনে আশশত থেকে দুই হাজার স্কয়ার ফিট জায়গা সংরক্ষণ করবেন।
  • কার্টুনগুলো আপনার গোডাউনে আসার পরে। সেগুলো যাতে কম জায়গা নেই এবং ট্রান্সপোর্টে কম জায়গায় খরচ করে। সে যেন হাইড্রোলিক লিভারের মাধ্যমে এগুলোকে প্রেসর দিয়ে ছোট করতে পারবেন।
  • আপনার মালামাল গুলো সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করার জন্য কিছু জনবল দরকার হবে। কারণ আপনার পুরাতন কার্টুনগুলো ক্রয় করে সেগুলো গোডাউনে উত্তোলনের জন্য, গাড়ি লোড করার জন্য কিছু সংখ্যক শ্রমিক ভাড়া নিতে হবে।
  • একটি ভাড়া গাড়ির প্রয়োজন হবে। গোডাউন থেকে পুরাতন কার্টুন গুলো যারা কিনবে তাদের কাছে পৌঁছে দেয়ার জন্য একটি গাড়ি ভাড়া নিতে হবে।
  • যথেষ্ট পরিমাণের ইনভেস্ট করতে হবে। আপনি যখন পুরাতন কার্টুন গুলো কিনবেন আপনার কাছে সঠিক পরিমাণে মূলধন থাকতে হবে।

পুরাতন কার্টুনের বক্স গুলো কিভাবে সংগ্রহ করবেন?

পুরাতন কাটুন বক্সগুলো সংগ্রহ করতে আপনারা বেশ কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। প্রথমত আপনারা ভাঙ্গারিওয়ালা, ফেরিওয়ালা দের সাথে যোগাযোগ রাখতে পারেন।

তাদের কাছ থেকে পুরাতন কার্টুনের বাক্স গুলো কম দামে কেজি ধরে কিনতে পারবেন।

তারপর সেগুলো বাজারের মুদি দোকান, ডেলিভারি কোম্পানি, পুরাতন বইয়ের দোকান, ট্রান্সপোর্ট কোম্পানি এবং ডিমের হোলসেল এর দোকানগুলোর সাথে যোগাযোগ করতে পারেন। কারণ এই দোকান গুলোতে প্রচুর পরিমাণে পুরাতন কার্টুন পাওয়া যায়।

এ সকল প্রক্রিয়ায় আপনারা পুরাতন কার্টুন গুলো অল্প দামে কিনে নিতে পারবেন।

পুরাতন কার্টুন বক্স গুলো কোথায় বিক্রি করবেন?

আপনারা পুরাতন কার্টুনগুলো নির্দিষ্ট জায়গা থেকে সংগ্রহ করার পরে। সেগুলো অবশ্যই রিসাইকেলিংল করে বিক্রি করতে হবে। তো পুরাতন কার্টুন বক্স গুলো কোথায় বিক্রি করবেন।

তো এই বিষয়ে আমি আপনাকে জানিয়ে দিয়েছি আপনাদের পুরাতন কার্টুনগুলো সরাসরি টন হিসেবে কার্টুন রিসাইকেলিং প্লান্টে বিক্রি করতে পারবেন।

বর্তমান সময়ে বাংলাদেশের অনেক জায়গায় কার্টুন রিসাইকেলিং প্লান্ট রয়েছে। আপনারা চাইলে সেই সকল রিসাইকেলিং প্ল্যান্টের সাথে যোগাযোগ করে টন হিসেবে পুরাতন কার্টুন গুলো বিক্রি করা শুরু করতে পারবেন।

এখন আপনি যদি বাংলাদেশ থেকে রিসাইকেলিং প্লান্টদের সাথে যোগাযোগ করতে চান? তাহলে গুগলে গিয়ে সার্চ করতে পারেন- Carton Recycling Plant Near Me, এটি লিখে। তাহলে আপনার আশেপাশে থাকা বিভিন্ন রিসাইকেলিং প্লান্ট পেয়ে যাবেন।

তারপর তাদের সাথে যোগাযোগ করে আপনার সংরক্ষিত সকল প্রকার পুরাতন কার্টুন বিক্রি করতে পারবেন।

শেষ কথাঃ

বন্ধুরা আশা করি আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পরে আপনারা বুঝতে পারলেন পুরাতন কার্টুনের ব্যবসা কিভাবে শুরু করবেন। পুরাতন কার্টুন ব্যবসা শুরু করার জন্য আপনারা কোথায় থেকে কার্টুন কিনবেন এবং কোথায় বিক্রি করবেন, সে বিষয়ে বিস্তারিত ধারণা দিয়েছি।

এখন আপনার কাছে যদি নির্দিষ্ট পরিমাণের মূলধন থাকে এবং কাজ করার ধৈর্য থাকে তাহলে এই ব্যবসাটি বেছে নিতে পারেন।

এছাড়া আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন ব্যবসা থেকে শুরু করে, আরো বিভিন্ন সেক্টরে ব্যবসার আইডিয়া জানতে ভিজিট করুন।

ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top